সর্বশেষ আপডেট : ১১ মিনিট ৩৬ সেকেন্ড আগে
মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২২ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ফারুকীর ‘ডুব’ কি হুমায়ূন আহমেদের জীবন নিয়ে?

downloadবিনোদন ডেস্ক ::
মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত ‘ডুব’ প্রয়াত নন্দিত কথাশিল্পী ও নির্মাতা হুমায়ূন আহমেদের জীবন থেকে অনুপ্রাণিত বলে শোনা যাচ্ছিলো। কলকাতার আনন্দবাজার পত্রিকা একটি প্রতিবেদন প্রকাশের মাধ্যমে এই গুঞ্জনকে ব্যাপক আকারে ইন্ধন দিলো। এ নিয়ে শুরু হয়েছে আলোড়ন, মাতামাতি এবং বিতর্ক।

এ ছবিতে হুমায়ূন আহমেদের চরিত্রে ভারতের বৈশ্বিক অভিনেতা ইরফান খান অভিনয় করেছেন বলে ধারণা করা হচ্ছে। মূলত এ কারণে পত্রিকাটি শিরোনাম করেছে, ‘হুমায়ূন আহমেদের চরিত্রে ইরফান? কিন্তু এতো লুকোছাপা কেনো’।

অনেকের ধারণা, গল্পটা স্পর্শকাতর বলেই নির্মাতার পক্ষ থেকে বিষয়টি গোপন রাখার চেষ্টা করা হচ্ছে। হুমায়ূন কন্যা শীলা আহমেদ ও তার দ্বিতীয় স্ত্রী মেহের আফরোজ শাওন ছিলেন বন্ধু। মেয়ের বন্ধুকে তিনি বিয়ে করায় তোলপাড় হয়েছিলো।

দাবি করা হচ্ছে, হুমায়ূন আহমেদের চরিত্র বলেই বাংলাদেশের ছবিতে কাজ করতে সম্মতি জানিয়েছেন ইরফান। মুম্বাই কিংবা হলিউডের তাবড় নির্মাতারাও যেখানে তার সঙ্গে আলোচনায় বসার সময় পান না, ঢাকার ছবিতে তার কাজ করাটা তাই ছিলো চক্ষু চড়কগাছ হওয়ার মতো!

অনেকের অনুমান, শীলার চরিত্রে অভিনয় করেছেন নুসরাত ইমরোজ তিশা। হিমুর স্রষ্টার প্রথম স্ত্রী গুলতেকিনের ভূমিকায় আছেন রোকেয়া প্রাচী। গুলতেকিনের সঙ্গে বিয়েবিচ্ছেদের পর ২০০৫ সালে হুমায়ূন বিয়ে করেন শাওনকে। এ চরিত্রে দেখা যাবে টালিগ়ঞ্জের পার্নো মিত্রকে।

যদিও এসব গুঞ্জন স্বীকার করেননি ফারুকী। শুক্রবার (৪ নভেম্বর) তিনি ফেসবুকে লিখেছেন, ‘আমি পরিষ্কার করে বলছি, ছবির ক্রেডিট বা ক্যাম্পেইনে বা কমিউনিকেশন ম্যাটেরিয়েলে কখনও দাবি করিনি বা করার কোনো সম্ভাবনাও নেই যে, হুমায়ূন আহমেদের বায়োপিক বানাচ্ছি। আমরা কোনো বায়োপিক বানাচ্ছি না।’

এদিকে ওপার বাংলার সংবাদমাধ্যমকে শীলা বলেছেন, “ফারুকীর ছবিতে যদি লেখা থাকে ‘এটা হুমায়ূন আহমেদের জীবন অবলম্বনে’ তাহলে অবশ্যই আমাদের কাছ থেকে অনুমতি নেওয়া উচিত ছিলো। কিন্তু তিনি যদি কয়েকটি ঘটনা থেকে অনুপ্রাণিত হয়ে ছবিটা বানান, সেক্ষেত্রে আমার কিছু বলার নেই। এখন ছবিটা দেখেই যা বলার বলবো।”

এদিকে হুমায়ূন আহমেদের দ্বিতীয় স্ত্রী মেহের আফরোজ শাওন কলকাতার পত্রিকাকে বলেছেন, ‘একজনের ওপর ছবি করছি তার পরিবারের সঙ্গে কথা না-বলে, এটা আমার কাছে যথেষ্ট বিরক্তিকর।’

এসব জল্পনা, মন্তব্য ও বিতর্ক নিয়ে শুক্রবার বিকেলে সঙ্গে কথা বলেছেন ফারুকী। কারও জীবন থেকে অনুপ্রাণিত হয়ে ‘ডুব’-এর গল্প লিখেছেন কি-না তা পরোক্ষভাবে এড়িয়ে তার ভাষ্য, ‘এটা কারও বায়োপিক তা কোথাও দাবি করছি না। আমি মূলত আবেগের কথা এবং পরিবারের ও মানবিক গল্প বলতে চেয়েছি। লেখক বা নির্মাতাদের সৃজনশীলতার অনেক কিছু আশেপাশের জীবন থেকে নেওয়া। কখনও কাছের মানুষ, কখনওবা দূরের মানুষ অনুপ্রাণিত করে সৃষ্টিশীলদের। আমি দেখাতে চেয়েছি জীবন অনেক জটিল। এখানে কোনো চির নায়ক, চির ভিলেন নেই।’

যোগ করে ফারুকী আরও বলেন, ‘ছবি দেখে দর্শক বিচার করুক এটা কার জীবনের সঙ্গে তারা মেলাতে চান। আবারও বলছি, আমি একটা পরিবারের গল্প বলছি, কয়েকজন মানুষের ভাললাগা, দুঃখ, ক্ষোভ, হিংসার মতো আবেগগুলো ফুটিয়ে তুলতে চেয়েছি।’

‘ডুব’ যৌথভাবে প্রযোজনা করছে জাজ মাল্টিমিডিয়া, কলকাতার এসকে মুভিজ এবং ইরফান খান। এ বছরের মাঝামাঝি ছবিটির চিত্রায়ন হয়েছে গুলশান, রাঙামাটি, বান্দরবান এবং বনানীতে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: