সর্বশেষ আপডেট : ১৯ মিনিট ২৬ সেকেন্ড আগে
মঙ্গলবার, ২২ অগাস্ট, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৭ ভাদ্র ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

টরন্টোতে মুক্তিযুদ্ধের গবেষক তাজুল মোহাম্মদকে সংবর্ধনা

unnamed-1সদেরা সুজন, সিবিএনএ, টরন্টো:: ১ নভেম্বর- বিশিষ্ট লেখক ও গবেষক, মন্ট্রিয়ল প্রবাসী তাজুল মোহাম্মদ এ বছর মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষণার জন্য বাংলা একাডেমি পুরস্কার প্রাপ্তি উপলক্ষে টরন্টোতে এক সংবর্ধনা সভার আয়োজন করা হয়। গত ৩০ অক্টোবর নগরীর মিজান অডিটোরিয়ামে প্রদত্ত এ নাগরিক সংবর্ধনায় কমিউনিটির গণ্যমাণ্য ব্যক্তিবর্গসহ কবি, সাহিত্যিক, সাংবাদিক ও সাংস্কৃতিক অঙ্গনের মানুষের ঢল নামে। এ মহতী সংবর্ধনা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ড. বোরহানউদ্দিন খান জাহাঙ্গীর। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ড. করুণাময় গোস্বামী ও গোপেশ মালাকার।

সংবর্ধনা অনুষ্ঠানে তাজুল মোহাম্মদ বলেন, ‘পুরস্কার পাওয়ার জন্য নয়, মুক্তিযুদ্ধ নিয়ে লিখেছি প্রাণের তাগিদে।’ তিনি বলেন, ‘এই সংবর্ধনা আমার দায়বদ্ধতাকে আরও বাড়িয়ে দিয়েছে।’ এখন থেকে আরও সচেতনতার সাথে এবং বস্তুনিষ্ঠভাবে কাজ চালিয়ে যেতে হবে। তিনি স্মৃতিচারণ করতে গিয়ে বলেন, ‘এক বৈরি পরিবেশে তখন মুক্তিযুদ্ধের ইতিহাস সংগ্রহ করতে হয়েছিল। বহু জায়গায় তথ্য সংগ্রহ করতে গিয়ে হুমকির সম্মুখীনও হতে হয়েছে।’

সভাপতির বক্তবে ড. বোরহান উদ্দিন খান জাহাঙ্গীর বলেন, যতদিন তাজুল মোহাম্মদের মত অকুতোভয় লেখক ও গবেষক থাকবেন, ততদিন মুক্তিযুদ্ধের বিরোধীতাকারীদের কোথাও জায়গা হবে না। তারা কেবল এক শহর থেকে আরেক শহরে পালিয়ে বেড়াবে। তিনি বলেন, আমাদের আরও তাজুল মোহাম্মদ প্রয়োজন যারা মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস পরবর্তী প্রজন্মের সামনে তুলে ধরবে।

অনুষ্ঠানে তাজুল মোহাম্মদকে অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়ে বক্তব্য রাখেন নাট্যকার আহমেদ হোসন, লেখক শান্তনু কায়সার, লেখক আকতার হোসেন, কথাশিল্পী ফরিদা রহমান, মুক্তিযোদ্ধা-সাংবাদিক একরামুল্লাহ চৌধূরী, চলচ্চিত্র নির্মাতা এনায়েত করিম বাবুল, বঙ্গবন্ধু পরিষদের আহবায়ক আমিন মিয়া, কানাডা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আজিজুর রহমান প্রিন্স, সংস্কৃতিকর্মী জামানা হাসিনা, লেখক সালমা বাণী, বিশিষ্ট সংগঠক বিদ্যুৎ রঞ্জন দে, লেখক সুব্রত কুমার দাস, কবি তুষার গায়েন, সাবেক ছাত্রনেতা নাসিরুদ্দোজা, সংস্কৃতিকর্মী দিলারা নাহার বাবু, আব্দুল কুদ্দুস চৌধুরি ও নজরুল মিন্টো।
তাজুল মোহাম্মদকে বঙ্গবন্ধু পরিষদের পক্ষ থেকে ফুলের তোড়া দিয়ে শুভেচ্ছা জানান ফারহানা শান্তা ও মনির হোসেন।
অনুষ্ঠানটির পরিকল্পনা, গ্রন্থনা ও সঞ্চালনায় ছিলেন কবি দেলওয়ার এলাহী।
তাজুল মোহাম্মদের সংবর্ধনা নিয়ে ফেসবুকে কবি দেলওয়ার এলাহী একটি অসাধারণ ভাষ্য লিখেছেন যা পাঠকের জন্য প্রকাশ করা হলো।
”তাজুল মোহাম্মদ, আপনার প্রতি কৃতজ্ঞতা, অভিনন্দন…

‘সেই তিরিশ বছর বছর আগে থেকেই আপনি পথে পথে হেঁটে চলেছেন। ছাইচাপা রত্ন খোঁজাই আপনার ধ্যান। বহুবিচ্ছুরণের মহামূল্যবান পাথর নয় সেই রত্ন। পাথরকে রত্নে রূপান্তরের সেই জাদুকর মানুষের ভিতরেই নিয়ত খুঁজে ফিরেছেন রত্নের আসল উৎস। হিরকখণ্ডের কৌণিক কাটায় আলো না ফেললে যেমন বহুবর্ণের বিচ্ছুরণ হয়না, কেবলই একটি ভারি পাথর সর্বস্ব হয়ে থাকে; তেমনি হিরক খণ্ডের বহু বর্ণ বিচ্ছুরণের জন্য পাশে থাকা আলোই রত্নে রূপান্তরের উৎস এবং পরিপূরক হিসেবে কাজ করে। আপনিও মানুষের ভিতরের আলোসর্বস্ব রত্নভাণ্ডারকে তুলে ধরার জন্য রত্নের পরিপূর্ণ পরিপূরক হিসেবে পরিগণিত হয়েছেন আমাদের কাছে।
পথ থেকে পথে হেঁটে হেঁটে সেই দিনগুলোর কথা বলছেন আমাদের কাছে, যে দিনগুলোর মতো দুঃসময় কখনো দেখেনি কেউ, যে দিনগুলোর মতো সুসময় আসেনি বাঙালির জীবনে! মহাকাব্যের উপাদান গেঁথে চলেছেন আপনি নিরলস। নিশ্চয়ই কোনো একদিন আমাদের ভাষায় সেই রকম কবির আবির্ভাব হবে; যার সোনার কলমে লেখা শব্দে গাঁথা আকাশ কাঁপানো, বাতাসে ভাসা, ছন্দধ্বনির হীরন্ময় হিল্লোলে বাঙালির গৌরবের বন্দনায় সারা পৃথিবীর মানুষ গৌরববোধ করবে মানুষ হিসেবে। সেই ভবিষ্যৎ কবির মহাকাব্যের উপাদান গেঁথে রেখেছেন আপনি, প্রেরণার উৎস হয়ে নিজেকে নিয়োজিত রেখেছেন নিঃশঙ্কচিত্তে।

বাংলা ভাষা ও স্বাধীন বাংলাদেশের গৌরবময় প্রতিষ্ঠান বাংলা একাডেমি সম্মানিত হয়েছেন আপনাকে সম্মান দেখিয়ে, পুরস্কার প্রদান করে। দেরীতে হলেও আপনাকে সম্মান জানানোর সুযোগ করে দিয়ে পরোক্ষভাবে সম্মানিত করেছেন আমাদেরকেও। আপনার প্রতি আমাদের সকলের কৃতজ্ঞতা, অফুরান শুভেচ্ছা।
অভিনন্দন আবারও তাজুল মোহাম্মদ।’

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: