সর্বশেষ আপডেট : ৪ ঘন্টা আগে
রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৭ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বাংলাদেশকে উন্নতির শিখরে পৌঁছাতে সমবায় আন্দোলনের বিকল্প নেই —-বিভাগীয় কমিশনার

sombay-dibos-pic-5-11-1স্টাফ রিপোর্টার ::
সিলেটের বিভাগীয় কমিশনার মো. জামাল উদ্দিন আহমদ বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সমবায় আন্দোলকে অত্যন্ত গুরুত্ব প্রদান করেছিলেন। সমাজকে গতিশীল ও সমৃদ্ধ করতে সমবায়ভিত্তিক কার্যক্রম গতিশীল করতে তিনি যুগোপযোগী পদক্ষেপ গ্রহণ করেছিলেন। বর্তমানে বঙ্গবন্ধুর সুযোগ্য তনয়া প্রধানমন্ত্রী শেখ হাসিনা পিতার নীতি অনুসরণ করে সমবায়ের মাধ্যমে সমৃদ্ধ দেশ গঠনে যুগান্তকারী পদক্ষেপ গ্রহণ করেছেন। একটি বাড়ি একটি খামার প্রকল্প গ্রহণ করে কর্মসংস্থান সৃষ্টি ও বেকারত্ম দূরীকরণে অসাধারণ ভূমিকা রেখে যাচ্ছেন।

তিনি বলেন, সমবায়ীদের ২’শ টাকা বিনিয়োগে ৪’শ টাকা সরকার প্রদান করছে। ইতোমধ্যে সমবায়ের মাধ্যমে স্থাপিত ক্ষুদ্র ও কুটির শিল্পে ৬ হাজার কোটি টাকা বিতরণ করা হয়েছে। আরও ৬ হাজার কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে। সুতরাং বাংলাদেশকে সাফল্যের শিখরে নিতে সমবায় আন্দোলনকে জোরদার করতে হবে।
গতকাল শনিবার সকালে ৪৫তম সমবায় দিবস উপলক্ষে সিলেট বিভাগীয় সমবায় দপ্তরের উদ্যোগে আয়োজিত আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

জামাল উদ্দিন আরো বলেন, সমবায় আন্দোলনে কিছু মধ্যস্বত্ত্ব ভোগীরা ঢুকে স্বার্থ সিদ্ধির প্রয়াস চালায়। এদের থেকে দূরে থেকে প্রকৃত সমবায়ীদের সচেতনতার সাথে কাজ করতে হবে। সিলেটে ১১ হাজার ৬’শ ৬৮টি সমবায় সমিতি রয়েছে উল্লেখ করে বলেন, সমবায় আন্দোলনকে গতিশীল করতে এখন সর্বোচ্চ প্রচেষ্টা চালাতে হবে। ২০২১ ও ২০৪১ সালের ভিশন বাস্তবায়নে এই প্রচেষ্টা গুরুত্বপূর্ণ অবদান রাখবে। সেক্ষেত্রে নারীদের বলিষ্ঠ ভূমিকা রাখতে হবে। এ প্রসঙ্গে তিনি বলেন নারীরা সাশ্রয়ী ও মিতব্যয়ী হয়ে থাকেন। তাঁদের সেই চেতনা সমুন্নত রেখে সমবায়ভিত্তিক কার্যক্রমে তাদেরকে আরো বেশি করে সম্পৃক্ত করতে হবে। সরকার এক্ষেত্রে সহযোগিতার জন্য উন্মুখ হয়ে বসে আছে।

লোকমান হোসেনের পবিত্র কোরআন তেলাওয়াত ও সুশেন্দ্র চন্দ্র নমঃ খোকনের গীতা পাঠের মাধ্যমে সূচিত অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সিলেট বিভাগীয় সমবায় দপ্তরের উপনিবন্ধক মো. গিয়াস উদ্দিন। সভাপতিত্ব করেন বিভাগীয় সমবায় দপ্তর সিলেটের যুগ্ম নিবন্ধক মো. কামরুল ইসলাম। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেটের জেলা প্রশাসক জয়নাল আবেদীন, সদর উপজেলা চেয়ারম্যান আশফাক আহমদ, কেন্দ্রীয় সমবায় ব্যাংক সিলেটের চেয়ারম্যান মো. আরিফ মিয়া, সিলেট প্রেসক্লাবের সভাপতি ইকরামূল কবির।

সৈয়দ সাইমুম আঞ্জুম ইভান ও জান্নাতুল নাজনিন আশার উপাস্থপনায় অনুষ্ঠানে সমবায়ীদের মধে বক্তব্য রাখেন আধুনিক বহুমুখী সমবায় সমিতির সহ সভাপতি জালাল উদ্দিন আহমদ কয়েছ, ইস্টার্ন মাল্টি পারপাস কো-অপারেটিভ সোসাইটি লিমিটেডের সদস্য অধ্যাপিকা নাজমিন আরা চৌধুরী, সার্চ সঞ্চয় ও ঋণদান সমবায় সমিতির সভাপতি অ্যাডভোকেট নিলয় কান্তি দাস, সুহাস সঞ্চয় ও ঋণদান সমবায় সমিতির সম্পাদক ঋতু দেব, মুক্তিরচক শাপলা সার্বিক গ্রাম উন্নয়ন সমবায় সমিতির সভাপতি সালমা বেগম, ঘাসিটুলা বেত-বাঁশ বহুমুখী ব্যবসায়ী সমবায় সমিতির সদস্য শেখ মঈন উদ্দিন আহমদ।

এর আগে জেলা প্রশাসক কার্যালয় প্রাঙ্গণ থেকে এক বর্ণাঢ্য র‌্যালি নগর পরিভ্রমণ করে জেলা পরিষদ মিলনায়তনে আলোচনাসভায় মিলিত হয়। সভার পূর্বে জাতীয় ও সমবায় পতাকা উত্তোলন করেন বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসক। তারপর বেলুন উড়িয়ে দিবসটির কর্মসূচির সূচনা করা হয়।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: