সর্বশেষ আপডেট : ২ ঘন্টা আগে
বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৪ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

আইএস থেকে পালিয়ে ফেরা দুই নারী পেলেন শাখারভ পুরস্কার

1477564479আন্তর্জাতিক ডেস্ক:: জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের খপ্পর থেকে পালিয়ে জীবন বাঁচানো দুই ইয়াজিদি নারী ইউরোপীয় ইউনিয়নের সর্বোচ্চ মানবাধিকার বিষয়ক শাখারভ পুরস্কার পেয়েছেন। মর্যাদাপূর্ণ পুরস্কার পাওয়া দুই ইয়াজিদি নারীর নাম নাদিয়া মুরাদ বাসি ও লামিয়া আজি বাশার।

২০১৪ সালে শত শত ইয়াজিদি নারীর মতো আইএস কর্তৃক অপহৃত হয়ে যৌনদাসীতে পরিণত হয়েছিলেন এই দুইজন। কিন্তু দুইজনেই নিজের জীবন বাঁচিয়ে আইএস’র হাত থেকে পালিয়ে বাঁচতে সক্ষম হন। বর্তমানে নাদিয়া ও লামিয়া ইয়াজিদি সম্প্রদায়ের অধিকারের বিষয়ে কাজ করেন।

ইউরোপীয় ইউনিয়নের মতপ্রকাশের স্বাধীনতা বিষয়ক পুরস্কার সোভিয়েত বিজ্ঞানী আন্দ্রে শাখারভের নামে দেয়া হয়। শাখারভ প্রচলিত রীতিনীতির বিরোধী বলে পরিচিত ছিলেন। ইউরোপীয় পার্লামেন্টের এএলডিই গ্রুপের নেতা গাই ভেরহফস্টাড বলেন, এই দুইজন অনুপ্রেরণাদায়ী নারী যারা ঘৃণ্য নৃশংসতার মুখেও অসাধারণ সাহসিকতা ও মানবিক গুণাবলী প্রদর্শন করেছেন। তারা শাখারভ পুরস্কার পাওয়ায় আমি গর্বিত।

চলতি বছরের শাখারভ পুরস্কারের চূড়ান্ত তালিকায় ছিল ক্রিমিয়ার তাতার গোষ্ঠী এবং তুরস্কের একজন সাবেক সংবাদপত্র সম্পাদক। গত বছর শাখারভ পুরস্কার পেয়েছিলেন সৌদি ব্লগার রাইফ বাদাওয়ি। অনলাইনে ‘ইসলামকে অপমানের’ অভিযোগে বর্তমানে ১০ বছরের কারাদণ্ড ভোগ করছেন যার সঙ্গে ১ হাজার বেত্রাঘাতের শাস্তিও রয়েছে। বিবিসি।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: