সর্বশেষ আপডেট : ২২ সেকেন্ড আগে
বুধবার, ৭ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৩ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

একসঙ্গে ৮৩ টি স্যাটেলাইট লঞ্চ করতে চলেছে ইসরো

unnamed-60-550x457আন্তর্জাতিক ডেস্ক:: আবার একবার ইতিহাস তৈরির জন্য তৈরি ভারতীয় মহাকাশ যান সংস্থা ইসরো। অতীতে অনেকবার নিজেদের ক্ষমতার সঙ্গে সারাবিশ্বকে পরিচয় করিয়েছে। এবার আবার একটি মিশনের জন্য তৈরি হচ্ছে ইসরো। আর এই মিশনটি যদি সফল হয়ে যায় তা হবে বিশ্ব রেকর্ড।
২০১৭ সালের ১৫ জানুয়ারি ইসরো একটি রকেটের মাধ্যমে ৮৩ টি স্যাটেলাইট লঞ্চ করে বিশ্ব রেকর্ডের প্রস্তুতি নিচ্ছে। এই স্যাটেলাইট গুলির মধ্যে ৩ টি ভারতীয়, ৬০ টি আমেরিকান এবং ২০ টি ইউরোপীয় স্যাটেলাইট।

বর্তমানে সর্বাধিক স্যাটেলাইট লঞ্চ করার রেকর্ড আছে রাশিয়ার কাছে। ২০১৪ সালের ১৯ জুন একসঙ্গে একটি রকেটে ৩৭ টি স্যাটেলাইট লঞ্চ করেছিল তারা। আমেরিকা ২০১৩ সালের ২৯ নভেম্বর একসঙ্গে ২৯ টি স্যাটেলাইট লঞ্চ করে। গতবছর ভারতও ২০ টি স্যাটেলাইট একসঙ্গে লঞ্চ করেছিল।
এই অভিযানের জন্য ইসরো নিজের সবথেকে বিশ্বাসি রকেট পিএসএলভির এক্সএল সংস্করণ ব্যবহার করবে। শশিভুষণ বলেছেন, পিএসএলভির এক্সএল প্রায় ১৬০০ কিলোগ্রাম ওজন নিয়ে মহাকাশে যেতে পারবে। ইসরোর ব্যবসায়ীক হাকাই এন্ট্রিক্স কর্পোরেশনের চেয়ারম্যান এবং প্রবন্ধ নির্দেশক রাকেশ শশিভুষণ বলেন, ‘২০১৭ সালে একটি রকেটের মাধ্যমে ৮৩ টি স্যাটেলাইট লঞ্চ করা হবে। বেশিরভাগই বিদেশী ন্যানো স্যাটেলাইট। সব স্যাটেলাইট একটি কক্ষতেই লঞ্চ করা হবে।’

তিনি বলেন কম্পানির অর্ডার ৫০০ কোটি টাকা। এবং এখনও ৫০০ কোটি টাকা লঞ্চ অর্ডারের জন্য চুক্তি করা বাকি আছে, কথা চলছে। প্রসঙ্গত, ইসরো আগামী বছর চন্দ্রযান-২ পাঠাতে চলেছে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: