সর্বশেষ আপডেট : ২৩ মিনিট ৩৫ সেকেন্ড আগে
বুধবার, ২৩ অগাস্ট, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৮ ভাদ্র ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

যেসব কারণে নির্বাচনে ভরাডুবি হতে পারে হিলারি ক্লিনটনের

libya20161026200734আন্তর্জাতিক ডেস্ক: অতীত কর্মকাণ্ড ও বিভিন্ন দেশের বিরুদ্ধে গৃহীত পদক্ষেপের কারণে এবারের মার্কিন নির্বাচনে ভরাডুবি হতে পারে ডেমোক্রেট দলীয় প্রার্থী হিলারি ক্লিনটনের। সাংবাদিক শেরিল জন উইটিফিডে একটি কলাম লিখেছেন; যেখানে তিনি বেশ কিছু কারণ তুলে ধরে বলেছেন, আগামী প্রেসিডেন্ট নির্বাচনে ভরাডুবি হতে পারে হিলারি ক্লিনটনের।

শেরিল জন লিখেছেন, নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার চেয়ে হিলারি ক্লিনটনের বেশি আগ্রহ কমান্ডার ইন চিফ হওয়ার। আমার এখনো মনে আছে, নির্বাচনে ঐতিহাসিক মনোনয়ন পাওয়ার পর ডেমোক্রেটিক ন্যাশনাল কংগ্রেসে (ডিএনসি) তার দাম্ভিকতাপূর্ণ বক্তৃতার কথা।

libya

হিলারি বলেছিলেন, আমি খুবই অভিভূত হয়েছিলাম যখন হেনরি কিসিঞ্জার বলেন, আমি স্টেট ডিপার্টমেন্ট অন্য যে কারো চেয়ে ভালো পরিচালনা করেছি। শেরিল জন লিখেছেন, আমরা জানি হেনরি কিসিঞ্জার কেমন ছিলেন? এই মানুষটি অভ্যুত্থানের পরিকল্পনা করেছিলেন, স্বৈরশাসকদের উঁচুতে তুলেছিলেন এবং সম্ভবত এক ডজন আন্তর্জাতিক আইনের লঙ্ঘন করেছেন।

libya

ওই সাংবাদিক প্রশ্ন তুলে বলেন, ক্লিনটনের অতীত রেকর্ড কেমন? ২০০২ সালের ঘটনা সম্পর্কে সবাই অবগত আছেন, সিনেটর ক্লিনটন সেই সময় ইরাকে আগ্রাসনের পক্ষে ভোট দিয়েছিলেন। যদিও তিনি এখন তা অস্বীকার করছেন; এটি ছিল একটি বড় ধরনের ভুল। চলুন আশা রাখি, ক্লিনটন এ ঘটনা থেকে শিক্ষা নেবেন।

লিবিয়ায় মার্কিন বোমা হামলার কথা স্মরণ করুন। ওবামার ডান হাত হয়ে ২০১১ সালে লিবিয়ার একনায়ক মুয়াম্মার আল গাদ্দাফির পতনে সবচেয়ে প্রভাবশালী হিসেবে কাজ করেছেন। কিন্তু ঘটনার পরবর্তী ফলাফলের কথা বিবেচনা করেননি তিনি। হামলা পরবর্তী প্রভাবের বিষয়ে তার কোনো কর্মপরিকল্পনা ছিল না।

libya

আফগানিস্তান যুদ্ধে হাজার হাজার মার্কিন সেনা পাঠানোর পেছনে হিলারির ভূমিকা ছিল। নো ফ্লাই জোনসহ আফগানিস্তানে অধিক পরিমাণে আক্রমণ, বিমান হামলা এবং বিশেষ অভিযানের আহ্বান জানিয়েছিলেন হিলারি। এসব কিছুর পরও কী মার্কিনিরা হিলারিকে প্রেসিডেন্ট নির্বাচিত করতে চান?- প্রশ্ন শেরিল জনের।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: