সর্বশেষ আপডেট : ১৮ সেকেন্ড আগে
সোমবার, ৫ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২১ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

মন্ট্রিয়লে সরগম মিউজক একাডেমির পঞ্চম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন

unnamedসদেরা সুজন, সিবিএনএ, কানাডা:: মন্ট্রিয়লে বাঙ্গালী সংস্কৃতি চর্চায় নিবেদিত শুদ্ধ সংগীত শিক্ষার প্রতিষ্ঠান সরগম মিউজিক একাডেমির পঞ্চম প্রতিষ্ঠা বার্ষিকী এবং প্রয়াত সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের প্রতি শ্রদ্ধা নিবেদন অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। গত ৩০ অক্টোবর রোববার সন্ধ্যায় পার্কের জেরী স্ট্রীটে ইন্ডিয়ান ভিলেজ পার্টি হলে অনুষ্ঠানের উদ্বোধন করেন পার্ক এক্স এলাকার সিটি কাউন্সিলর ও প্যানেল মেয়র ম্যাডাম মেরী ডেরস, সাথে ছিলেন কালচারাল একটিভিস্ট রিকারড স্পোরি , ড. শোয়েব সাঈদ, সাংবাদিক মনিরুজ্জামান, ডরিন মলি গোমেজ এবং রনজিত মজুমদার ।

স্যুভেনিরের মোড়ক উন্মোচন করেন ড. আদিত্য দেওয়ান, মুক্তিযোদ্ধা মেজর (অবঃ) দিদার আতাউর হোসেন, ড. মজিদুল ইসলাম, ড. কুদরতে খোদা, ড. শিশির ভট্টাচার্য, ড. ওয়াইজ উদ্দিন এবং ড. আবদুল মোতালেব। সংগীত শিক্ষার পাশাপাশি আনুষ্ঠানিকভাবে তবলা ও গীটার শিক্ষার শুভ উদ্বোধন করা হয়। গত জুলাই থেকে এসব যন্ত্র শিক্ষার ক্লাস শুরু হয়েছে বলে একাডেমি কতৃপক্ষ ঘোষণা করেন। এ পর্বের উদ্বোধন করেন গীটারিষ্ট রকেট রহমান, তবলা ও অক্টোপ্যাড শিল্পী লিটন ডি কস্তা, ড্রাম বাদক সরোয়ার হক, বেহালা বাদক অঞ্জনা শ্রীনিবাস, কিবোর্ড শিল্পী জিগান, পিয়ানো বাদক সংগীতা গোমেজ এবং তবলা শিল্পী দীপক দত্ত। এসময় মঞ্চে উপস্থিত ছিলেন একাডেমির তবলা শিক্ষক সুবীর দেব, গীটারের শিক্ষক রবীন ঘোষ। তাদের যন্ত্রের সুর মূর্ছনায় মধ্যে দিয়ে নতুন ক্লাসের উদ্বোধন করা হয়। উদ্বোধনকালে ‘আনন্দলোকে মঙ্গল আলোকে’ শিরোনামে নৃত্য পরিবেশন করেন মোনালিসা।unnamed-1

অনুষ্ঠানের তৃতীয় পর্বে সদ্য প্রয়াত সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক এবং বীর মুক্তিযোদ্ধা হেমায়েত উদ্দীন বীর বিক্রমকে নিয়ে শ্রদ্ধা ও স্মরণ অনুষ্ঠানে বরেণ্য ব্যক্তিদের সম্মানে এক মিনিট নিরবতা পালন করা হয় । সংক্ষিপ্ত আলোচনা করেন ড. সোয়েব সাঈদ। সৈয়দ হকের লেখা জনপ্রিয় গান ‘হায়রে মানুষ রংঙের ফানুস’ গানটি পরিবেশন করে একাডেমির শিক্ষার্থী ফারজিনা খান।

অনুষ্ঠানের অন্যান্য পর্বে ছিলো মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান, বর্ষপূর্তি উপলক্ষে কেককাটা বাৎসরিক পরীক্ষায় উত্তীর্নদের মধ্যে সার্টিফিকেট এবং পুরস্কার বিতরণ এবং আলোচনা সভা। অভিবাবকদের পক্ষ থেকে শুভেচ্ছা বক্তব্য রাখেন সাংবাদিক মনিরুজ্জামান, একাডেমির প্রিন্সিপাল ডরিন মলি গোমেজ। একাডেমির ছাত্রছাত্রীদের হাতে সনদ এবং উপহার তুলে দেন কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিত্ব মুন্সী বশীর, সাজ্জাদ হোসেইন সুইট, মতিন মিয়া, লুৎফর রহমান, এডোয়ার্ড গোমেজ, লিজা হক, সুনীল গোমেজ, সরোজ দাস, সাজেদা হোসেন, সাখাওয়াত হোসেন, ভ্যালেনটাইন গোমেজ, লুইস স্টানলী, হাফিজুর রহমান, হাসান জাহিদ কমল, রাজ্জাক হাওলাদার, কাজী শহীদ, কাজী রমজান রতন, নূর তালুকদার, নাজমুল হাসান টুটুল ও নিলেষ ভট্টাচার্য।

অনুষ্ঠানের বিভিন্ন পর্বে একাডেমির শিক্ষার্থীরা অংশগ্রহণ করে তারা হলো- শ্রাবনী, রাইদা, মুমু, সুকন্যা, রুয়ানা, রাদিহা, আনিকা, জাস্টিন, ফারজিন, রুবিকো, আশা, অভি, সাফানা, আফরা, নিশা, আলবিরা, এমা, এলিজাবেদ, তাবাসুম, সারা, শর্মীষ্ঠা, মাহিন, ইয়ান, মারিসা, জনি, পলাশ, ফায়েক, নীহা, সারা ২, তানভীর, রাইসা, মৌসুমী, শেহরান, আয়ান, বৃষ্টি, শব্দ ও সুলেখা প্রমুখ।

অনুষ্ঠানের বিভিন্ন পর্বগুলো পরিচালনা করেন রনজিৎ মজুমদার, আসফাক চৌধুরী, সাফিনা করিম, নাজনীন নীশা। তবলায় সুবাস বিশ্বাস ও দীপক দত্ত।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: