সর্বশেষ আপডেট : ৪৫ মিনিট ৪৯ সেকেন্ড আগে
শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৬ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

আইএস দমনে তুরস্কের জোরালো সহযোগিতা চান ওবামা

1477559907আন্তর্জাতিক ডেস্ক:: মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বুধবার টেলিফোনে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোগানের সঙ্গে কথা বলেছেন। এসময় তিনি ইসলামিক স্টেট গ্রুপের বিরুদ্ধে যুদ্ধে আঙ্কারাকে আরো জোরালো সহযোগিতা করার আহবান জানান। হোয়াইট হাউসের এক বিবৃতিতে একথা জানানো হয়।

ওবামা বলেন, ‘এক্ষেত্রে সফল হতে এবং যুক্তরাষ্ট্রের বিভিন্ন অবস্থানে হামলার হুমকি হ্রাসে সিরিয়ায় আইএসকে চাপের মুখে রাখতে ওয়াশিংটন ও আঙ্কারার মধ্যে জোরালো সহযোগিতা প্রয়োজন।’ এ ব্যাপারে আরো সংলাপের আহবান জানিয়ে ওবামা আইএস দমনে ইরাকে জোট গঠন প্রচেষ্টায় তুরস্কের যথাযথ অংশগ্রহণেরও কথাও বলেন।

বিবৃতিতে আরো বলা হয়, ওবামা ও এরদোগান ইরাকের ভূখণ্ডগত অখণ্ডতা বজায় রাখার জন্য তাদের জোরালো সমর্থনের বিষয়ে সম্মত হয়েছেন। উল্লেখ্য, ইরাকের উত্তরাঞ্চলে তুরস্ক সেনার অবস্থান এবং মসুল অভিযানে দেশটির ভূমিকা রাখার জোর তৎপরতায় বাগদাদের সাথে আঙ্কারার তীব্র বাদানুবাদের প্রেক্ষিতে ওয়াশিংটন উদ্বিগ্ন হয়ে ওঠে। কারণ যুক্তরাষ্ট্র উভয়মিত্রকে তার পাশে রাখতে চায়।

এদিকে এ সপ্তাহে ইরাক তুরস্কের দাবি অস্বীকার করে জোর দিয়ে বলেছে, মসুলে হামলায় আঙ্কারা অংশ নেয়নি। পশ্চিমা প্রতিরক্ষা প্রধানরা আইএসের পরবর্তী শক্তিশালী ঘাঁটি সিরিয়ার রাকায় অভিযান চালানোর পরিকল্পনা নিয়ে এগিয়ে যাচ্ছেন। মার্কিন প্রতিরক্ষা মন্ত্রী অ্যাশটন কার্টার বুধবার বলেন, রাকা পুনর্দখলে তুরস্ককে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: