সর্বশেষ আপডেট : ৪৮ মিনিট ১২ সেকেন্ড আগে
শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৬ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

হিলারি প্রেসিডেন্ট হলে কি উপাধি হবে বিল ক্লিনটনের?

1478498134আন্তর্জাতিক ডেস্ক:: মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন একেবার দোরগোড়ায়। নির্বাচনে মূলত প্রতিদ্বন্দ্বিতা হবে ডেমোক্রেটিক প্রার্থী হিলারি ক্লিনটন ও রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। যুক্তরাষ্ট্রের আগামী প্রেসিডেন্ট হিসেবে অনেকে হিলারিকে হিসেবে চাচ্ছেন। তবে প্রশ্ন হচ্ছে, হিলারি যদি প্রেসিডেন্ট নির্বাচিত হন তবে তার স্বামী বিল ক্লিনটনের পদবী কি হবে?

মার্কিন প্রেসিডেন্টের ইতিহাসে এখন পর্যন্ত কোনো নারী প্রেসিডেন্ট হননি। পুরুষ প্রেসিডেন্টের স্ত্রী যুক্তরাষ্ট্রে ফার্স্ট লেডি হিসেবে পরিচিত হয়ে থাকেন। কিন্তু হিলারি প্রেসিডেন্ট হলে বিল ক্লিনটনের পদবী বিষয়ে চলছে জল্পনা কল্পনা।

অনুমোদিত শিষ্টাচার বিশেষজ্ঞ লিসা গ্রোট এফপিকে বলেছেন, যুক্তরাষ্ট্রে ছয়জন নারী গভর্নর রয়েছে। তাদের স্বামীকে ফার্স্ট জেন্টেলম্যান বলা হয়। কিন্তু প্রেসিডেন্টের স্বামীর জন্য এখনো কোন নিয়ম তৈরি হয়নি। একজন একবার প্রেসিডেন্ট হলে সারাজীবন প্রেসিডেন্ট থেকে। তখন সেটিও তার নামের শিরোনাম হয়।

হোয়াইট হাউজ হিস্টোরিকাল অ্যাসোসিয়েশনের একজন বিশেষজ্ঞ আলিদা ব্ল্যাক বলেছেন, বিল ক্লিনটনের উপাধি একই থাকবে। যখন সাবেক প্রেসিডেন্ট ও বর্তমান প্রেসিডেন্ট একই অনুষ্ঠানে যোগ দেবেন তখন উদহারণ স্বরূপ এভাবে সম্বোধন করা হবে ‘প্রেসিডেন্ট ক্লিনটন ও সাবেক প্রেসিডেন্ট ক্লিনটন’।

তিনি আরো বলেন, আমাদের এর আগে প্রেসিডেন্ট বুশ ও সাবেক প্রেসিডেন্ট বুশ ছিলেন। তারা একসাথে হলে তাদের এভাবেই সম্বোধন করা হতো।

ব্ল্যাক বলেছেন, ক্লিনটন প্রেসিডেন্ট হলে তার সঙ্গে কাজ করা প্রেসিডেন্সিয়াল প্রোটোকলের অপিস এ বিষয়ে সিদ্ধান্ত নেবে। হিলারি যদি কোনো প্রেসিডেন্টকে বিয়ে না করতেন তবে তার স্বামীকে ফার্স্ট জেন্টেলম্যান হিসেবে উপাধি দেয়া যেত। কিন্তু তার স্বামী সাবেক প্রেসিডেন্ট, ফার্স্ট জেন্টেলম্যান নন। খবর: এএফপি।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: