সর্বশেষ আপডেট : ৪৩ মিনিট ৮ সেকেন্ড আগে
সোমবার, ৫ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২১ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

দূষণের কারণে নয়াদিল্লিতে ১৮০০ স্কুল বন্ধ

1478325887আন্তর্জাতিক ডেস্ক:: বায়ুদূষণের কারণে ভারতের নয়াদিল্লিতে শনিবার ১৮০০ প্রাথমিক বিদ্যালয় বন্ধ রাখায় হয়েছে। সাম্প্রতিক বছরগুলোতে সেখানে দূষণ পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করেছে।

শনিবার এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, শহর কর্তৃপক্ষের পরিচালিত প্রাথমিক বিদ্যালয়গুলো বন্ধের ফলে ক্ষতিগ্রস্ত হবে ৯ লাখের মতো শিক্ষার্থী। গত সপ্তাহে দিওয়ালি উৎসবের পর থেকে ধোঁয়া ও কুয়াশায় নয়াদিল্লি ছেয়ে গেছে।

শহরে দূষণ পর্যবেক্ষণ সংস্থার তথ্যমতে, শহরের বায়ুতে ‘পার্টিকুলার ম্যাটারের’ পরিমাণ প্রতি ঘনমিটারে এক হাজার ২০০ মাইক্রোগ্রামের বেশি, যার নিরাপদ মাত্রা প্রতি ঘনমিটারে ১০০ মাইক্রোগ্রামের প্রায় ১৩ গুণ বেশি।

এমন দূষিত পরিবেশে থাকলে শ্বাসকষ্টজনিত নানা রোগ হওয়ার আশঙ্কা আছে। দিল্লি মিউনিসিপ্যাল করপোরেশনের মুখপাত্র জগেন্দ্র মান বলেন, ধোঁয়াশার কারণে আজ শনিবার মিউনিসিপ্যালের স্কুলগুলো বন্ধ রাখা হয়েছে। সোমবার থেকে স্কুল স্বাভাবিক নিয়মে চলবে।

দ্রুত নগরায়নের ফলে দিল্লিতে বেড়েছে ডিজেলচালিত ইঞ্জিনের ব্যবহার। একই সঙ্গে গড়ে উঠেছে কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র ও শিল্প-কারখানা। এগুলো থেকে নির্গত ধোঁয়ায় দিল্লির বাতাস ধীরে ধীরে দূষিত হয়ে পড়েছে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: