সর্বশেষ আপডেট : ১৩ মিনিট ৪০ সেকেন্ড আগে
শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ১৯ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সেতুর অভাবে বালাগঞ্জ-রাজনগরের ৫ লক্ষাধিক মানুষের দুর্ভোগ

osmaninagr-kushihara-07-11-16-3-copyওসমানীনগর সংবাদদাতা ::
বালাগঞ্জ-রাজনগর-সড়কে কুশিয়ারা নদীতে সেতুর অভাবে বালাগঞ্জ-মৌলভীবাজারের রাজনগর উপজেলার পাঁচ লক্ষাধিক মানুষ চরম দুর্ভোগ পোহাচ্ছেন। এ দুই উপজেলার বাসিন্দাদের যোগাযোগ ব্যবস্থা একটি সেতুর অভাবে আটকে আছে। কুশিয়ারা নদীতে সেতু না থাকায় দুই উপজেলার বাসিন্দাদের নৌকাই এক মাত্র ভরসা হয়ে দাঁড়িয়েছে। কুশিয়ারা নদীর এ অংশে একটি সেতু নির্মাণ না হওয়ায় শিক্ষা, চিকিৎসা, ব্যবসা-বাণিজ্যসহ উন্নয়ন ব্যাহত হচ্ছে।

ব্রিটিশ আমলে বাংলাদেশের নৌবন্দরগুলোর একটি ছিল কুশিয়ারা ও কাউয়াদীঘি হাওর তীরবর্তী রাজনগর-বালাগঞ্জের মধ্যবর্তী স্থান বিলবাড়ি। বৃহত্তর সিলেটের ব্যবসা-বাণিজ্যের একমাত্র নৌবন্দর বিলবাড়ির  প্রচুর খ্যাতি ছিল দেশ-বিদেশে। এ সময় দেশি-বিদেশি ব্যবসায়ীদের পদচারণায় মুখরিত থাকত এ অঞ্চল। সে সময় যোগাযোগের একমাত্র মাধ্যম ছিল নদীপথের লঞ্চ ও স্টিমার । তৎকালীণ সমগ্র সিলেটের লোকজন  কুশিয়ারা নদীর তীরে স্থাপিত বালাগঞ্জের এ বন্দর থেকে দ্রব্য সামগ্রী  ক্রয় করে ব্যবসা-বাণিজ্য করতেন। ২০১৩ সালে কুশিয়ারা নদীর তীরবর্তী বিলবাড়ি অঞ্চলে একটি সেতু নির্মাণের জন্য পরিদর্শনে এসেছিলেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের পানি ও বন্যা ব্যবস্থাপনা ইনস্টিটিউটের প্রকৌশলী অধ্যাপক সুজিত কুমার বালা ও অধ্যাপক তারেকুল ইসলাম। পরিদর্শন শেষে দ্রুত সেতু নির্মাণের প্রয়োজনীয়তা দেখিয়ে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের প্রতিবেদন প্রেরণ করেন বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

স্থানীয়দের সাথে আলাপ করে জানা গেছে, এখানে সেতু না থাকায় জীবনের ঝুঁকি নিয়ে প্রতিদিন নৌকাযোগে কুশিয়ারা নদী পার হয়ে দুই উপজেলার বাসিন্দারা জীবন-জীবিকা নির্বাহ করছেন। রাজনগরের শিক্ষা প্রতিষ্ঠানগুলো দূরবর্তী হওয়ায় স্কুলগামী শিক্ষার্থীরা নৌকাযোগে কুশিয়ারা নদী পার হয়ে বালাগঞ্জের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে যাওয়া-আসা করে। এর ফলে বিভিন্ন সময় নৌকাডুবির মতো দুর্ঘটনাও ঘটছে। অবহেলিত এ অঞ্চলের লোকজনের দাবি কুশিয়ারা নদীর উপর একটি সেতু নির্মাণ। সেতুটি নির্মিত হলে ওসমানীনগর-বালাগঞ্জ, রাজনগর ও ফেঞ্চুগঞ্জ উপজেলার অধিকাংশ বাসিন্দার দুর্ভোগ লাগব হবে। সিলেটের এ চার উপজেলার বাসিন্দাদের দেশের বিভিন্ন অঞ্চলের সাথে যোগাযোগ ব্যবস্থা সহজ হবে।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, রাজনগর-বালাগঞ্জ সড়কে কুশিয়ারা সেতু নির্মাণের জরিপ কাজ শেষে প্রকল্প প্রস্তাব পাঠানো হয়েছে। প্রস্তাবটি পাস হলেই পরবর্তী প্রক্রিয়া শেষে রাজনগর এলজিইডি বিভাগের মাধ্যমে ব্রিজ নির্মাণের কাজ শুরু হবে।

বালাগঞ্জের সাবেক উপজেলা চেয়ারম্যান মোস্তাকুর রহমান মফুর বলেন, প্রয়াত সমাজকল্যাণ মন্ত্রী সৈয়দ মহসিন আলী, সাবেক এমপি শফিকুর রহমান চৌধুরী ও সিলেট-৩ আসনের এমপি মাহমুদ উস সামাদ চৌধুরীর যৌথ সমন্বয়ে এখানে  সেতু নির্মাণের জন্য সংশ্লিষ্ট দপ্তরে যোগাযোগ করার পর তৎকালীন স্থানীয় সরকার মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম ও সংশিষ্ট প্রকল্প পিডি পিকে চৌধুরী সেতু নির্মাণের ব্যাপারে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছিলেন।

বালাগঞ্জ উপজেলা প্রকৗশলী মো. জাহিদুল ইসলাম কুশিয়ারা নদীর এ এলাকায় সেতু হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে রাজনগর উপজেলা থেকে তা বাস্তবায়িত হবে।
বালাগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান আবদাল মিয়া জানান, কুশিয়ারা নদীতে সেতু নির্মাণের ব্যপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে অব্যাহত যোগাযোগ রয়েছে।
রাজনগর উপজেলা প্রকৌশলী রুবাইত জামান জানান, কুশিয়ারা নদীর এ অংশে ২৪২ মিটার একটি সেতুর প্রস্তাব প্রেরণ করা হয়েছে।

এ ব্যাপারে মৌলভীবাজারের জেলা প্রশাসক মো. কামরুল হাসান বলেন, রাজনগর-বালাগঞ্জ সড়কের কুশিয়ারা সেতুর জরিপ কাজ ইতোমধ্যে শেষ করে সয়েল টেস্ট করা হয়েছে। পরবর্তী প্রক্রিয়া শেষে এলজিইডির মাধ্যমে সেতুর নির্মাণ কাজ শুরু হবে বলে আশা করা যাচ্ছে। এ লক্ষ্যে জেলা প্রশাসনের পক্ষ থেকে সব রকমের সহযোগিতা করা হচ্ছে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: