সর্বশেষ আপডেট : ১ মিনিট ৫০ সেকেন্ড আগে
মঙ্গলবার, ২২ অগাস্ট, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৭ ভাদ্র ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ইংল্যান্ড-আমেরিকায় মোস্তাক আহমেদ এর “হাসন রাজা”

unnamed-1ডেইলি সিলেট ডেস্ক:: মরমী কবি জমিদার দেওয়ান হাসন রাজা চৌধুরীর জীবনী অবলম্বনে নাট্যকার মোস্তাক আহমেদ রচিত নাটক “হাসন রাজা” দেশের গন্ডি ছাড়িয়ে ইংল্যান্ড ও আমেরিকায় মঞ্চস্থ হতে যাচ্ছে। থিয়েটার বাংলা (টক) এর প্রযোজনায় নাটকটির প্রিমিয়ার শো আগামী ১ নভেম্বর’১৬ ইংল্যান্ডের বার্মিংহাম ক্যানন হিল পার্কে লন্ডন সময় সন্ধ্যা ৬ টায় প্রদর্শিত হবে। “হাসন রাজা” নাটকটি নির্দেশনা দিয়েছেন বাংলাদেশের প্রখ্যাত নাট্যনির্দেশক ইশরাত নিশাত। সহকারী নির্দেশনা ও সংগীত প্রয়োগে আছেন কথাকলি সিলেট এর নাট্যজন আমিরুল ইসলাম চৌধুরী বাবু। মঞ্চসজ্জা ও পোষাক পরিকল্পনায় বাংলাদেশের বিশিষ্ট নাট্যজন প্রাণ রায়।

“হাসন রাজা” প্রসংগে নাট্যকার মোস্তাক আহমেদ বলেন, বাংলার লৌকিক সমাজে রামপাশা-লক্ষনশ্রীর জমিদার দেওয়ান হাসন রাজা চৌধুরী কিংবদন্তি হয়ে আছেন যুগ যুগ ধরে। এখনো তাঁকে ঘিরে নানা ধরনের জনশ্রুতি আবহমান বাংলার লোকসমাজে। ভোগবিলাসের খোলস থেকে বেরিয়ে এসে এই সাধক কবি নিজেকে চিনিয়েছেন অন্যরূপে। তাঁর সৃষ্টিকর্ম বাংলা লোকগানের পরিমন্ডলকে দিয়েছে এক নতুন ধারার সন্ধান, করেছে সমৃদ্ধ। “হাসন রাজা” একটি ঐতিহাসিক নাটক। এই নাটকের গতিপথ চিত্রিত করেছি মূলত ঐতিহাসিক পটভূমির আলোকে। পাশাপাশি, নাটকের গঠনশৈলী ও পটভূমির শরির পোক্ত করতে কোন কোন জায়গায় আমি প্রাসঙ্গিক নাটকীয়তার আশ্রয় নিয়েছি অথবা নাট্যমুহূর্ত খোঁজার চেষ্টা করেছি। আশা করি “হাসন রাজা” দর্শকদের মন জয় করতে সক্ষম হবে।

বার্মিংহামে “হাসন রাজা”র প্রথম প্রদর্শনী শেষে লন্ডন ও ম্যানচেষ্টারে আরো দুটি প্রদর্শনী হওয়ার কথা রয়েছে। এবং নভেম্বর মাসের শেষ সপ্তাহে আমেরিকার নিউইয়র্কে একটি প্রদর্শনীর কথাও জানালেন নাটকটির নির্দেশক নাট্যজন ইশরাত নিশাত। “হাসন রাজা” বিশ্ব জয় করে আসুক, এই প্রত্যাশা আমাদের সকলের।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: