সর্বশেষ আপডেট : ৩৪ মিনিট ৪৭ সেকেন্ড আগে
রবিবার, ২০ অগাস্ট, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৫ ভাদ্র ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

১২৫ ব্যক্তি-প্রতিষ্ঠান পাবে জাতীয় ট্যাক্স কার্ড

1477912457নিউজ ডেস্ক:: জাতীয় ট্যাক্স কার্ডের সংখ্যা ২০ থেকে ১২৫ উন্নীতের একটি সংশোধনী প্রস্তাব আজ সোমবার মন্ত্রিসভায় অনুমোদিত হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে বাংলাদেশ সচিবালয়ে অনুষ্ঠিত এই বৈঠকে ‘জাতীয় ট্যাক্স কার্ড পলিসি-২০১০ (সংশোধনী)’ শীর্ষক এ প্রস্তাবের অনুমোদন দেয়া হয়।

মন্ত্রী সভার নিয়মিত এই সাপ্তাহিক বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের বলেন, নতুন নীতিমালায় জাতীয় ট্যাক্স কার্ডের সংখ্যা ২০ থেকে ১২৫ নির্ধারণের প্রস্তাব করা হয়েছে। রাষ্ট্রের সকল পর্যায়ে রাজস্ববান্ধব সংস্কৃতি গড়ে তুলতে অধিকসংখ্যক সর্বোচ্চ করদাতা ব্যক্তি ও প্রতিষ্ঠানকে ট্যাক্স কার্ড প্রদানের লক্ষ্যে এ সংশোধনীর প্রস্তাব করা হয়েছে।

বর্তমান প্রতিবছর সর্বোচ্চ করদাতা ১০ ব্যক্তি ও ১০ প্রতিষ্ঠানকে এই কার্ড দেয়া হয়। নতুন নীতিমালায় ৬৪ ব্যক্তি, ৫০ কোম্পানি ও অন্যান্য ১১টি কার্ড দেয়া হবে।

এর মধ্যে ব্যক্তি পর্যায়ে ৫ জন জ্যেষ্ঠ নাগরিক (সিনিয়র সিটিজেন) ৫ যুদ্ধাহত মুক্তিযোদ্ধা, দু’জন প্রতিবন্ধী, ৫ নারী ও তরুণ প্রজন্মের ৩ করদাতাকে বিশেষ শ্রেণিতে জাতীয় ট্যাক্স কার্ড দেয়া হবে।

সচিব বলেন, ব্যক্তি পর্যায়ে আয়ের উৎসে ৫ ব্যবসায়ী, ৫ বেতন গ্রহীতা, ৫ চিকিৎসক, ৩ সাংবাদিক, ৩ আইনজীবী, ৩ প্রকৌশলী, ২ স্থপতি, ২ হিসাবরক্ষক, ৭ নতুন করদাতা, ২ খেলোয়াড়, ২ অভিনেতা ও অভিনেত্রী, ২ শিল্পী ও গায়ক এবং অপর ৩ জনকে এ কার্ড দেয়া হবে।

কোম্পানি পর্যায়ে ৪ ব্যাংক, ১ টেলিকম কোম্পানি, ৩ প্রকৌশল প্রতিষ্ঠান, ৩ খাদ্য ও সংশ্লিষ্ট প্রতিষ্ঠান, ৩ জ্বালানি কোম্পানি, ৩ পাট, ৫ স্পিনিং কোম্পানি, ৪ ওষুধ কোম্পানি, ৪ মুদ্রণ ও বৈদ্যুতিক প্রতিষ্ঠান, ৩ আবাসন কোম্পানি, ৭ তৈরি পোশাক কোম্পানি, ২ চামড়া শিল্প কোম্পানি, অপর ৪টি এ কার্ড পাবে।

অন্যান্য খাতে ৪ ফার্ম, ১ স্থানীয় কর্তৃপক্ষ ও স্বতন্ত্র সংস্থাকে জাতীয় ট্যাক্স কা দেয়া হবে।

আলম বলেন, এ প্রয়োজনে জাতীয় ট্যাক্স কার্ডের সংখ্যা বাড়াতে অর্থমন্ত্রীকে ক্ষমতা দেয়া হয়েছে। তিনি জাতীয় রাজস্ব বোর্ডের সঙ্গে পরামর্শ করে এ ব্যাপারে সিদ্ধান্ত নেবেন। -বাসস।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: