সর্বশেষ আপডেট : ৩৩ সেকেন্ড আগে
রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৭ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ইতালিতে ভূমিকম্প: অস্থায়ী শিবিরে রাত কাটাচ্ছে কয়েক হাজার লোক

1477909916আন্তর্জাতিক ডেস্ক:: ইতালির মধ্যাঞ্চলে গাড়ি, তাঁবু ও অস্থায়ী বাসস্থানে রাত কাটাতে বাধ্য হচ্ছে কয়েক হাজার মানুষ। ওই অঞ্চলে তিন মাসের মধ্যে চার দফা বড় ধরনের ভূমিকম্প হয়েছে।

আগস্ট মাসে অঞ্চলটির কাছে একটি শক্তিশালী ভূমিকম্পে প্রায় ৩শ’ লোক প্রাণ হারায়। ৬.৬ মাত্রার ভূমিকম্পটি ছিল ইতালিতে কয়েক দশকের মধ্যে আঘাত হানা সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প। সর্বশেষ ভূমিকম্পে কোন প্রাণহানির ঘটনা না ঘটলেও প্রায় ২০ জন আহত হয়েছে। শক্তিশালী ভূমিকম্প পরবর্তী কম্পনের ফলে এখনো ভবনের চুনসুরকি, কুচি পাথর ঝরে পড়ছে।

পেরুগিয়া অঞ্চলের নোরসিয়া শহরের বেশ কয়েকজন বাসিন্দা বিপদ মাথায় নিয়েও নিজ নিজ বাড়িতে থাকার সিদ্ধান্ত নিয়েছেন। অঞ্চলটি রবিবার সকালে আঘাত হানা ওই ভূমিকম্পের কেন্দ্রস্থলের কাছে অবস্থিত। অন্যরা শহরের কাছেই তাঁবুতে অথবা কর্তৃপক্ষ নির্মিত অ্যাড্রিয়াটিক কোস্টের অস্থায়ী আশ্রয় শিবিরে অবস্থান করছে।

ইতালির বেসামরিক প্রতিরক্ষার প্রধান কর্মকর্তা ফ্যাব্রিজিও কারসিও রোববার বলেন, ‘এটা অত্যন্ত কষ্টকর রাত হতে যাচ্ছে। ৬.৫ মাত্রার একটি ভূমিকম্প গোটা পরিস্থিতিকে পাল্টে দিয়েছে।’ নোরসিয়ার বাসিন্দা স্টিফেনো বোল্ডরিনি তার ৮ বছরের মেয়েকে নিয়ে একটি ভ্যানে থাকছেন। ভূমিকম্পে নোরসিয়ার মধ্যযুগীয় গির্জা সেইন্ট বেনেডিক্টওর মতো বহু ঐতিহাসিক ভবন ধ্বংস হয়ে গেছে।

আগস্ট মাসের ভূমিকম্পের পরবর্তী কম্পনের পর ঝুঁকিপূর্ণ হিসেবে বিবেচনা করে মধ্য ইতালির বেশ কয়েকটি ভবন থেকে আগেই মানুষকে নিরাপদে সরিয়ে নেয়ার কারণেই গত সপ্তাহের ভূমিকম্পে কোন প্রাণহানি ঘটেনি।

কর্মকর্তারা বলেন, তোলেনতিনো শহরের ধ্বংসস্তূপের ভেতর থেকে তিন ব্যক্তিকে জীবিত উদ্ধার করা হয়েছে। তোলেনতিনো শহরের মেয়র গিউসেপে পেজানেসি বলেন, ‘ছোট শহরটি স্মরণকালের সবচেয়ে ভয়াবহ দিনের সম্মুখীন হয়েছে।’

তিনি আরো বলেন, ‘প্রাকৃতিক এই দুর্যোগের কারণে অপূরণীয় ক্ষতি হয়েছে। এতে কয়েক হাজার লোক রাস্তায় নেমে এসেছে। চারদিকে আতঙ্ক ও কান্না বিরাজ করছে। আশা করছি এর অবসান ঘটবে। ক্ষতিগ্রস্তরা মানসিকভাবে ভেঙ্গে পড়েছে। ক্যাসেলসান্টাংগেলো ও প্রেসি শহরের ব্যাপক ক্ষতি হয়েছে। উসিতা ও আরকুয়াতা গ্রামের বেশ কয়েকটি ভবনও ভেঙ্গে গেছে। এএফপি।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: