সর্বশেষ আপডেট : ১৫ মিনিট ৩০ সেকেন্ড আগে
মঙ্গলবার, ১৭ অক্টোবর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ২ কার্তিক ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ট্রাম্পের ভরসা মধ্যবিত্ত সাদা মানুষ

2178746আন্তর্জাতিক ডেস্ক:: যুক্তরাষ্ট্রের রিপাবলিকান প্রেসিডেন্ট পদপ্রার্থী ডোনাল্ড ট্রাম্পের ভরসা দেশটির মধ্যবিত্ত সাদা মানুষ। জর্জটাউন বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধ্যাপক হান্টার এধরনের মন্তব্য করেছেন। তেহরান টাইমসকে দেয়া এক সাক্ষাতকারে হান্টার বলেন, ট্রাম্প তাদের ওপরই ভরসা রাখছেন যারা মধ্যবিত্ত সাদা মানুষ ও ওয়াশিংটন এবং আন্তর্জাতিক সহযোগীদের কাছে যারা অবহেলিত।

হান্টার বলেন, যুক্তরাষ্ট্রে সাদা মধ্যবিত্তদের জীবন যাত্রার মান নীচে নেমে যাওয়ায় ও বিশ্বায়নের কারণে তারা কাজ হারিয়ে ফেলায় ট্রাম্প চাচ্ছেন তাদের ভোট পেতে। ইতিমধ্যে হিলারির ইমেইল বিতর্কে তার স্বচ্ছতা নিয়ে প্রশ্ন উঠেছে। ট্রাম্পের সমর্থকরা হিলারির বিরুদ্ধে ওয়াল স্ট্রিটের সঙ্গে যোগসাজসের অভিযোগ তুলেছে। যুক্তরাষ্ট্রে যারা বিশ্বায়নের জন্যে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে তারাও রয়েছে ট্রাম্পের পেছনে।এরফলে অনেকেই আভাস দিয়েছিলেন হিলারি নির্বাচনে জিততে যাচ্ছে কিন্তু ট্রাম্প নির্বাচনে জিতে গেলে এখন বিস্ময়ের কিছু থাকবে না। বিশেষ করে আফ্রিকা থেকে যারা যুক্তরাষ্ট্রে এসে বসতি গেড়েছেন ও ল্যাটিন ভোটারদের ভোট হিলারির বিজয়ে বিশাল বাধা সৃষ্টি করলে অবাক হওয়ার কিছুই থাকবে না। এছাড়া নিজস্ব ভোটারদের নির্বাচনে অংশগ্রহণের বিষয়টিও একটি বিশেষ বিবেচনা রাখবে।

তাহলে ট্রাম্পের ভোটার কারা এমন প্রশ্নের জবাবে অধ্যাপক হান্টার বলেন, যুক্তরাষ্ট্রের অর্থনীতি যে সব ভোটারদের আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত করেছে তারাই ট্রাম্পকে পছন্দ করছে।এছাড়া যুক্তরাষ্ট্রে আইন শৃঙ্খলা পরিস্থিতির অবনতিতে যারা উৎকন্ঠায় রয়েছেন, সন্ত্রাস বা গুলিবর্ষণের ঘটনায় যারা চিন্তিত তারা চান ট্রাম্পের নেতৃত্বে আগামী দিনে যুক্তরাষ্ট্রে পরিবর্তন আসবে।

অধ্যাপক হান্টার এও মনে করেন যুক্তরাষ্ট্রে প্রভাবশালী মিডিয়াগুলো হিলারিকে সমর্থন দিয়ে যাচ্ছে। তবে যুক্তরাষ্ট্রের মিডিয়া ট্রাম্পের ব্যক্তিত্বকে খাঁটো করার চেষ্টা করছে এ অভিযোগেরও কোনো ভিত্তি নেই। অতীতে মিডিয়া ট্রাম্পের অনেক বিবৃতি প্রচার করেছে। আসলে এ বিষয়ে ট্রাম্প নিজেকেই দায়ী করতে পারেন।
নির্বাচনের আর দিন কয়েক বাকি। এ সময়ে এমন কোনো ইস্যূ আছে কি যা যুক্তরাষ্ট্রের নির্বাচনে প্রভাব ফেলে ফলাফলকে পাল্টে দিতে পারে ? এমন প্রশ্নের জবাবে অধ্যাপক হান্টার মনে করেন, নির্বাচনের যে কোনো সময়ে যে কোনো ইস্যুই প্রভাব ফেলতে সক্ষম। তবে এটাও বলা বেশ কঠিন যে যুক্তরাষ্ট্রের আগামী নির্বাচনের ফলাফল কার পক্ষে যাচ্ছে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: