সর্বশেষ আপডেট : ২ মিনিট ৪ সেকেন্ড আগে
রবিবার, ২২ অক্টোবর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৭ কার্তিক ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ভেনিজুয়েলায় মাদুরো বিরোধী বিক্ষোভে পুলিশ নিহত

1477560192আন্তর্জাতিক ডেস্ক:: ভেনিজুয়েলায় সরকার বিরোধী বিক্ষোভ চলাকালে গুলিতে এক পুলিশ নিহত ও বেশ কয়েকজন আহত হয়েছে। স্থানীয় এক মানবাধিকার সংস্থা জানিয়েছে, দেশব্যাপী এই সহিংস ঘটনায় অন্তত ২০ জন আহত এবং ৮০ জনকে আটক করা হয়েছে।

প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো সরকারের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে হাজার হাজার মানুষ রাস্তায় নামে। সরকার জানিয়েছে, মিরান্ডা রাজ্যে এক পুলিশ কর্মকর্তা নিহত ও অপর দুই জন আহত হয়েছে। সরকার এই ঘটনার জন্য বিরোধী দলীয় কর্মীদের দায়ী করছে। বিরোধী দলীয় নেতা হেনরিক ক্যাপ্রিলেস ওই রাজ্যের গভর্নর। সেখানকার পুলিশ নিহতের সত্যতা নিশ্চিত করলেও এই ঘটনার জন্য বিরোধীদের দায়ী করেনি।

গণভোট প্রক্রিয়া বাতিল করার পর এই বিক্ষোভ শুরু হয়। গণভোটটি ছিল মাদুরোকে ক্ষমতাচ্যুত করার একটি প্রচেষ্টা। বিরোধী দলীয় কর্মীরা গণভোটের পক্ষে প্রায় ১৮ লাখ স্বাক্ষর সংগ্রহ করেছে। এর মধ্যে নির্বাচন কর্তৃপক্ষ ৪ লাখ স্বাক্ষরকে বৈধ হিসেবে স্বীকৃতি দিয়েছে। কিন্তু কর্মকর্তারা স্বাক্ষর সংগ্রহ অভিযানটির বিরুদ্ধে জালিয়াতির অভিযোগ আনলে প্রক্রিয়াটি স্থগিত করা হয়।

দেশটির বিরোধী দল নিয়ন্ত্রিত পার্লামেন্টে মঙ্গলবার মাদুরোর বিরুদ্ধে বিচার শুরু করার ব্যাপারে একটি ভোটাভুটি অনুষ্ঠিত হয়। এতে বিচারকার্য শুরুর পক্ষে অধিক ভোট পড়ে। পার্লামেন্ট সদস্যরা সংবিধান লঙ্ঘনের অভিযোগ তুলেছে। দেশব্যাপী বিশেষত পশ্চিমাঞ্চলীয় নগরী সান ক্রিস্টোবাল ও ম্যারাকাইবোতে বিক্ষোভকারীদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর সদস্যদের সংঘর্ষ ঘটে।

রাজধানী কারাকাসে একটি বিক্ষোভ মিছিলে অংশ গ্রহণকারী গ্রিমালদি লোপেজ বলেন, ‘গণভোট আমাদের সাংবিধানিক অধিকার। তারা আমাদের অধিকার খর্ব করছে।’ একটি মানবাধিকার বিষয়ক এনজিও’র নেতা আলফ্রেড রোমেরো টুইটারে ৭৯ বছর বয়সী এক আহত নারীর ছবি পোস্ট করেন। তিনি বলেন, মেরিদা শহরেই শুধু ২০ জনের বেশি লোক আহত হয়েছে। এএফপি।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: