সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২২ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

জলবায়ু পরিবর্তন বিশ্বকে নাড়া দিয়েছে, এটাও বড় অর্জন: স্পিকার

1478147697নিউজ ডেস্ক:: জাতীয় সংসদের স্পিকার ও কমনওয়েলথ পার্লামেন্টারি অ্যাসোসিয়েশনের-সিপিএ চেয়ারপারসন ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, জলবায়ু পরিবর্তন ইস্যু সারাবিশ্বকে নাড়া দিয়েছে। সর্বত্র এখন এটা নিয়ে আলোচনা চলছে। বৈশ্বিক উষ্ণায়নের ফলে ক্ষতিগ্রস্ত বাংলাদেশের জন্য এটাও একটা বড় অর্জন। জলবায়ু পরিবর্তন ও পরিবেশ সম্পর্কিত সর্বদলীয় সংসদীয় গ্রুপ (এপিপিজি)’র উদ্যোগে

বুধবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে আয়োজিত ‘২২তম বিশ্ব জলবায়ু সম্মেলন (কপ-২২) : প্যারিস চুক্তি ২০১৫ এবং বাংলাদেশের প্রত্যাশা’ শীর্ষক এক গোলটেবিল আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

স্পিকার বলেন, যে কার্বণ নির্গমনের জন্য আমরা দায়ী নই, অথচ আমাদের এর ক্ষতি বইতে হচ্ছে, এটাও মানবাধিকার লঙ্ঘন। তিনি বলেন, জলবায়ু পরির্বতনের শিকার হিসেবে আমরা স্বীকৃতি পেয়েছি, ইতোমধ্যে এটাও আমাদের একটা অর্জন। যেটি প্যারিস চুক্তিতেও স্থান পেয়েছে। আসুন এটাকে নিয়ে আমরা সামনে এগিয়ে যাই। ইস্যুটিতে ইতোমধ্যে বৈশ্বিক ঐকমত্য তৈরি হয়েছে। যার কারণে বিশ্ব নেতৃত্ব স্বউদ্যোগী ভূমিকায় কাজ করছেন।

শিরীন শারমিন বলেন, জলবায়ু পরিবর্তনের ফলে এর ক্ষতিকর প্রভাব মোকাবিলায় আমাদের পদক্ষেপ নিতে হবে। এর জন্য ধারাবাহিক প্রক্রিয়ার মধ্য দিয়ে এগোতে হবে। সেক্ষেত্রে আমরা গঠনমূলকভাবে এগিয়ে যাচ্ছি। কপ-২১ এর চুক্তি হওয়ার পর এই মাসেই কপ-২২ হতে যাচ্ছে। চুক্তি করতে পারাও কম কথা নয়। এভাবে এগিয়ে যাচ্ছি। আস্তে-আস্তে যতটুকুই অর্জন করছি সবই মাইলফলক। তিনি বলেন, এখানে গুরুত্বপূর্ণ হচ্ছে যখন যে বিষয়টি সামনে আসবে সেটিকে যথাসময়ে উপস্থাপন করা। বিশ্বদরবারে দরকষাকষির সময় শক্তিশালী যুক্তিগুলোকে প্রাধান্য দিতে হবে আমাদের। কারণ গত্বাঁধা যুক্তি দিয়ে বেশিদূর এগোনো যায় না।

গোলটেবিল বৈঠকে সভাপতিত্ব করেন পরিবেশ ও বন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ড. হাছান মাহমুদ। এপিপিজি’র সেক্রেটারি জেনারেল শিশির শীলের সঞ্চালনায় এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক শরমিন্দ নিলোর্মী। অনুষ্ঠানে সূচনা বক্তব্য রাখেন অক্সফ্যামের কান্ট্রি ডিরেক্টর স্নেহাল ভি সোনেজি। বক্তব্য রাখেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ড. আব্দুর রাজ্জাক এবং পরিবেশ ও বন মন্ত্রণালয়ের সচিব ড. কামাল উদ্দিন আহমেদ। মূল প্রবন্ধের উপর প্যানেল আলোচনায় অংশ নেন ড. লিয়াকত আলী, ড. জয়নুল আবেদিন, ড. একে আব্দুল মোমেন, ওয়ারেসাত হোসেন বেলাল ও আব্দুল ওয়াদুদ দারা। উন্মুক্ত আলোচনায় অংশ নেন ফখরুল ইমাম এমপি, আ.খ.ম জাহাঙ্গীর হোসাইন এমপি, ইসরাফিল আলম এমপি, অ্যাডভোকেট নাভানা আক্তার এমপি, নবী নেওয়াজ এমপি ও কাজী রোজী এমপি প্রমুখ।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: