সর্বশেষ আপডেট : ৭ মিনিট ৫৮ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ১৭ অগাস্ট, ২০১৭, খ্রীষ্টাব্দ | ২ ভাদ্র ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সারাদেশে ৩০ হাজারের বেশি মন্ডপে আজ কালী পূজা হবে

poja20141023095945নিউজ ডেস্ক:: সাদেরশে এবার ৩০ হাজারেরও বেশি মন্দিরে কালী পূজা হবে। দুর্গাপূজার চেয়েও এক হাজারেরও বেশি সংখ্যক মন্দিরে হবে হিন্দু ধর্মালম্বীদের দ্বিতীয় বৃহৎ ধর্মীয় অনুষ্ঠান কালী পূজা। আজ সন্ধ্যায় মঙ্গলালোকে সজ্জিত হবে চারপাশ, মধ্যরাতে শক্তির দেবী কালীর আরাধনা হবে। এমনই ধর্মীয় ভাবগাম্ভীর্য আর বিপুল উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে বাংলাদেশ জুড়ে উদযাপিত হবে শ্যামাপূজা, যা কালীপূজা নামেও অধিক পরিচিত।

আতশবাজি থেকে আলোর মালা, মোমবাতি, চিরায়ত মাটির প্রদীপের উজ্জ্বলে অশুভ শক্তির পরাজয় আর শুভ শক্তির বিজয়ের লক্ষ্যে একই সঙ্গে পালিত হবে দীপাবলিও। মন্দির কমিটিও ব্যক্তিগত উদ্যোগে মন্দিরগুলোকে সাজিয়েছে বিশেষভাবে। এ উৎসব আনন্দকে দ্বিগুণ করে তুলতে পূজা শেষে মন্দিরে মন্দিরে বিভিন্ন প্রতিযোগিতা, প্রসাদ বিতরণ এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ।
বাংলাদেশে পূজা উদযাপন পরিষদের নেতা ও রাজারবাগ কালী মন্দিরের সভাপতি চিত্ত রঞ্জন দাস আমাদের সময় ডটকমকে জানিয়েছেন, এ বছর নিরাপত্তা ব্যবস্থা ভাল থাকায় দুর্গাপূজার মতো কালী পূজার সংখ্যাও বেড়েছে। ঢাকায় কালী পূজার সংখ্যা কম হলেও বিভিন্ন জেলায় বিশেষ করে সীমান্তবর্তী জেলাগুলোতে কালী পূজা বেশি হয়ে থাকে। এবারও তার ব্যাতিক্রম হবে না।

তিনি জানান, দেশজুড়ে এ বছর ২৯ হাজার ৩৯৫টি ম-পে দুর্গাপূজায় হয়েছে। তবে কালী পূজার সংখ্যা তার চেয়েও বেড়েছে। ৩০ হাজারের বেশি ম-পে কালী পূজা হবে।

এদিকে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ জানিয়েছে, রাজধানী ঢাকায় কেন্দ্রীয় শ্যামাপূজা উদযাপিত হবে ঢাকেশ্বরী জাতীয় মন্দির মেলাঙ্গনে। সন্ধ্যায় দেশ ও জাতির মঙ্গল কামনায় প্রদীপ প্রজ্বলন করা হবে। একই সঙ্গে সন্ধ্যায় ঢাকার রমনা কালী মন্দির ও মা আনন্দময়ী আশ্রম পরিচালনা পরিষদের উদ্যোগে মন্দির ও আশ্রমে দশ হাজার প্রদীপ প্রজ্বলনের মধ্য দিয়ে দীপাবলির অনুষ্ঠানের শুরু হবে। রাতে ম-পে ম-পে দেবীর পূজার পাশাপাশি ছিল অঞ্জলি প্রদান, প্রসাদ বিতরণ, আরতি, ধর্মীয় সংগীত, সাংস্কৃতিক অনুষ্ঠান, আলোকসজ্জাসহ বিভিন্ন কর্মসূচি।
লোকবিশ্বাস অনুযায়ী, কালী শ্মশানের আধিষ্ঠাত্রী দেবী। আর সেজন্যই রাজধানীর ঢাকার পোস্তগোলা মহাশ্মশানসহ বিভিন্ন শ্মশানে পড়বে উপচেপড়া ভিড়। মোমের আলো আর ধূপের ধোঁয়ায় মৃত স্বজনদের আত্মার শান্তি কামনা করবেন ধর্মপ্রাণ হিন্দুরা।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: