সর্বশেষ আপডেট : ২১ সেকেন্ড আগে
রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৭ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

শেষ মুহূর্তে হিলারি শিবিরে স্বস্তি

1478508074আন্তর্জাতিক ডেস্ক:: দ্বিতীয় দফায় ইমেইল তদন্তে এফবিআই কোনো দোষ খুঁজে না পাওয়ার খবরে নির্বাচনী প্রচারে শেষ মুহূর্তে স্বস্তি ফিরে এসেছে হিলারি শিবিরে। আবারো আঁটঘাঁট বেঁধে শুরু হয়েছে নির্বাচনী প্রচার। এতদিন যারা চুপসে গিয়েছিলেন এখন তারাই ফেসবুক, টুইটারসহ সকল সামাজিক যোগাযোগ মাধ্যমে হিলারিকে আগাম অভিনন্দন জানাচ্ছেন। তারা ধরেই নিয়েছেন হিলারি নিশ্চিত প্রেসিডেন্ট নির্বাচিত হতে যাচ্ছেন।

অথচ মাত্র একদিন আগেও জনমত জরিপে এগিয়ে থাকার পরও হিলারির সমর্থকেরা জয়ের ব্যাপারে জোর দিয়ে কিছু বলতে পারছিলেন না। অনেকে প্রকাশ করেছিলেন চরম হতাশা।

এফবিআই পরিচালন জেমস কমি রবিবার যখন দ্বিতীয় তদন্তের ফল প্রকাশ করলেন এবং জানালেন যে তদন্তে হিলারির কোনো অপরাধ খুঁজে পাওয়া যায়নি, তখনই তারা নড়েচড়ে বসলেন। এমনকি ট্রাম্পের এগিয়ে থাকার খবরে মার্কিন শেয়ারবাজারে ডলারের যে পতন হয়েছিল হিলারির ইমেইল বিতর্কের অবসান হওয়ায় রবিবার থেকেই তা আবার বাড়তে শুরু হয়েছে।

অবশ্য হিলারির শক্ত প্রতিদ্বন্দ্বী ‘নাছোড়বান্দা’ ডোনাল্ড ট্রাম্প তার প্রতিক্রিয়ায় বলেছেন, এ ঘটনা বিচারের ভার তিনি মার্কিন জনগণের ওপর ছেড়ে দিয়েছেন।

প্রেসিডেন্ট হিসাবে হিলারিকে যাদের পছন্দ নয়, ডেমোক্রেট রেজিস্টার্ড ভোটার হিসাবে তারাও এখন দারুণ খুশি।

তাদেরই একজন মার্কিন মূলধারার রাজনীতিক বাংলাদেশি আমেরিকান একেএম নূরুল হক তার অভিজ্ঞতার আলোকে ফেসবুকে লিখেছেন, আমি ট্রাম্পকে ভোট দিতে পারি না, কেননা আমি একজন রেজিস্টার্ড ডেমোক্রেট। ব্যক্তিগতভাবে আমি মনে করি না হিলারি খুব করিতকর্মা প্রেসিডেন্ট হবেন। কেবল মন্দের ভাল বিবেচনায় তার জন্য কাজ করছি এবং তার প্রেসিডেন্ট হওয়া প্রায় নিশ্চিত।

জনমত জরিপ এবং ভোটের আগাম ফলাপল বিশ্লেষণ করে নূরুল হক উল্লেখ করেন, ইলেক্ট্রোরাল ভোট ৫৩৮। এরমধ্যে হিলারি ৩৩৪টি এবং ট্রাম্প ২০৪টি ভোট পাবেন। যদি অলৌকিকভাবে ট্রাম্প ফ্লোরিডা (২৬ ভোট) ও নেভাদা (৩৫ ভোট) জিতেও যান, তারপরও হিলারি ২৯৯টি ইলেকটোরাল ভোট পাবেন। এক্ষেত্রে ট্রাম্প পেতে পারেন ২৩৯। প্রেসিডেন্ট হতে হলো দরকার ২৭০। অতএব অভিনন্দন হিলারিকে।

ভয়েস অব আমেরিকার বাংলা বিভাগ মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে একটি বিশেষ প্রতিবেদন প্রকাশ করেছে। বিভিন্ন মার্কিনির সঙ্গে কথা বলে তৈরি ঐ রিপোর্টে দেখা গেছে, কেউই হিলারির বিপক্ষে যাননি। তবে কেউ কেউ দ্বিতীয় ইমেইল বিতর্কের প্রসঙ্গ তুলেছেন। কিন্তু কোনো দোষ খুঁজে না পাওয়ার পর তারা বলছেন, হিলারি মার্কিন প্রেসিডেন্ট হিসাবে ট্রাম্পের চেয়ে ভাল। আবার কেউ কেউ বলেছেন, হিলারি একজন স্ত্রী ও মা। মার্কিন প্রশাসনে তার অভিজ্ঞতা রয়েছে। হিলারিরই প্রেসিডেন্ট হওয়া উচিত। অনেকে অবশ্য ট্রাম্পকে ব্যবসায়ী ও অরাজনৈতিক ব্যক্তি উল্লেখ করে তার আচরণগত সমস্যার কথা তুলে ধরেন।

মার্কিন মূলধারার রাজনীতিবিদ বাংলাদেশি আমেরিকান মো. ফখরুল ইসলাম দেলোয়ার ইত্তেফাককে বলেন, দ্বিতীয় দফা ইমেইল বিতর্কে ডেমোক্রেটরা অনেকটা বিচলিত ছিল। বিরোধী শিবির এই সুযোগটা কাজে লাগিয়ে জনপ্রিয়তায় এগিয়ে যাচ্ছিল। কিন্তু দ্বিতীয় দফা তদন্তে কোনো দোষ খুঁজে না পাওয়ায় হিলারির জনপ্রিয়তা কয়েকগুণ বেড়ে গেছে। হিলারির বিজয় যে নিশ্চিত তা জোর দিয়েই বলা যায়।

বাংলাদেশি আমেরিকান পলিটিক্যাল অ্যাকশন কমিটির প্রতিষ্ঠাতা ও প্রেসিডেন্ট ফখরুল ইসলাম দেলোয়ার নির্বাচনের আগের রাতে নিউইয়র্কের বাংলাদেশি অধ্যুষিত কুইন্সের জ্যামাইকায় প্রেসিডেন্ট পদে হিলারি এবং কংগ্রেসওম্যান পদে গ্রেস মেং-এর সমর্থনে এক র‌্যালির আয়োজন করেছেন। এটাকে তিনি আগাম বিজয় র‌্যালি হিসাবেও আখ্যায়িত করেছেন।

এদিকে মার্কিনীদের নির্বাচনে ভোটদান থেকে বিরত থাকার জন্য ইসলামিক স্টেটের হুমকির পরিপ্রেক্ষিতে যুক্তরাষ্ট্রজুড়ে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। অন্যদিকে ভোটের আগেরদিন নিউইয়র্কসহ তিনটি রাজ্যে হামলার হুমকি দিয়েছে আল-কায়েদা। এ কারণে স্থানীয় সময় রবিবার রাত থেকে বাড়তি নিরাপত্তা লক্ষ্য করা গেছে নিউইয়র্ক সিটিতে।

এদিকে ৮ নভেম্বর মঙ্গলবার রাতে নিউইয়র্কের ওয়েস্ট ম্যানহাটনে বিজয় উত্সবের প্রস্তুতি নিচ্ছেন হিলারি সমর্থকেরা। ৩৪ স্ট্রিটের জ্যাকব জেভিটস সেন্টারে এ উপলক্ষে চলছে সাজসজ্জা। বিশ্বের তাবৎ মিডিয়ার প্রতিনিধিরা সেখানে আমন্ত্রণ পেয়েছেন। অন্যদিকে ডোনাল্ড ট্রাম্পও নিউইয়র্কে বিজয় উত্সব করার ঘোষণা দিয়েছেন। একই দিন সন্ধ্যা থেকে ট্রাম্প সমর্থকেরা উত্সব করবেন ম্যানহাটনের হোটেল নিউইয়র্ক হিলটন মিডটাউনকে। তবে শেষ হাসি কে হাসবেন তা নির্ভর করছে ভোটারদের ওপর।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: