সর্বশেষ আপডেট : ৪১ মিনিট ৫০ সেকেন্ড আগে
সোমবার, ৫ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২১ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

কথাশিল্পী শাহেদ আলী সমাজের মানুষকে নিয়ে স্বপ্ন দেখতেন —অধ্যক্ষ মাসউদ খান

mukul-chy-picবিশিষ্ট শিক্ষাবিদ ও ভাষাসংগ্রামী প্রিন্সিপাল মোহাম্মদ মাসউদ খান বলেছেন, বাংলা সাহিত্যের এক বিশাল প্রতিভার নাম শাহেদ আলী। কথাশিল্পী শাহেদ আলী সমাজের মানুষকে নিয়ে স্বপ্ন দেখতেন। স্বপ্ন দেখে তিনি তমুদ্দুন মজলিস করেছিলেন। সমাজ পরিবর্তনের জন্য এই সংগঠনটি অনেক ভুমিকা রাখছে। আমাদের পুর্বসূরীদের মধ্যে যারা এদেশের মাটি ও মানুষের জন্য কাজ করে গিয়েছিলেন তাদের কীর্তির কথা বর্তমান প্রজন্মকে জানাতে হবে। কবি মুকুল চৌধুরী অত্যন্ত শ্রম দিয়ে কথাশিল্পী শাহেদ আলীর কীর্তির কথা আমাদেরকে বই আকারে উপহার দিয়েছেন। আশা করি এতে করে তরুণ প্রজন্ম শাহেদ আলী চর্চায় উদ্বুদ্ধ হবে।
কবি আফজাল চৌধুরী ফাউন্ডেশনের উদ্যোগে কবি মুকুল চৌধুরীর সদ্য প্রকাশিত গ্রন্থ ‘কথাশিল্পী শাহেদ আলী জীবন ও সাহিত্য’-এর প্রকাশনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

গতকাল শনিবার নগরীর দরগাহ গেইটস্থ দেশের অন্যতম প্রাচীন সাহিত্য প্রতিষ্ঠান কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের সাহিত্য আসর কক্ষে এ প্রকাশনা অনুষ্ঠিত হয়। সিলেট প্রেসক্লাবের সাবেক সভাপতি মুকতাবিস-উন-নূরের সভাপতিত্বে ও দৈনিক সিলেটের ডাকের সাহিত্য সম্পাদক কবি আব্দুল মুকিত অপির পরিচালনায় অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন মদন মোহন কলেজ, সিলেট-এর সাবেক অধ্যক্ষ লে. কর্নেল (অব.) এম আতাউর রহমান পীর, জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজের সাবেক প্রিন্সিপাল লে কর্নেল (অব.) সৈয়দ আলী আহমদ। কবি আহমদ হোসাইনের পবিত্র কোরআন থেকে তেলাওয়াতের মাধ্যমে শুরু হওয়া সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন কবি মুহিত চৌধুরী, গল্পকার সেলিম আউয়াল, কবি নাজমুল আনসারী, প্রাবন্ধিক আহমদ মাহবুব ফেরদৌসী, কবি মুসা আল হাফিজ, কবি মামুন সুলতান, অ্যাডভোকেট কয়ছর আহমদ চৌধুরী, কবি মো. ফয়জুল হক, অ্যাডভোকেট শাহ আলম মহিউদ্দিন। অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন প্রাবন্ধিক জাহেদুর রহমান চৌধুরী ও মূল প্রবন্ধ পাঠ করেন কবি বাছিত ইবনে হাবীব।

বিশেষ অতিথির বক্তব্যে এম আতাউর রহমান পীর বলেন, অনেকে কথাশিল্পী শাহেদ আলীকে শুধু একজন গল্পকার হিসেবে জানেন। কিন্তু আমি তাঁকে একজন ইসলামি চিন্তাবিদ হিসেবে জানি। তাঁর সকল লেখায় মানবতাবোধ পাওয়া যায়। তার জীবন ও কর্ম সম্পর্কে সকল মানুষের কাছে পৌঁছে দেয়া আমাদের দায়িত্ব ও কর্তব্য।

কবি সৈয়দ আলী আহমদ বলেন, পৃথিবীর মাঝে সেরা ১০টি গল্পের কথা বলতে বলা হলে আমি কথাশিল্পী শাহেদ আলীর জিব্রাইলের ডানার কথা বলব। কথা সাহিত্যের কাজ হলো কথার মাধ্যমে সমাজের উন্নয়নে কাজ করা। কথাশিল্পী শাহেদ আলী তাঁর ছোট গল্পের মাধ্যমে মানুষের মাঝে এক মানবিক মূল্যবোধ তৈরি করেছেন। কিন্তু আমরা তাঁর লেখাগুলোকে পাঠকের কাছে যথাযথভাবে পৌঁছে দিতে পারছি না।

সভাপতির বক্তব্যে মুকতাবিস-উন-নূর বলেন, মাত্র ২৫ বছর বয়সে তিনি যে গল্প লিখেছিলেন তা ইন্টারমিডিয়েটের পাঠ্যবইয়ে স্থান পেয়েছিল। এটা একজন লেখক হিসেবে অনেক বড় প্রাপ্তি। বাংলাদেশের সাহিত্যে এমন ঘটনা খুবই বিরল। কবি মুকুল চৌধুরীর অক্লান্ত প্রচেষ্ঠায় এমন বিরল ব্যক্তিত্বের উপর বই প্রকাশিত হওয়ায় আমরা তাকে স্মরণ করছি। -বিজ্ঞপ্তি

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: