সর্বশেষ আপডেট : ৫ ঘন্টা আগে
শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৫ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

শেখ হাসিনার উপদেষ্টা হলেন সালমান এফ রহমান

1478423767নিউজ ডেস্ক:: আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি খাত উন্নয়ন বিষয়ক উপদেষ্টা হয়েছেন বাংলাদেশের অন্যতম শীর্ষ ব্যবসায়ী সালমান এফ রহমান। রবিবার আওয়ামী লীগের উপ-দফতর সম্পাদক ড. আব্দুস সোবহান গোলাপ স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এদিকে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক হয়েছেন ইঞ্জিনিয়ার আব্দুস সবুর। উপ-দফতর সম্পাদকের দায়িত্ব পেয়েছেন ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া। আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা তাদের উল্লিখিত পদে মনোনয়ন দিয়েছেন বলে প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এক চিঠির মাধ্যমে সালমান এফ রহমানকে বিষয়টি জানান। সালমান এফ রহমান তার শ্রম, মেধা ও প্রজ্ঞা দিয়ে বেসরক‍ারি খাতের উন্নয়নে নতুন গতিবেগের সঞ্চার করবেন বলেও আশা প্রকাশ করা হয় চিঠিতে।

সফল ব্যবসায়ী সালমান এফ রহমান বেক্সিমকোর প্রতিষ্ঠাতা ও আইএফআইসি ব্যাংক লিমিটেডের চেয়ারম্যান। তিনি ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন দ্য ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রিজের (এফবিসিসিআই) একজন সফল নেতা। এছাড়া আবাহনী ক্রীড়া চক্রের চেয়ারম্যান হয়ে ক্রীড়া সংগঠক হিসেবেও সুনাম অর্জন করেনতিনি। মনোনীত হয়েছিলেন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালক। বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব পাবলিকলি লিস্টেড কোম্পানিজ ও বাংলাদেশ ওষুধ শিল্প সমিতির সভাপতি হিসেবেও সুনাম রয়েছে সালমান এফ রহমানের। এছাড়া তিনি বাংলাদেশ এন্টারপ্রাইজ ইনস্টিটিউট (বিএনআই) ও ইংরেজি দৈনিক ইনডিপেনডেন্টর সম্পাদকমণ্ডলীর চেয়ারম্যান। সালমান এফ রহমান ১৯৭২ সালে বাংলাদেশ রপ্তানি ও আমদানি কোম্পানি (বেক্সিমকো গ্রুপ) প্রতিষ্ঠা করেন। বেলজিয়াম, ফ্রান্স, ব্রিটেন, জার্মানি ও নেদারল্যান্ডে শুরু করেন সীফুড ও হাড় গুঁড়া রফতানি । ওই রফতানির আয় দিয়ে শুরু করেন ওষুধ আমদানি। পরবর্তীতে একের পর এক সফল প্রতিষ্ঠানের জন্ম দিয়ে হয়ে ওঠেন দেশের অন্যতম সফল ব্যবসায়ী নেতা।

১৯৯৪ থেকে ১৯৯৬ মেয়াদে ব‌্যবসায়ীদের শীর্ষ সংগঠন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতির সভাপতির দায়িত্ব পালন করা সালমান রাজনীতিতে আসেন নব্বইয়ের দশকের মাঝামাঝি সময়ে।

‘সমৃদ্ধ বাংলাদেশ আন্দোলন’ নামে একটি দল গঠন করলেও পরে তিনি যোগ দেন বাংলাদেশ আওয়ামী লীগে। ২০০১ সালে জাতীয় সংসদ নির্বাচনে দোহার থেকে প্রার্থী হলেও পরাজিত হয়েছিলেন সালমান। বিগত সেনা নিয়ন্ত্রিত তত্ত্বাবধায়ক সরকারের সময়ে অনেক রাজনীতিবিদ ও ব্যবসায়ীর মতো তাকেও কারাগারে যেতে হয়েছিল। ২০০৯ সালে আওয়ামী লীগ ক্ষমতায় এলে দলীয় সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজের বেসরকারি খাত উন্নয়ন বিষয়ক উপদেষ্টা করেন সালমান এফ রহমানকে। অবশ‌্য তিন বছর পর নতুন কমিটিতে তিনি বাদ পড়েন।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: