সর্বশেষ আপডেট : ৪৩ মিনিট ৩ সেকেন্ড আগে
সোমবার, ৫ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২১ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সিলেটে ঠোঁট ও তালুকাটা রোগীদের বিনামূল্যে অপারেশন কার্যক্রম শুরু

unnamed-3ডেইলি সিলেট ডেস্ক:: বিগত ২ বছর যাবত আর্ত মানবতার সেবায় সিলেটে বিনামূল্যে অপারেশন কার্যক্রম পরিচালনা করে আসছে বিশ্বের সেরা আমেরিকান রোটাপ্লাস্ট সার্জারি টিম রোটাপ্লাস্ট মিশন। রোটারি ক্লাব অব জালালাবাদের উদ্যোগে এবারও দুঃস্থ ও অসহায় এসিডদগ্ধ ও অগ্নিদগ্ধ, ঠোঁট ও তালুকাটা রোগীদের প্লাস্টিক সার্জারী অপারেশন করতে আমেরিকা থেকে রোটাপ্লাস্ট বিশেষজ্ঞরা সিলেটে এসেছেন। সিলেটে অবস্থান করে আজ বৃহস্পতিবার থেকে বিনামূল্যে অপারেশন কার্যক্রম শুরু করবে।

অপারেশন কার্যক্রম শুরু উপলক্ষ্যে বুধবার রোটারি ক্লাব অব জালালাবাদের উদ্যোগে সিলেট উইমেন্স মেডিকেল কলেজ হাসপাতালের সেমিনার হল রুমে এক উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

রোটারি ক্লাব অব জালালাবাদ-এর সভাপতি রোটারিয়ান এডভোকেট মোজাক্কির হোসেন কামালীর সভাপতিত্বে ও রোটারি ক্লাব অব জালালাবাদ-এর পাস্ট প্রেসিডেন্ট রোটারিয়ান সৈয়দ জিয়াউস সামসের পরিচালনায় অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উইমেন্স মেডিকেল কলেজ এন্ড হসপিটালের চেয়ারম্যান ড. ওয়ালি তছর উদ্দিন এমবিই। রোটারিয়ান পি.পি. মনির উদ্দিন চৌধুরীর পবিত্র কোরআন থেকে তেলাওয়াতের মাধ্যমে শুরু হওয়া সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন রোটারি ৩২৮২ বাংলাদেশ এর ডিস্ট্রিক গভর্নর রোটারিয়ান ড. শহিদ আহমদ চৌধুরী, রোটাপ্লাস্ট-২০১৬ এর প্রধান সমন্বয়ক ও জালালাবাদ রোটারি হাসপাতালের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ডা. মঞ্জুরুল হক চৌধুরী।

এছাড়াও অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন উইমেন্স মেডিকেল কলেজ ও হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল (অব) মোঃ তোজাম্মল হক, রোটাপ্লাস ইন্টারন্যাশনালের মিশন ডাইরেক্টর মিস্টার টম ফক্স, মিস্টার এ্যাঞ্জেলো কাপোজী, রোটারিয়ান এম মোস্তফা কামাল, রোটারিয়ান পি.পি. লে. কর্নেল অব. এম আতাউর রহমান পীর, ডা. এম এ সালাম, রোটারি ক্লাব অব জালালাবাদের পিপি নিরেশ চন্দ্র দাশ, রোটারিয়ান মাহবুব সোবহানী চৌধুরী, হলি সিলেট হোল্ডিং লিমিটেড এর ভাইস চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মো: বশির আহমদ, হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক ডা: মো: শাহ আব্দুল আহাদ, কলেজের ভাইস প্রিন্সিপাল অধ্যাপক ডা: ফজলুর রহিম কাওসার, ডা. এম এ মতিন, অধ্যাপক মুক্তিযোদ্ধা ডা: মৃগেন কুমার দাস চৌধুরী, হলি সিলেট হোল্ডিং লিমিটেড এর পরিচালক এমদাদ আহমদ, রোটারিয়ান জামিল আহমদ চৌধুরী, রোটারিয়ান পিপি আলহাজ্ব আতাউর রহমান, আলী আশরাফ চৌধুরী, রোটারিয়ান হানিফ মোহাম্মদ, রোটারিয়ান এম এ সাত্তার, রোটারিয়ান নূরুল আনাম খান ফারুক, রোটারিয়ান শফিক আহমদ বখত, রোটারিয়ান মাহবুব আলম মিলন, রোটারিয়ান আখতার আহমদ, রোটারিয়ান মঞ্জুর আল বাছেত, মিজানুর রহমান মিজান, সিলেট উইমেন্স মেডিকেল কলেজ এর এ্যাসিসটেন্ট ডাইরেক্টর ডা. হিমাংশু শেখর দাস প্রমুখ।

২ নভেম্বর সারাদিন সিলেট উইমেন্স মেডিকেল কলেজ হাসপাতালে রোগীদের প্রাথমিক বাছাই পর্ব অনুষ্ঠিত হয়। আগামী ১০ নভেম্বর পর্যন্ত এ অপারেশন কার্যক্রম অব্যাহত থাকবে। বিশ্বের সেরা ১৯ জন ডাক্তারের টিম মানবতার সেবায় এ কার্যক্রম পরিচালনায় অংশ নিয়েছেন।

ডা. মঞ্জুরুল হক চৌধুরী বলেন, গত ১ নভেম্বর বিদেশী বিশেষজ্ঞ চিকিৎসক, নার্স ও অন্যান্য কর্মীবৃন্দ মূল্যবান চিকিৎসার সরঞ্জামসহ আমেরিকা থেকে সিলেট এসেছেন। অত্যন্ত ব্যয়বহুল এই ক্যাম্প এর আগেও সিলেটে দুইবার আয়োজন করা হয়েছিল। এ পর্যন্ত আড়াই শতাধিক রোগী এই ক্যাম্প থেকে চিকিৎসা সেবা নিয়েছেন।

প্রধান অতিথির বক্তব্যে বলেন, ঠোঁট ও তালুকাটা রোগীদের প্লাস্টিক সার্জারী অপারেশন একটি জটিল ও ব্যয়বহুল অপারেশন। এই অপারেশন করতে অনেক গরীব মানুষরা হিমশিম খায়। রোটারী ক্লাব অব জালালাবাদের উদ্যোগে এই চিকিৎসা কার্যক্রম একটি মহতী উদ্যোগ। তিনি হাসপাতালের পক্ষ থেকে সার্বিক সহযোগীতার আশ্বাস প্রদান করেন।

ডিস্ট্রিক গভর্নর রোটারিয়ান ড. শহিদ আহমদ চৌধুরী বলেন, এই কার্যক্রমের সার্বিক ব্যবস্থাপনায়, সমন্বয় সাধনে, পরিচালনায় ও প্রচারণার দায়িত্ব নিয়েছেন রোটারী ক্লাব অব জালালাবাদ। প্রায় ৩০ সদস্যের একটি শক্তিশালী রোটারী টিম সুষ্ঠুভাবে এই ক্যাম্প আয়োজন ও সম্পাদনার লক্ষ্যে কাজ করে চলেছে।
উল্লেখ্য, প্রায় ১ সপ্তাহ ধরে প্রতিদিন টেলিফোনে ও সশরীরে উপস্থিত হয়ে হাসপাতালে রোগীদের নিবন্ধন কাজ শুরু হয়েছে। ইতিমধ্যে আড়াই শতাধিক রোগী অপারেশনের প্রত্যাশায় নিবন্ধন কার্যক্রম সম্পাদন করেছেন। আমেরিকার ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্য থেকে আগত এই বিশেষজ্ঞ টিম, রোটারীর এ্যাকশন গ্রুপ “রোটাপ্লাস্ট মিশনে” কাজ করছেন।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: