সর্বশেষ আপডেট : ২ ঘন্টা আগে
বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৪ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সিলেট বিভাগীয় কমিশনার কার্যালয়ে কর্মসম্পাদনা ব্যবস্থাপনা সংক্রান্ত প্রশিক্ষণ

unnamed-6ডেইলি সিলেট ডেস্ক:: সরকারি কর্মসম্পাদন ব্যবস্হাপনা সংক্রান্ত প্রশিক্ষণ মন্ত্রিপরিষদ বিভাগ এবং সিলেট বিভাগীয় কমিশনার ও ব্র্যাক ইন্সটিটিউট অব গভর্ন্যান্স এন্ড ডেভেলপম্যান্ট (বিআইজিডি), ঢাকা এর সহযোগিতায় মঙ্গলবার সিলেট বিভাগীয় কমিশনার কার্যালয় হলরুমে অনুষ্ঠিত হয়।

বিভাগীয় কমিশনার মোঃ জামাল উদ্দীন আহমেদের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন মন্ত্রিপরিষদ বিভাগের সমন্বয় ও সংস্কার ইউনিটের সচিব এন এম জিয়াউল আলম। মন্ত্রিপরিষদ বিভাগের সমন্বয় ও সংস্কার ইউনিট এপিএ (বার্ষিক কর্মসম্পাদন চুক্তি) প্রণয়ন ও বাস্তবায়নে সহযোগিতা প্রদান করে যাচ্ছে। ২০১৬-১৭ অর্থবছরের এপিএ প্রণয়ন এবং বাস্তবায়নের নিমিত্ত এপিএ চুক্তিতে বর্ণিত সকল কাজের অগ্রগতি বস্তুনিষ্ঠভাবে পরিবীক্ষণ এবং মূল্যায়নের ব্যবস্থা রেখে এ বছর মন্ত্রণালয়/বিভাগ, দপ্তর/সংস্থা এবং বিভাগীয়, আঞ্চলিক এবং জেলা পর্যায়ের দপ্তরসমূহের জন্য তিনটি পৃথক নীতিমালা জারি করা হয়েছে। মাঠ পর্যায়ের এ কর্মসূচি সিলেট বিভাগকে দিয়েই আজ প্রথম শুরু করা হচ্ছে যা পর্যায়ক্রমে সারা দেশে বাস্তবায়ন করা হবে।

সরকারি কর্মকাণ্ডে স্বচ্ছতা ও দায়বদ্ধতা বৃদ্ধি, সম্পদের যথাযথ ব্যবহার নিশ্চিতকরণ এবং প্রাতিষ্ঠানিক সক্ষমতা উন্নয়নের লক্ষ্যে সরকার কর্তৃক কর্মসম্পাদন ব্যবস্থাপনা পদ্ধতির আওতায় বার্ষিক কর্মসম্পাদন চুক্তি প্রবর্তন করা হয়েছে। বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) মূলত গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রীর প্রতিনিধি হিসাবে মন্ত্রিপরিষদ সচিব এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মাননীয় মন্ত্রীর প্রতিনিধি হিসাবে সংশ্লিষ্ট মন্ত্রণালয়/বিভাগের সিনিয়র সচিব/সচিবের মধ্যে স্বাক্ষরিত একটি সমঝোতা দলিল। এটি পর্যায়ক্রমে মন্ত্রণালয়/বিভাগের সিনিয়র সচিব/সচিবের সঙ্গে দপ্তর/সংস্হার চেয়ারম্যান/মহাপরিচালকের এবং দপ্তর/সংস্হার চেয়ারম্যান/মহাপরিচালকের সঙ্গে বিভাগ/আঞ্চলিক ও জেলা পর্যায়ের দপ্তর প্রধানদের মধ্যে স্বাক্ষরিত হয়ে থাকে। এই চুক্তিতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়/বিভাগের কৌশলগত উদ্দেশ্যসমূহ, এ সকল কৌশলগত উদ্দেশ্য অর্জনের জন্য গৃহীত কার্যক্রমসমূহ এবং এ সকল কার্যক্রমের ফলাফল পরিমাপের জন্য কর্মসম্পাদন সূচক ও লক্ষ্যমাত্রাসমূহ বিধৃত রয়েছে। মাঠ পর্যায়ের চুক্তিতে মুলত দপ্তরসমূহের উদ্দেশ্য ও নিজস্ব কার্যাবলী প্রাধ্যান্য পেয়ে থাকে।

সরকারের নীতি ও কর্মসূচি যথাযথ বাস্তবায়নের মাধ্যমে কাঙ্ক্ষিত লক্ষ্য অর্জন এবং সরকারি কর্মকাণ্ডে দায়বদ্ধতা নিশ্চিতকরণের জন্য মাননীয় প্রধানমন্ত্রীর উপস্থিতিতে ২০১৪-১৫ অর্থবছর থেকে মন্ত্রণালয়/বিভাগের সাথে কর্মসম্পাদন চুক্তি স্বাক্ষরিত হচ্ছে। ২০১৫-১৬ অর্থবছর থেকে মন্ত্রিপরিষদ বিভাগের সাথে মন্ত্রণালয়/বিভাগের এপিএ চুক্তি স্বাক্ষরের পাশাপাশি মন্ত্রণালয়/বিভাগের সাথে অধীনস্ত দপ্তর/সংস্থাসমূহের কর্মসম্পাদন চুক্তি স্বাক্ষরিত হচ্ছে এবং ২০১৬-১৭ অর্থবছরে মন্ত্রণালয়/বিভাগ ও দপ্তর/সংস্থা ছাড়াও বিভাগীয়, আঞ্চলিক এবং জেলা পর্যায়ের দপ্তরসমূহকে এপিএ চুক্তির আওতায় আনা হয়েছে। সংশ্লিষ্ট অর্থবছর সমাপ্ত হওয়ার পর উল্লিখিত অর্থবছরের চুক্তিতে নির্ধারিত লক্ষ্যমাত্রাসমূহের বিপরীতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়/বিভাগের প্রকৃত অর্জন মূল্যায়ন করা হয়।

মন্ত্রিপরিষদ বিভাগের সমন্বয় ও সংস্কার ইউনিট এপিএ (বার্ষিক কর্মসম্পাদন চুক্তি) প্রণয়ন ও বাস্তবায়নে সহযোগিতা প্রদান করে যাচ্ছে। ২০১৬-১৭ অর্থবছরের এপিএ প্রণয়ন এবং বাস্তবায়নের নিমিত্ত এপিএ চুক্তিতে বর্ণিত সকল কাজের অগ্রগতি বস্তুনিষ্ঠভাবে পরিবীক্ষণ এবং মূল্যায়নের ব্যবস্থা রেখে এ বছর মন্ত্রণালয়/বিভাগ, দপ্তর/সংস্থা এবং বিভাগীয়, আঞ্চলিক এবং জেলা পর্যায়ের দপ্তরসমূহের জন্য তিনটি পৃথক নীতিমালা জারি করা হয়েছে।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: