সর্বশেষ আপডেট : ১ মিনিট ৫৫ সেকেন্ড আগে
মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২২ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সিলেট সম্মিলিত নাট্য পরিষদের মানববন্ধন-বিক্ষোভ

sylhet-photo-04-11-16-8-600x360ডেইলি সিলেট ডেস্ক:: সিলেটের সাংস্কৃতিক আন্দোলনের অন্যতম চালিকাশক্তি সম্মিলিত নাট্য পরিষদ সিলেট এর আহ্বানে সাম্প্রতিক সময়ে ব্রাহ্মণবাড়িয়াসহ দেশের বিভিন্ন স্থানে সাম্প্রদায়িক হামলা, ভাংচুর, লুটপাট ও অগ্নিসংযোগের প্রতিবাদে ৪ নভেম্বর শুক্রবার বিকাল ৪টায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে মানববন্ধন কর্মসূচী ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়।

মানববন্ধন চলাকালে সম্মিলিত নাট্য পরিষদ সিলেটের সভাপতি মিশফাক আহমদ মিশু’র সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক রজত কান্তি গুপ্তের পরিচালনায় সমাবেশে বক্তারা বলেন, ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধ যে মূল্যবোধ ও চেতনায় সংঘটিত হয়েছিল, স্বাধীনতার ৪৩ বছর পর সেই চেতনায় যে কালো থাবা পড়েছে তা সম্মিলিতভাবে রুখতে হবে। বাঙালী জাতি অসাম্প্রায়িক বাংলাদেশের জন্য দীর্ঘ সংগ্রাম করেছে। সেই সংগ্রামের চেতনার বিরুদ্ধে ব্রাহ্মণবাড়িয়া সহ দেশের বিভিন্ন স্থানে গত কয়েকদিনে সাম্প্রদায়িক হামলার মাধ্যমে যে তান্ডবলীলা চালানো হয়েছে-তা দেশের বিবেকবান কোন মানুষ মেনে নেবে না। বক্তারা ব্রাহ্মণবাড়িয়ার ঘটনায় প্রশাসনের ব্যর্থতা এবং ঘটনার প্রেক্ষিতে সরকারের প্রাণী সম্পদ মন্ত্রী মো. ছায়েদুল হক যে বক্তব্য রেখেছেন তা বাঙালীর মুক্তিযুদ্ধের চেতনার বিশ্বাসকে চরমভাবে আঘাত করেছে। তারা সরকারের কাছে সংঘটিত ঘটনার সুষ্ঠু ও নিরপেক্ষ বিচার দাবী করেন এবং এই সমস্ত সাম্প্রদায়িক হামলা ও উস্কানীদাতাদের বিরুদ্ধে সকলের সম্মিলিত প্রতিবাদ জানানোর আহ্বান জানান। বক্তারা দেশের মুক্তিযুদ্ধের অসাম্প্রদায়িক চেতনার বিরুদ্ধে যে কোন আঘাত সম্মিলিতভাবে মোকাবেলা করার আহ্বান জানান। শহীদ মিনার প্রাঙ্গণে বিপুল সংখ্যক নাট্য ও সংস্কৃতি কর্মী কর্মসূচীতে অংশ নেন। মানববন্ধন শেষে নাট্য পরিষদের এ বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়।

মানববন্ধন চলাকালে বক্তব্য রাখেন বিশিষ্ট সাংস্কৃতিক ব্যাক্তিত্ব ব্যারিষ্টার মো. আরশ আলী, বিশিষ্ট সাংবাদিক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব আল আজাদ, সিলেট প্রেসক্লাবের সভাপতি ইকরামূল কবির, সম্মিলিত নাট্য পরিষদের প্রধান পরিচালক অরিন্দম দত্ত চন্দন, সুজন সিলেটের সভাপতি ফারুক মাহমুদ চৌধুরী, আবৃত্তি সমন্বয় পরিষদের সহ সভাপতি মোকাদ্দেস বাবুল, বাপা সিলেটের সাধারণ সম্পাদক আব্দুল করিম কিম, গণজাগরণ মঞ্চের মুখপাত্র দেবাশীষ দেবু। এছাড়াও সংহতি জানিয়ে উপস্থিত ছিলেন সম্মিলিত নাট্য পরিষদের পরিচালক চম্পক সরকার, সাবেক সাধারণ সম্পাদক সামসুল বাছিত শেরো, সাংস্কৃতিক ব্যক্তিত্ব এনামূল মুনির, ডা. নাজরা চৌধুরী, সাবেক সভাপতি সৈয়দ মনির হেলাল, নিরঞ্জন দে যাদু, অনুপ কুমার দেব, সহ-সভাপতি খুয়াজ রহিম সবুজ, সাধারণ সম্পাদক আফজাল হোসেন, সংস্কৃতি কর্মী নীলাঞ্জন দাস টুকু, কাশমির রেজা, সুকান্ত গুপ্ত, নুরুল ইসলাম, ইন্দ্রানী সেন শম্পা, ইসমাইল হোসেন তপাদার, সুরাইয়া জামান, সাইফুর রহমান চৌধুরী সুমন, মোস্তাক আহমদ, বিপুল শর্ম্মা প্রমূখ।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: