সর্বশেষ আপডেট : ১০ মিনিট ৫৯ সেকেন্ড আগে
মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২২ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

মারাকাশ জলবায়ু শীর্ষ সম্মেলন শুরু আজ

1478488141নিউজ ডেস্ক:: মরক্কোর মারাকাশে আজ থেকে শুরু হচ্ছে জাতিসংঘের শীর্ষ জলবায়ু সম্মেলন বা কপ-২২। ১২ দিনব্যাপী এ সম্মেলনে বিভিন্ন দেশের সরকার প্রধানসহ পরিবেশ মন্ত্রীরা যোগ দেবেন। প্যারিসে অনুষ্ঠিত সম্মেলনে জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব কমিয়ে আনতে দেশগুলো যে চুক্তি করেছিল তা ইতোমধ্যে কার্যকর হয়েছে। সেদিক থেকে এবারের মারাকাশ সম্মেলনকে খুব গুরুত্বের সঙ্গে দেখছে জাতিসংঘ।

সংস্থার পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব মোকাবিলায় দেশগুলো মারাকাশ সম্মেলনে ঐক্যবদ্ধভাবে কাজ করবে। তাদের কর্মকাণ্ডে জলবায়ু পরিবর্তনের মতো ঝুঁকি নিরসনের কাজটি আরো বেগবান হবে। এতে বলা হয়, প্যারিসে যে চুক্তি হয়েছে তা বাস্তবায়নে দেশগুলো তাদের উদ্যোগের পাশাপাশি প্রতিশ্রুত আর্থিক সহায়তা অব্যাহত রাখবে।

উল্লেখ্য, প্যারিস জলবায়ু চুক্তিতে বৈশ্বিক গড় তাপমাত্রা ২ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে রাখার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে এবং দেড় ডিগ্রি সেলসিয়াসের মধ্যে রাখার প্রচেষ্টার কথা বলা হয়েছে।

মারাকাশ সম্মেলনে ৭ থেকে ১৪ নভেম্বর টেকনিক্যাল নেগোসিয়েশন হবে। এ নেগোসিয়েশনে যোগ দিতে বাংলাদেশের একটি প্রতিনিধিদল ইতিমধ্যে মারাকাশে পৌঁছেছে। ১৫ থেকে ১৭ নভেম্বর অনুষ্ঠিত হবে সম্মেলনের হাই লেভেল সেগমেন্ট। সেখানে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পরিবেশ ও বন মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু যোগদান করবেন।

আনোয়ার হোসেন মঞ্জু কপ-২২ সম্পর্কে বলেন, বাংলাদেশ এখন দোষারোপের খেলায় (ব্লেম গেম) বিশ্বাস করে না। পরিবেশ দূষণের জন্য সব দেশই কমবেশি দায়ী। এজন্য সবাইকে ঐক্যবদ্ধভাবে এ সমস্যার সমাধান করতে হবে। তিনি আরো বলেন, জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব মোকাবিলার জন্য বাংলাদেশ বিশ্বব্যাপী প্রশংসিত হয়েছে।

এ লক্ষ্যে যে জাতীয় কমিটি রয়েছে সেটিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজেই নেতৃত্ব দিচ্ছেন। তিনি বলেন, ইতিমধ্যে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় অর্থ আসতে শুরু করেছে। প্রতিষ্ঠানগুলোর দক্ষতা উন্নয়নেও দাতারা বাংলাদেশকে সহায়তা দিয়ে আসছে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: