সর্বশেষ আপডেট : ৭ মিনিট ৫৭ সেকেন্ড আগে
বুধবার, ১৮ অক্টোবর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৩ কার্তিক ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সিলেটের ডিসি, ডিআইজি ও পুলিশ কমিশনার বরাবরে প্রবাসীদের ৯ অভিযোগ

w3-abnews24_41430ডেইলি সিলেট নিউজ:
প্রবাসী বাংলাদেশিদের ৯টি সুনির্দিষ্ট অভিযোগ দ্রুত সমাধানের জন্য অভিযোগের লিখিত কপি সিলেটের জেলা প্রশাসক, সিলেট রেঞ্জের ডিআইজি অব পুলিশ এবং এসএমপি কমিশনারের কাছে সুপারিশ করেছে হিউম্যান রাইট্স এন্ড পিস ফর বাংলাদেশ (এইচআরপিবি)।

সংগঠনের কেন্দ্রীয় প্রেসিডেন্ট, সুপ্রীম কোর্টের সিনিয়র আইনজীবী এডভোকেট মনজিল মোরসেদ মঙ্গলবার ও বুধবার ব্যক্তিগতভাবে উপস্থিত হয়ে এসব অভিযোগের কপি কর্মকর্তাদের কাছে হস্তান্তর করেন।

এ সময় এডভোকেট মনজিল মোরমেদ ছাড়াও উপস্থিত ছিলেন হিউম্যান রাইট্স এন্ড পিস ফর বাংলাদেশ (এইচআরপিবি), সিলেট শাখার সভাপতি এডভোকেট আব্দুল হাই কাইয়ুম, সাধারণ সম্পাদক এডভোকেট মোহাম্মদ তাজ উদ্দিন ও যুক্তরাজ্য শাখার সহ-সভাপতি, বিশিষ্ট কমিউনিটি নেতা এলাইছ মিয়া মতিন।

এডভোকেট মনজিল মোরসেদের নেতৃত্বে এইচআরপিবি প্রতিনিধি দল গত মঙ্গলবার বিকেলে সিলেটের ডিআইজি মো. মিজানুর রহমান পিপিএম-এর সাথে সাক্ষাৎ করেন।

এ সময় প্রতিনিধি দল যুক্তরাজ্য প্রবাসী সালেহ আহমদ মিয়ার মালিকানাধীন জৈন্তাপুর উপজেলার ঠাকুরের মাটি মৌজার ৩শ’ শতক ভূমি সন্ত্রাসী বাহিনীর কবল থেকে উদ্ধারের আবেদন, যুক্তরাজ্য প্রবাসী শেখ আব্দুল গফুরের মালিাকানাধীন হবিগঞ্জের নবীগঞ্জ থানাধীন ওসমানী রোডে অবস্থিত বাসা সন্ত্রাসীদের জবর দখল থেকে পুণরুদ্ধারের আবেদন ও যুক্তরাজ্য প্রবাসী সোহেল আহমদের মৌলভীবাজার পৌর এলাকার বাসা সংলগ্ন ঝুঁকিপূর্ণ গাছ অপসারনের আবেদন ডিআইজি মিজানুর রহমানের কাছে হস্তান্তর করেন।

সিলেট রেঞ্জের ডিআইজি মিজানুর রহমান তাৎক্ষণিকভাবে এসব অভিযোগ আমলে নিয়ে একজন প্রথম শ্রেণীর পুলিশ কর্মকর্তার নেতৃত্বে তদন্ত সাপেক্ষে ১০ দিনের মধ্যে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের আশ্বাস দেন।

ঐ দিন সন্ধ্যায় এডভোকেট মনজিল মোরশেদের নেতৃত্বে হিউম্যান রাইট্স এন্ড পিস ফর বাংলাদেশ (এইচআরপিবি) প্রতিনিধি দল সিলেট মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত কমিশনার মো. রোকন উদ্দিনের সাথে সাক্ষাৎ করেন। এ সময় যুক্তরাজ্য প্রবাসী জাহানারা বেগমের মালিকানাধীন জালালাবাদ আবাসন প্রকল্পের ভূমির নিরাপত্তা নিশ্চিত করার আবেদন, যুক্তরাজ্য প্রবাসী আফতাব আলীর মালিকানাধীন নগরীর বাগবাড়ি এলাকায় ভূমিদস্যুদের দ্বারা দখলকৃত ভূমি পুণরুদ্ধারের আবেদন, যুক্তরাজ্য প্রবাসী সিরাজুল ইসলামের মালিকানাধীন নগরীর বাগবাড়ি এলাকার ভূমিতে গৃহনির্মাণে বাধা দেয়া সংক্রান্ত অভিযোগ, যুক্তরাজ্য প্রবাসী জুবের আহমদের মালিকানাধীন সিলেট নগরীর বাদামবাগিচা এলাকায় সন্ত্রাসী বাহিনী কর্তৃক জবর দখলকৃত ভূমি পুণরুদ্ধারে আবেদন ও যুক্তরাজ্য প্রবাসী হাজী আশিকুর রহমানের মালিকানাধীন সিলেট নগরীর বাগবাড়ি এলাকার দখলকৃত বাসা পুণরুদ্ধারের আবেদন সিলেট মেট্রোপলিটন পুলিশ কমিশনারের কাছে হস্তান্তর করা হয়।

এ সব অভিযোগের বিষয়ে তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আশ্বাস দেন অতিরিক্ত পুলিশ কমিশনার মো. রোকন উদ্দিন।

পরদিন বুধবার এডভোকেট মনজিল মোরশেদ সিলেটের জেলা প্রশাসক জয়নাল আবেদীনের সাথে সাক্ষাৎ করেন। এ সময় ওসমানী বিমান বন্দর এলাকায় বিশ্বনাথ উপজেলার গড়গাও গ্রামের বাসিন্দা, যুক্তরাজ্য প্রবাসী আজাদ খানের অধিগ্রহণকৃত ভূমির অর্থ ছাড় না দেয়া সংক্রান্ত একটি অভিযোগের কপি জেলা প্রশাসকের কাছে হস্তান্তর করা হয়। অভিযোগের প্রেক্ষিতে জেলা প্রশাসক তাৎক্ষণিক ভাবে এ বিষয়ে কার্যকর পদক্ষেপ গ্রহণের জন্য সিলেটের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) কে নির্দেশ প্রদান করেন।

উল্লেখ্য, হিউম্যান রাইট্স এন্ড পিস ফর বাংলাদেশ দীর্ঘদিন ধরে প্রবাসীদের বিভিন্ন সমস্যা নিয়ে কাজ করছে। এরই ধারাবাহিকতায় ইতোপূর্বে সিলেটে একটি আর্ন্তজাতিক সেমিনারের আয়োজন করা হয়। ঐ সেমিনারে উপস্থিত থেকে বাংলাদেশ পুলিশের আইজিপি এসএম শহীদুল হক ও র‌্যাবের মহাপরিচালক বেনজির আহমদ সিলেটের প্রবাসীদের সমস্যা সম্পর্কে অবহিত হন এবং প্রবাসীদের পক্ষ থেকে সুনির্দিষ্ট অভিযোগ দেয়া হলে আইন শৃংখলা বাহিনীর পক্ষ থেকে দ্রুত সহায়তার আশ্বাস দেন।

তাদের আশ্বাসের প্রেক্ষিতে বিশ্বের বিভিন্ন দেশ থেকে প্রবাসীরা হিউম্যান রাইট্স এন্ড পিস ফর বাংলাদেশ (এইচআরপিবি)-এর মাধ্যমে তাদের অভিযোগ সংশ্লিষ্ট দফতরে প্রেরণের সুযোগ পাচ্ছেন।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: