সর্বশেষ আপডেট : ১১ মিনিট ৩৮ সেকেন্ড আগে
শনিবার, ১৯ অগাস্ট, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৪ ভাদ্র ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

নাগরী লিপি ও সাহিত্যের জন্য ইতিহাসে অমর হয়ে থাকবেন মোস্তফা সেলিম

jjনিজস্ব প্রতিবেদক :: সিলেটি নাগরী লিপি ও তার সাহিত্য পুনরুদ্ধার করে লেখক, গবেষক ও প্রকাশক মোস্তফা সেলিম যে জাতীয় দায় শোধ করলেন, এজন্য ইতিহাসে তিনি অমর হয়ে থাকবেন। সিলেটের ইতিহাস-ঐতিহ্য চর্চায় ও প্রকাশনায় তার অনবদ্য ভূমিকা সিলেটের হাজার বছরের কৃষ্টি-সংস্কৃতিকে আগামী প্রজন্মের সামনে তুলে ধরতে ব্যাপক ভূমিকা রাখবে।

গত রোববার (২৩ অক্টোবর) রাতে স্পেনের রাজধানী মাদ্রিদের লাভা পাসে শহরে তাকে প্রদত্ত এক গণসংবর্ধনায় বক্তারা এসব কথা বলেন। বাংলাদেশ এসোসিয়েশন হলে গ্রেটার সিলেটি ইন স্পেন এ সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি এমএ মামুন। অনুষ্ঠানের শুরুতেই সরোয়ার তমিজ উদ্দিনের উপস্থাপনায় নির্মিত প্রামাণ্যচিত্র ‘নাগরী লিপির নবযাত্রা’ শীর্ষক ডকুমেন্টারি প্রদর্শন করা হয়। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ এসোসিয়েশনের সাধারণ সম্পাদক কামরুজ্জামান সুন্দর, কমিউনিটি ব্যক্তিত্ব সৈয়দ আশরাফুল হক, মাশুক উদ্দিন, রমিজ উদ্দিন সরকার, সাংবাদিক মিনহাজুল আলম মামুন, সেলিম আলম, বকুল খান, নাজমুল ইসলাম নাজু, আবু জাফর রাসেল, লুৎফুর রহমান, ফয়জুর রহমান, আব্দুল কাইয়ুম সেলিম, আমিনুল হক লুৎফুর, নজরুল ইসলাম, আব্দুল হামিদ প্রমুখ।

অনুষ্ঠানটি উপস্থাপনা করেন শিপার আহমেদ। সংবর্ধনার জবাবে মোস্তফা সেলিম বলেন, নাগরী লিপি ও সাহিত্য কেবল সিলেটবাসীর গর্বের বিষয় নয়, এটা সমস্ত বাংলা ভাষার মানুষের অহংকারের বিষয়। তিনি বলেন, সকল মহল নাগরী লিপি ও সাহিত্য পুনরুজ্জীবনের লক্ষ্যে কাজ করলে একদিন হয়তো এটি ইউনেস্কো কর্তৃক হেরিটেজের স্বীকৃতি পাবে।

প্রসঙ্গত, মৌলভীবাজারের বড়লেখা উপজেলার নিজবাহাদুরপুর ইউপি’র ইটাউরী গ্রামের বাসিন্দা লেখক ও প্রকাশক মোস্তফা সেলিম। তিনি বর্তমানে ঢাকায় বসবাস করছেন। উৎস প্রকাশনের কর্ণধারও তিনি। নাগরী লিপি নিয়ে দেশব্যাপী আলোড়ন সৃষ্টিকারী মোস্তফা সেলিম স্বপ্ন দেখেন নাগরী লিপি ও সাহিত্য একদিন ইউনেস্কো কর্তৃক হেরিটেজের স্বীকৃতি পাবে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: