সর্বশেষ আপডেট : ৩ মিনিট ৫২ সেকেন্ড আগে
শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৬ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

চট্টগ্রামে আসছে ভারতীয় নৌবাহিনীর তিনটি প্রশিক্ষণ জাহাজ

1478773517নিউজ ডেস্ক:: ভারতীয় নৌবাহিনির প্রথম প্রশিক্ষণ স্কোয়াড্রনের ৩টি জাহাজ আইএনএস তীর, আইএনএস সুজাতা ও আইসিজিএস বরুণ ১১-১৫ নভেম্বর ২০১৬ চট্টগ্রাম সফর করবে। ভারত ও বাংলাদেশের মধ্যে চলমান দ্বিপক্ষীয় বিনিময়ের অংশ হিসেবে জাহাজগুলি চট্টগ্রাম সফর করছে।

জাহাজগুলি এ অঞ্চলে সমুদ্র প্রশিক্ষণ সফরে রয়েছে এবং থাইল্যান্ড, মায়ানমার ও বাংলাদেশ সফর করছে। প্রথম প্রশিক্ষণ। এই সফরের মাধ্যমে সম্ভাবনাময় অফিসারদের মৌলিক সমুদ্র প্রশিক্ষণ দেয় এবং তাদের ‘সি লেগস্’ (উত্তাল জাহাজের ডেকে হাঁটবার অভিজ্ঞতা) অর্জনে সাহায্য করে।

আইএনএস তীর (অর্থ বাণ) ভারতীয় নৌবাহিনীর প্রথম ক্যাডেট প্রশিক্ষণ জাহাজ। এটি তৈরি করেছে মুম্বাইয়ের মাজাগন ডক লিমিটেড এবং ১৯৮৬ সালে নৌবাহিনীতে যুক্ত হয়। এটি ভারতীয় নৌবাহিনীর প্রথম প্রশিক্ষণ স্কোয়াড্রনের সবচেয়ে পুরোনো জাহাজ। আইএনএস সুজাতা (অর্থ সুন্দর উৎসজাত) এক বিরাট উপকূল প্রহরা নৌযান। এটি হিন্দুস্তান শিপইয়ার্ডে তৈরি হয়ে ১৯৯১ সালে ভারতীয় নৌবাহিনীতে যুক্ত হয়। আইসিজিএস বরুণ (বরুণদেবের নামানুসারে) হচ্ছে উপকূল প্রহরা যান। এটি ভারতীয় উপকূল রক্ষা বাহিনীর জন্য মাজাগন ডক লিমিটেড ও গোয়া শিপইয়ার্ড লিমিটেড যৌথভাবে তৈরি করে এবং ১৯৮৮ সালে ভারতীয় উপকূল রক্ষাবাহিনীতে যুক্ত হয়।

সফরকালে ভারত ও বাংলাদেশের অফিসার, ক্যাডেট ও নাবিকেরা একে-অপরের সঙ্গে মত-বিনিময়ের সুযোগ পাবেন এবং প্রশিক্ষণের ক্ষেত্রে উভয় নৌবাহিনীর অনুসৃত সর্বোত্তম প্রশিক্ষণের সুবিধা লাভ করবেন। প্রশিক্ষণ কর্মকাণ্ড ছাড়াও বিভিন্ন সফর, সাংস্কৃতিক কর্মসূচি ও ক্রীড়া বিনিময়েরও পরিকল্পনা করা হয়েছে। এ সফর দুই দেশের নৌবাহিনীর মধ্যে ঐতিহাসিকভাবে বিদ্যমান বন্ধুত্ব আরও জোরদার করবে বলে প্রত্যাশা করা হচ্ছে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: