সর্বশেষ আপডেট : ৪ ঘন্টা আগে
মঙ্গলবার, ২৮ ফেব্রুয়ারী, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১৬ ফাল্গুন ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

অপরুপ সৌন্দর্যময় শ্রীমঙ্গলের ভাড়াউড়া লেক

20161027_135349gggggggggggg_41454নিজস্ব প্রতিবেদক:: চারদিকে উঁচু-নীচু টিলা। টিলার ওপর সবুজ-শ্যামল চা বাগান। আর হরেক প্রজাতির গাছ-গাছালি। এরই মাঝে একটি লেক। দেখলে প্রাণ জুড়িয়ে যায়। এমন মনোলোভা দৃশ্য খুব কমই দেখা যায়। এ লেকটির অবস্হান ভাড়াউড়া চা বাগানে। শ্রীমংগলের ভাড়াউড়া চা বাগান লেক। শহর থেকে খুব কাছে এ লেকটির আকর্ষণ কম নয়। যদিও অনেক চা বাগানেই লেক রয়েছে। তথাপি এ লেকটির সৌন্দর্যই আলাদা। উচুঁ-নীচু টিলায় ঘেরা এ লেকটির দুর্বার আকর্ষনে অনেকেই ছুটে আসেন। টিলায় টিলায় সবুজ-শ্যামল ঢেউ খেলানো চা বাগান আগতদের পুলকিত করে। এমন অপরুপ নৈসর্গিক দৃশ্য দেখে দর্শনার্থীদের প্রাণ জুড়িয়ে যায়।

শহর থেকে পাকা সড়কে কলেজ রোড হয়ে প্রায় দুই কিলোমিটার পথ গেলেই ভাড়াউড়া চা বাগান। চা বাগানের ভিতর দিয়ে কাঁচা রাস্তায় আরো প্রায় ২/৩ কিলোমিটার আঁকাবাঁকা পথ পাড়ি দিলেই পাওয়া যাবে লেকের দেখা। কিছুদুর অগ্রসর হলেই লাল মাটির পথ। আর চোখে পড়বে টিলার পর টিলা। টিলায় টিলায় সবুজ চা বাগানের সারি। চা বাগানের সরু পথ ধরে যেতে যেতে চোখে পড়বে ব্যস্ত চা-কন্যাদের চা পাতা তোলার দৃশ্য যা আপনাকে পুলকিত করবে। লেকের কাছাকাছি পৌছলেই একটি টিলা পেরুতে হবে। অবশ্য এ টিলাটি কেটে একটি রাস্তা করা আছে। এ রাস্তাটি অতিক্রম করলেই টিলার উপরে উঠে যাবেন আপনি । তখনি দৃশ্যমান হয়ে উঠবে লেকটি। অপরুপ সৌন্দর্যের লেকটির পাড়ে টিলায় দাড়িয়ে চারদিকের নয়নাভিরাম দৃশ্য দেখে আপনার মন-প্রাণ আনন্দে নেচে উঠবে। চারদিকের চা বাগান সমৃদ্ধ টিলার পর টিলা আর এর নৈসর্গিক অপরুপ সৌন্দর্য আপনাকে মুগ্ধ করবেই। আর লেকের জলে ফুটে থাকা নানা প্রজাতির ফুল আর রঙ বেরঙের পদ্ম আপনাকে বিমোহিত করবে। সেই সাথে গাছে গাছে বানর দেখতে পাবেন। বানরের এক গাছ থেকে আরেক গাছে ছুটাছুটি আপনাকে করবে আনন্দিত।

চা বাগানে সেচের জন্য এই হ্রদ বা টিলাটি তৈরি করা হয়েছিল সেই ব্রিটিশ আমলে। এখানে এখন মাছ চাষও করেন বাগান কর্তৃপক্ষ। চা বাগান কর্তৃপক্ষের অনুমতি নিয়ে আপনি লেকটি ঘুরে আসতে পারেন। শহর থেকে মটরবাইক, সিএনজি অটোরিক্সা করে ২০/২৫ মিনিটের মধ্যে আপনি পৌছে যেতে পারেন ভাড়াউড়া লেকে।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: