সর্বশেষ আপডেট : ২১ মিনিট ২৫ সেকেন্ড আগে
সোমবার, ২১ অগাস্ট, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৬ ভাদ্র ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

এক কেজি তক্ষকের মাংস ১০ হাজার ইউরো!

157774_1নিউজ ডেস্ক: অনলাইনে কারবার। সোশ্যাল নেটওয়ার্ক সাইটে বিজ্ঞাপন দিয়ে সংকেতে জানানো হচ্ছে বাজার দর। মায়ানমার, নেপাল ও ভুটানে ঘাঁটি গেড়ে এজেন্সি খুলে চলছে কারবারের তদারকি। এই তথ্য বন দপ্তরের হাতে আসতেই প্রশ্ন উঠেছে –এজেন্সিগুলির আড়ালে কে!

দাম জানাতে চোরাকারবারিরা ‘ব্যাক ওয়াটার রেপটাইলস ডট কম’ নামে ‘ই-মেল আইডি’ খুলেছে। মায়ানমার, নেপাল ও ভুটানে ঘাঁটি গেড়ে যে সমস্ত এজেন্সি টাকা ছড়িয়ে ক্যারিয়ারের মাধ্যমে উত্তরবঙ্গ এবং উত্তর-পূর্বাঞ্চলের জঙ্গল থেকে তক্ষক সংগ্রহ করছে, তাদের কাছে রয়েছে ‘পাসওয়ার্ড’।

এজেন্সিগুলি সোশ্যাল নেটওয়ার্ক সাইটে নিয়মিত বিজ্ঞাপন দিয়ে জানাচ্ছে–‘টোকে গেকো ফর সেল। বাই এ গেকো এ লাইভ অ্যারাইভাল গ্যারাণ্টি’।
এক কেজি তক্ষকের মাংস ব্যাঙ্কক, থাইল্যান্ড, হংকং, তাইওয়ান, ফিলিপাইন অথবা মালয়েশিয়ার বাজারে পৌঁছে দিতে পারলেই মিলছে ১০ হাজার ইউরো।

সবটাই কি আন্তর্জাতিক পাচারচক্রের কাজ! নাকি অন্য কোনো গোষ্ঠী অর্থ রোজগারে নেমেছে! প্রশ্ন অনেক। কিন্তু উত্তর খুঁজতে কালঘাম ছুটছে ভারতীয় গোয়েন্দাদের। উঠে এসেছে কেএলও এবং আলফা-র মতো জঙ্গি সংগঠনের নাম। অপহরণ, খুন, ফোনে ধমকে-চমকে অর্থ রোজগারের রাস্তা বন্ধ হতেই কি ‘কার্বি পিপলস লিবারেশন টাইগার’-এর সঙ্গে জোট বেঁধে পাচারের শুরু করেছে কেএলও? এটাই এখন লাখ টাকার প্রশ্ন।

ভারতের অভিযোগ, উত্তরের বন্যপ্রাণি পাচারে মিলছে বাংলাদেশের যোগ। অর্থ জোগাচ্ছে বলেও খবর এসেছে গোয়েন্দাদের কাছে।

এদিকে, উত্তরের জঙ্গল থেকে হরিণ শিকার করে তার শিং পাচার হয়ে যাচ্ছে আসাম, ভুটান ও চীনে। মিলেছে সেই তথ্যও। মূলত মেচ-রাভা ও আদিবাসীদের দিয়ে হরিণ শিকার করানো হচ্ছে। তার পর তার শিং কেটে নিয়ে চলে যাচ্ছে পাচারকারীরা।

টোটোপাড়া হয়ে ভুটানে পাচারের একটি রুটের হদিশ মিলেছে। আবার ভলকা-বরোভিসা হয়ে কুমার দিয়ে পাচার হচ্ছে অসমেও।

গন্ডারের খড়গের মতো তক্ষক পাচার নিয়ে হইচই শুরু হতে ভারতের বন অধিদপ্তরসহ বিভিন্ন এজেন্সির অনুসন্ধানে যে তথ্য সামনে এসেছে, তা হল মায়ানমার, ভুটান এবং নেপাল হয়ে বিদেশের বাজারে পাচার হচ্ছে বন্যপ্রাণজাত সামগ্রী।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: