সর্বশেষ আপডেট : ৫ মিনিট ২৩ সেকেন্ড আগে
শনিবার, ২১ অক্টোবর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৬ কার্তিক ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ভোটের অঙ্ক বদলে দেবে ওহাইও!

1478567797আন্তর্জাতিক ডেস্ক:: এখন (৭ নভেম্বর) পর্যন্ত জনমত জরিপে ওহাইওতে রিপাবলিকান প্রেসিডেন্ট পদপ্রার্থী ডোনাল্ড ট্রাম্প এগিয়ে রয়েছেন। ব্যবধান খুব বেশি নয়। ডেমোক্রেটিক প্রেসিডেন্ট পদপ্রার্থী হিলারি ক্লিনটনের চেয়ে মাত্র দুই শতাংশ ভোটে এগিয়ে আছেন ট্রাম্প। একমাত্র জনএফ কেনেডি ছাড়া বিগত ৫৬ বছরে ওহাইও অঙ্গরাজ্যে যে প্রার্থী বিজয়ী হয়েছেন, তিনিই হয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। তবে কি ট্রাম্পই হচ্ছেন আমেরিকার প্রেসিডেন্ট?

পুরো দেশের জনমত জরিপ কিন্তু তা বলছে না। এখন পর্যন্ত যতগুলো জনমত জরিপ প্রকাশিত হয়েছে সবগুলো হিসাবে হিলারি হচ্ছেন আমেরিকার আগামী প্রেসিডেন্ট। তাহলে কি এবার ওহাইওর ইতিহাস বদলে যাবে।আমেরিকার ৫০টি অঙ্গরাজ্যের মধ্যে ৩৭ থেকে ৪৩টি রাজ্য দুই দলের মধ্যে ভাগ হয়ে আছে। এর মধ্যে ২০টি রিপাবলিকান এবং ১৭টি ডেমোক্র্যাট রাজ্য হিসাবে দীর্ঘকাল ধরে পরিচিত। রিপাবলিকানদের দখলে থাকা রাজ্যে ইলেক্টোরাল ভোট ১৫৭টি।

অন্যদিকে ডেমোক্র্যাট রাজ্যে ইলেক্টোরাল ভোট ২০০টি। এই অঙ্কে ডেমোক্র্যাটদের পাল্লা ভারি। এখানে সুইং রাজ্য আছে ১০ থেকে ১৩টি। আর এই সুইং রাজ্যের মধ্যে অন্যতম হচ্ছে ওহাইও। আমেরিকার ৩০ জন প্রেসিডেন্টের মধ্যে ২৮ জনই ওহাইও অঙ্গরাজ্যে বিজয়ী হয়েছিলেন। ১৯৬০ সাল থেকে এটাই আমেরিকার ইতিহাস। শুধুমাত্র ১৯৬০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থী জন এফ কেনেডি ওহাইওতে না জিতেও আমেরিকার প্রেসিডেন্ট হতে পেরেছিলেন। এবারও জনমত জরিপ বলছে ওহাইওতে না জিতেও হিলারি আমেরিকার প্রেসিডেন্ট হতে পারবেন। যদিও এর মধ্যে অনেক ‘যদি’ আছে। আর এই যদিগুলো হচ্ছে ফ্লোরিডা ও নর্থ ক্যারোলিনা রাজ্যের মধ্যে যে কোনো একটিতে বিজয়ী হওয়া। এছাড়া মিশিগান পেনসিলভানিয়া, মিশিগান, নেভেদা, এরিজোনা, উইসকনসিন, ভার্জিনিয়া ইত্যাদি সুইং রাজ্যগুলোর মধ্যে অধিকাংশ রাজ্যে হিলারি বিজয়ী হলে ওহাইওতে হারলেও আমেরিকার প্রেসিডেন্ট হতে পারবেন হিলারি।

সর্বশেষ জনমত জরিপেও এ সকল অঙ্গরাজ্যে হিলারি এগিয়ে রয়েছেন।কোনো কোনো বিশ্লেষকের মতে ওহাইওতে শেষ পর্যন্ত হিলারি জিততে পারেন। যদিও এই রাজ্যে শেতাঙ্গ ভোটার বেশি এবং হিস্পানিক ভোটার অন্যান্য রাজ্যের তুলনায় কম। কিন্তু এখানকার মানুষের বৈশিষ্ট্য হলো যিনি আমেরিকার প্রেসিডেন্ট হন তাকেই তারা ভোট দেন। কেননা তারা দেখেন ভোটের হাওয়া কার দিকে। তাদের নিজেদের পছন্দের চেয়ে অন্য রাজ্যের জনমতকেই তারা বেশি গুরুত্ব দেন। ভোট দেয়ার আগে তারা কান পেতে শোনেন কে আমেরিকার প্রেসিডেন্ট হচ্ছেন, জয়ের পাল্লা কার ভারি। আর এই পাল্লা দেখেই তারা বেছে নেন বিজয়ী প্রার্থী। এ কারণেই বলা হয়- ওহাইওতে জেতেন যিনি, তিনিই হন আমেরিকার প্রেসিডেন্টই।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: