সর্বশেষ আপডেট : ২ ঘন্টা আগে
শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৫ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বিশ্বে নতুন বাংলাদেশের জন্ম হবে : এনএম জিয়াউল আলম

wwsc_0025স্টাফ রিপোর্টার ::
সিলেট জেলাকে আনুষ্ঠানিকভাবে বাল্যবিবাহ মুক্ত ঘোষণা করলেন মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সংস্কার ও সমন্বয়) এনএম জিয়াউল আলম। গতকাল মঙ্গলবার সকালে নগরীর আরামবাগ এলাকার একটি কনভেনশন সেন্টারে ‘কন্যাশিশুর বিয়ে নয়, করবে তারা বিশ্ব জয়’ স্লোগানে জেলা প্রশাসন আয়োজিত অনুষ্ঠানে এই ঘোষণা দেওয়া হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব এনএম জিয়াউল আলম বলেন, ‘সিলেট এমনিতেই প্রবাসী অধ্যুষিত অঞ্চল। তাই ভালো পাত্র পেলে নির্ধারিত বয়সের আগেই কম বয়সি মেয়েদের বিয়ে দেওয়ার প্রবণতা অনেক অভিভাবকেরই রয়েছে। এ ক্ষেত্রে সিলেটকে বাল্যবিবাহমুক্ত ঘোষণা করা জেলা প্রশাসনের একটি চ্যালেঞ্জিং কাজ। এখন এটি ধরে রাখতে উপজেলা পর্যায়ের কর্মকর্তা ও জনপ্রতিনিধিদের সজাগ দৃষ্টি রাখা উচিত। এন এম জিয়াউল আলম আরও বলেন, বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশে বাল্যবিবাহের পরিমাণ কমে আসছে। এর অংশ হিসেবে দেশের মধ্যে সর্বপ্রথম আনুষ্ঠানিকভাবে সিলেট জেলা বাল্যবিবাহমুক্ত হলো। তিনি বলেন, সিলেট পুণ্যভূমি। সে কারণে সারা দেশের মধ্যে সিলেটকে বেশি প্রাধান্য দেয়া হয়। প্রধানমন্ত্রীর ভিশন-২০২১ পরিকল্পনায় সারা দেশকে বাল্যবিবাহমুক্ত ঘোষণা করা হবে। এর মধ্য দিয়ে বিশ্বের বুকে নতুন বাংলাদেশের জন্ম হবে। তিনি অনুষ্ঠানে উপস্থিত সকলকে বাল্যবিবাহমুক্ত করতে অঙ্গীকার করার আহবান জানান।

সিলেটের জেলা প্রশাসক মো. জয়নাল আবেদীনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন সিলেটের বিভাগীয় কমিশনার মো. জামাল উদ্দীন আহমদ, মহানগর পুলিশের কমিশনার মো. কামরুল আহসান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাবেক এমপি শফিকুর রহমান চৌধুরী, জেলা পুলিশ সুপার মো. মনিরুজ্জামান ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের অফিস গভর্নেন্স ইনোভেশন ইউনিট (জিআইইউ)-এর উপপরিচালক হাসিনা বেগম। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য ও পরিচালনা রাখেন সিলেটের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. শহীদুল ইসলাম।

dsc_0039অনুষ্ঠানে বক্তারা বলেন, সিলেটের ১০৫টি ইউনিয়ন পরিষদে বাল্যবিবাহমুক্ত ঘোষণার পর এবার সিলেট জেলাকে বাল্যবিবাহমুক্ত ঘোষণা করা হয়েছে। সিলেটকে বাল্যবিবাহমুক্ত করতে ইউনিয়ন, উপজেলা, পৌরসভা ও সিটি করপোরেশনের ওয়ার্ড পর্যায় থেকে শুরু করে আজ জেলা পর্যায়ে বাল্যবিবাহমুক্ত ঘোষণা করা হয়েছে।

অনুষ্ঠানে বেশ কয়েকটি পরিসংখ্যান তুলে বক্তারা বলেন, ২০১৩ সালে সিলেট জেলায় ১৪হাজার ৭৬০ টি বিবাহ রেজিস্টার করা হয়েছে যা ২০১৬ সালে এসে ১৮ হাজার ৯৭০ টি বিবাহ রেজিস্টার করা হয়েছে। বিবাহ রেজিস্টার যত বাড়বে বাল্যবিবাহমুক্ত হবে। অন্যদিকে ছাত্রীদের মাধ্যমিকে ঝড়ে পড়া হ্রাস থাকলে বাল্যবিবাহ মুক্ত হবে। বক্তারা আরো বলেন, সিলেট জেলায় ২০১৫ সালে ৪২টি বাল্যবিবাহ বন্ধের পদক্ষেপ গ্রহণ করেছে সিলেট জেলা প্রশাসন। ২০১৬ সালে এসে তা নেমে এসেছে ১২টিতে।
অনুষ্ঠানে উপস্থিত বিবাহ রেজিস্টার, কাজি, বিভিন্ন উপজেলা চেয়ারম্যান, উপজেলা নির্বাহী কর্মকর্তা, ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান, ওয়ার্ড কাউন্সিলরসহ সকল জনপ্রতিনিধিদের সোচ্চার হওয়ার আহবান জানান বক্তারা।

dsc_0048অনুষ্ঠানের সঞ্চালক সিলেটের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. শহীদুল ইসলাম চৌধুরী জানান, গত ছয় মাসে জেলার ১৩টি উপজেলাকে পর্যায়ক্রমে বাল্যবিবাহ মুক্ত ঘোষণা করা হয়। এসব উপজেলার ১০৫টি ইউনিয়নে সংশ্লিষ্ট জনপ্রতিনিধি, উপজেলা নির্বাহী কর্মকর্তা, পুলিশ প্রশাসন, সুশীল সমাজসহ সর্বস্তরের মানুষের অংশগ্রহণে নানা ধরনের জনসচেতনতামূলক সমাবেশ করা হয়েছে। এসব সমাবেশ থেকে স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে বাল্যবিবাহ রোধে কঠোর বার্তা দেওয়া হয়েছে। এরপর আর কোনো বাল্যবিবাহ না হওয়ায় জেলাকে বাল্যবিবাহমুক্ত ঘোষণা করা হয়েছে।

অনুষ্ঠানের শুরুতে জেলা প্রশাসনের উদ্যোগে সিলেটের পর্যটন সম্পর্কিত তথ্য সংযুক্ত সিলেট ট্যুারিজমের অ্যাপ উদ্বোধন করা হয়।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: