সর্বশেষ আপডেট : ৪ মিনিট ১৭ সেকেন্ড আগে
শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৬ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ফের ই-মেইল বিতর্কে হিলারি

LAS VEGAS, NV - MAY 05:  Democratic presidential candidate and former U.S. Secretary of State Hillary Clinton speaks at Rancho High School on May 5, 2015 in Las Vegas, Nevada. Clinton said that any immigration reform would need to include a path to "full and equal citizenship."  (Photo by Ethan Miller/Getty Images)

আন্তর্জাতিক ডেস্ক:: মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের মাত্র কয়েক দিন আগে ফের ই-মেইল বিতর্কের মুখে পড়েছেন ডেমোক্রেটিক দলের প্রার্থী হিলারি ক্লিনটন। তার আরো কিছু ই-মেইলের খোঁজ পাওয়ার পর যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা কেন্দ্রীয় তদন্ত ব্যুরো (এফবিআই) নতুন করে তদন্ত শুরুর ঘোষণা দিয়েছে। তবে হিলারি আস্থার সঙ্গে বলেছেন, তার ব্যক্তিগত ই-মেইল চালাচালি নিয়ে নতুন তদন্তে আগের সিদ্ধান্তের কোন পরিবর্তন হবে না।

শুক্রবার নতুন করে ই-মেইল তদন্তের ব্যাখ্যা মার্কিন জনগণের সামনে তুলে ধরার জন্য এফবিআই পরিচালকের প্রতি আহবানও জানিয়েছেন হিলারি ক্লিনটন।
এফবিআই পরিচালক জেমস কোমি বলছেন, পররাষ্ট্রমন্ত্রী থাকাকালে হিলারি ক্লিনটনের ব্যক্তিগত ই-মেইল ব্যবহারের বিষয়ে তারা নতুন করে তদন্ত করছেন। কারণ সেই সময়ের আরো কিছু ই-মেইলের সন্ধান তারা পেয়েছেন।

হিলারির সহকারী হুমা আবেদিনের স্বামী সাবেক কংগ্রেসম্যান অ্যান্থনি ওয়েনারের ই-মেইল নিয়ে পৃথক তদন্ত চলাকালে ডেমোক্রেটিক প্রার্থীর ই-মেইল নিয়ে নতুন তদন্তের কথা জানাল এফবিআই।

এদিকে নর্থ ক্যারোলাইনায় ১৫ বছরের এক কিশোরীর কাছে যৌন উস্কানিমূলক ই-মেইল পাঠানোর ঘটনা নিয়ে অ্যান্থনি ওয়েনারের বিরুদ্ধে তদন্ত চলছে। এ প্রেক্ষাপটে সম্প্রতি হুমা আবেদিন ও অ্যান্থনির কাছ থেকে বেশ কিছু ডিভাইসও জব্দ করা হয়েছে।

এফবিআই পরিচালক জেমস কোমি কংগ্রেসকে এক চিঠিতে বলেছেন, হিলারির আরো কিছু ই-মেইলের খোঁজ পাওয়ায় এফবিআই নতুন করে তদন্ত করবে। ই-মেইলগুলোর গুরুত্ব আদৌ ছিল কিনা বা কতটা গুরুত্বপূর্ণ ছিল তা এখনই বোঝা যাচ্ছে না। এর জন্য তদন্ত দরকার এবং তদন্ত সম্পন্ন করতে ঠিক কত সময় লাগবে তা এখনই বলা যাচ্ছে না।

তবে হিলারি ক্লিনটনের বিশ্বাস, নতুন তদন্তে আগের সিদ্ধান্তের কোন পরিবর্তন হবে না। তিনি বলেন, কোন ধরণের বিলম্ব ছাড়াই এর সঠিক ব্যাখ্যা এফবিআইকে দিতে হবে।
২০১৫ সালে প্রথম হিলারির ব্যক্তিগত ই-মেইল চালাচালির বিষয়টি ফাঁস হয়। এ সময় এফবিআই তদন্ত করে তার বিরুদ্ধে গুরুতর কিছু পাওয়া যায়নি বলে জানিয়েছিল। এ কারণে তার বিরুদ্ধে কোন অভিযোগ না আনার সিদ্ধান্ত নিয়েছিল সংস্থাটি। মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আর মাত্র কয়েক দিন বাকি। ঠিক এ সময়ে এই তথ্য নতুন করে আলোচনার জন্ম দিয়েছে।

যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব বোস্টনের অধ্যাপক নাজলি কিবরিয়া বলছেন, এতো স্বল্প সময়ের মধ্যে এই তদন্ত শেষ করে ফলাফল জানা হয়তো সম্ভব হবে না। তবে এখনো ভোটের বিষয়ে সিদ্ধান্ত নেননি, এমন কিছু ভোট হয়তো হিলারির হাতছাড়া হতে পারে। খবর: এএফপি।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: