সর্বশেষ আপডেট : ১৫ সেকেন্ড আগে
রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৭ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

এবার এক ডজন জাপানি ‘উভচর’ বিমান কিনছে ভারত

1478334095আন্তর্জাতিক ডেস্ক:: ১০ হাজার কোটি রুপি খরচ করে যে কোনো পরিস্থিতিতে কাজ করতে সক্ষম জাপানি ‘ইউএস-২আই’ নামের ডজন খানেক উভচর বিমান কিনছে ভারত।

অনেক আগেই এই বিমান কেনার চুক্তি হওয়ার কথা ছিলো। কিন্তু দর কষাকষি নিয়ে সমঝোতা না হওয়ায় তা এতদিন আটকে ছিল। এবার ভারতের প্রত্যাশিত দামে বিমানগুলো বিক্রি করতে সম্মত হয়েছে জাপান। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জাপান সফরের সময়ে এ নিয়ে দু’দেশের মধ্যে আনুষ্ঠানিকভাবে চুক্তি হতে পারে।

জল ও স্থলের যে কোনো জায়গা থেকে উড়তে পারে ‘ইউএস-২আই’ বিমান। জাপানে এই বিমানটি প্রধানত ব্যবহার করা হয় যে কোনো ধরনের তল্লাশি ও উদ্ধাকা‌র্যে। কোনো আপাতকালীন অবস্থায় এই বিমানে সেনাদের নির্দিষ্ট জায়গায় নামিয়ে দেওয়া হয়।

টাইমস অব ইন্ডিয়ার খবরে প্রকাশ, বর্তমানে ভারতীয় নৌবাহিনীর হাতে বেশ কিছু উন্নত অস্ত্র রয়েছে। তারপরও জাপানের কাছ থেকে কেনা হচ্ছে ১২টি উভচর বিমান।

সূত্রের খবরে দাবি, এশীয়-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে চীনের তৎপরতা বাড়ানোর ক্ষেত্রে ভারতের এই বিমান কেনা সতর্ক বার্তা দেবে বলে ভাবা হচ্ছে। ভারত ইতোমধ্যেই ফ্রান্সের কাছ থেকে ৩৬টি রাফাল যুদ্ধবিমান কেনার চুক্তি করেছে। এতে যথেষ্টই আতঙ্কিত চীন। তারপর আবার ভারতে আসছে এই উভচর বিমান।

চুক্তি হয়ে গেলে তা হবে জাপানের কাছ থেকে ভারতের কেনা প্রথম সমরাস্ত্র। এর আগে জাপান ওই ১২টি বিমান কেনার জন্য দাম কমাতে চায়নি। এতদিনে সে দাম কমাতে সম্মত হয়েছে।

সূত্র বলছে, এলাকা দখল নিয়ে জাপান ও ভারতের সঙ্গে চীনের সংঘাত ক্রমশই বেড়ে চলেছে। এ নিয়ে আমেরিকা ও অস্ট্রেলিয়াকে নিয়ে একটি বৈঠকের প্রস্তাব ভারত উড়িয়ে দিয়েছে। তবে ভারত প্রতি বছরই জাপান ও মার্কিন ‌যুক্তরাষ্ট্রের সঙ্গে সামরিক মহড়ায় অংশ নিয়ে থাকে। এতেই চিন্তিত চীন। এবার এই বিমান আরও উদ্বেগ বাড়াবে বেইজিংয়ের।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: