সর্বশেষ আপডেট : ৪ মিনিট ১৭ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৪ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

মেয়াদ বাড়ল ‘একটি বাড়ি একটি খামার’ প্রকল্পের

pm-5ডেইলি সিলেট ডেস্ক::
‘একটি বাড়ি একটি খামার’ প্রকল্পের মেয়াদ এক বছর বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে মন্তিসভা।

আজ সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে ‘পল্লী সঞ্চয় ব্যাংক (সংশোধন) অধ্যাদেশ ২০১৬’ এর খসড়ার অনুমোদন দেওয়া হয়।

সংশোধনীতে সরকারের একটি বাড়ি একটি খামার প্রকল্পের মেয়াদ আরো এক বছর বাড়ানোর প্রস্তাব করা হয়। চলতি বছর ৩০ জুন এই প্রকল্পের মেয়াদ শেষে প্রকল্পটি পল্লী সঞ্চয় ব্যাংকের অধিভুক্ত হওয়ার কথা ছিল।

বৈঠক শেষে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবদিকদের বলেন, সরকারের একটি বাড়ি একটি খামার প্রকল্পটি ২০০৯ সালে চালু হয়। সারা দেশের ৬৪টি জেলার ৪০ হাজার ৫২৭টি গ্রামে এই প্রকল্পের কার্যক্রম চলে আসছে। এর মধ্যে ২০১৩ সালে পল্লী সঞ্চয় ব্যাংক প্রতিষ্ঠা করে সরকার। ব্যাংকের অধ্যাদেশে বলা ছিল যে, একটি বাড়ি একটি খামার প্রকল্পটি ২০১৬ সালের ৩০ জুন থেকে এই ব্যাংকের অধিভুক্ত হয়ে যাবে।

সচিব বলেন, তবে সরকার বর্তমানে মনে করছে যে এই প্রকল্পটি আরো এক বছর চালু রাখা প্রয়োজন। এ জন্য আগামী বছরের ২ জুন পর্যন্ত এটি প্রকল্প হিসেবে চালু থাকবে। ওই দিন থেকে স্বয়ংক্রিয়ভাবে প্রকল্পটি পল্লী সঞ্চয় ব্যাংকের অধিভুক্ত হয়ে যাবে।

সচিব আরো জানান, আজকের বৈঠকে ‘জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড আইন-২০১৬’-এর খসড়ার নীতিগত অনুমোদন দেওয়া হয়। এত দিন সামরিক সরকারের আমলের একটি অধ্যাবেশের মাধ্যমে এই বোর্ড পরিচালিত হয়ে আসছিল। এখন এটিকে বাংলা ভাষায় আইন করা হচ্ছে। শুধু এটুকুই পরিবর্তন এসেছে বলে জানান সচিব।

মন্ত্রিসভার আজকের বৈঠকে জাতীয় জৈব কৃষি নীতি ২০১৬-এর খসড়ার অনুমোদন দেওয়া হয়েছে। এই নীতির বিষয়ে সচিব জানান, ২০১৩ সালের কৃষি নীতির আদলেই একটি জৈব কৃষি নীতি করা হচ্ছে। এর লক্ষ্য যেন দেশে রাসায়নিক সারের বদলে জৈব সারের ব্যবহার বেশি হয় তা নিশ্চিত করা।

এ ছাড়া আজকের বৈঠকে সদ্যপ্রয়াত জাতীয় অধ্যাপক ডা. এম আর খানের মৃত্যুতে শোকপ্রস্তাব অনুমোদন করেছে মন্ত্রিসভা।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: