সর্বশেষ আপডেট : ১২ মিনিট ১৬ সেকেন্ড আগে
শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ১৯ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

অক্টোবরে সাগরপথে রেকর্ড সংখ্যক অভিবাসী প্রবেশ করেছে ইতালীতে, হিমশিম অবস্থায় স্থানীয়রা

unnamed-5ইতালি প্রতিনিধি:: সাম্প্রতিক বছরগুলোর মধ্যে মাসের হিসেবে ২০১৬ সালের অক্টোবরেই সবচেয়ে বেশি সংখ্যক অভিবাসী পৌঁছেছে ইতালীর উপকূলে। সংখ্যার হিসেবে এটা ২৭ হাজারেরও বেশি। গত বৃহষ্পতিবার ইতালীর ইন্টেরিয়র মন্ত্রণালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, অক্টোবর মাসে ২৬,১৬১ জন অভিবাসী নিজেরাই ইতালীতে পৌঁছেছে। ঐ দিনই আরো ১০০০ জনকে ডিঙ্গি নৌকা থেকে উদ্ধার করা হয়েছে। এর ফলে সারা বছরে ইতালীতে পৌঁছানো অভিবাসন প্রত্যাশীদের হিসেবে প্রভাব পড়েছে। এ বছর এখন পর্যন্ত ১ লাখ ৫৯ হাজার অভিবাসী পৌঁছেছে ইতালীতে। গত বছরের চেয়ে এখন পর্যন্ত ৬ হাজার জন বেশি। এই গতি চলতে থাকলে ২০১৪ সালের রেকর্ডকে ছাড়িয়ে যাবে। ২০১৪ সালে ১ লাখ ৭০ হাজার অভিবাসী পৌঁছেছিল ইতালীতে।

আন্তর্জাতিক অভিবাসন সংস্থা ‘আইওএম’ এর মুখমাত্র এ ব্যাপারে মন্তব্য করতে গিয়ে বলেছেন-‘পাচারকারীরা আগের চেয়ে বেশি সংগঠিত। কারণ মাত্র দুই দিনে তারা এখন ১১ হাজার মানুষকে ইউরোপের পথে পাঠাতে পারে। কিন্তু অভিবাসীরা বলছে, আগামী কয়েক মাসের মধ্যে ইউরোপে ঢোকার পথ বন্ধ হয়ে যাবে ভেবে তারা শঙ্কিত। কারণ এ সপ্তাহেই লিবিয়ার কোস্টগার্ডকে প্রশিক্ষণ দিতে শুরু করছে ইউরোপ। অভিবাসীরা কোনভাবেই লিবিয়ার কোস্টগার্ডের হাত পড়তে চায় না। কারণ, এটা হলে তাদের কারাগারে যেতে হবে এবং নির্যাতনের শিকার হতে হবে।’

unnamed-6এখনো অনেক মানুষ গাদাগাদি করে পাচারকারীদের নৌকায় উঠছে, যে নৌকাগুলো কোনভাবেই সমুদ্রে নামার যোগ্য নয়। গত ১০ দিনে ২০০ জনেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। এভাবে চলতে থাকলে সামনের দিনগুলোতে আরো ট্রাজেডি ঘটবে। তবে এই অভিবাসীদের ঢলে সবচেয়ে চাপের মধ্যে আছে ইতালী। আশেপাশের দেশগুলোর সীমান্ত বন্ধ থাকায় সব অভিবাসী ইতালীতেই থেকে যাচ্ছে। আশ্রয়প্রার্থীদের আবাসনের ব্যবস্থা করাও কঠিন হয়ে পড়েছে। ২০১৪ সালে যেখানে ৬৬ হাজার অভিবাসীর থাকার ব্যবস্থা করা হয়েছিল, ২০১৫ সালের শেষে আশ্রয়প্রার্থীর সংখ্যা গিয়ে ঠেকে ১ লাখ ৩ হাজারে। বর্তমানে এ সংখ্যা ১ লাখ ৭১ হাজার। স্থানীয় কর্তৃপক্ষকে এই চাপ সামলাতে হিমশিম খেতে হচ্ছে।

ইতালী সরকারের পরিকল্পনা ছিল, অভিবাসীদের সারা দেশে ছড়িয়ে দিয়ে এই সমস্যা মোকাবেলা করা হবে। পরিকল্পনা ছিল, প্রতি ১০০০ ইতালীয়ান নাগরিকের মধ্যে গড়ে ৩ জন করে অভিবাসীর থাকার ব্যবস্থা করা। কিন্তু অনেক শহরের মেয়র এটা মানছেন না এবং অনেক জায়গায় স্থানীয়রাও এর বিরোধিতা করছে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: