সর্বশেষ আপডেট : ৩ ঘন্টা আগে
বুধবার, ২৩ অগাস্ট, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৮ ভাদ্র ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

স্মার্টফোনের ব্যাটারির চার্জ নিয়ে আর চিন্তা নয়

longer-battery-life20161025212901তথ্যপ্রযুক্তি ডেস্ক:
স্মার্টফোন, ট্যাবলেট ও অন্যান্য ইলেক্ট্রনিকস সামগ্রীর ব্যাটারির জন্য নতুন একটি পদ্ধতি উদ্ভাবন করেছেন যুক্তরাষ্ট্রের কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের এক গবেষক। তিনি বলছেন, এর ফলে ব্যাটারির ক্ষমতা ১০ থেকে ৩০ শতাংশ বৃদ্ধি পাবে।

কলাম্বিয়া প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ম্যাটেরিয়াল সায়েন্স ও ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী প্রফেসর ইউয়ান ইয়াং তিনস্তর বিশিষ্ট একটি ব্যাটারির কাঠামো উদ্ধাবন করেেছেন; যা বাতাসেও স্থিতিশীল থাকবে। এর ফলে ব্যাটারি দীর্ঘস্থায়ী ও উৎপাদনের ব্যয় কম হবে।

স্মার্টফোনের লিথিয়াম ব্যাটারি যখন প্রথমবার চার্জ দেয়া হয়; তখন প্রথম চক্রেই এর চার্জ ৫ থেকে ২০ শতাংশ শেষ হয়ে যায়। প্রফেসর ইউয়ান ইয়াং বলেছেন, আমাদের নকশা অনুযায়ী, ব্যাটারির এই শেষ হওয়া চার্জ ফিরিয়ে আনা যাবে। পোর্টেবল ইলেক্ট্রনিকস সামগ্রী ও যানবাহনের ব্যাটারির কার্যক্ষমতা বাড়াতে আমাদের এই পদ্ধতির ব্যাপক গুরুত্ব রয়েছে।

মেডিকেল এক্সপ্রেসের এক প্রতিবেদনে বলা হয়েছে, ব্যাটারির চার্জ গ্রাফাইড ইলেক্ট্রডে ৮ শতাংশ কমলেও তার উদ্ভাবিত পদ্ধতির মাধ্যমে ০ দশমিক ৩ শতাংশ কমবে। এছাড়া সিলিকন ইলেক্ট্রডে কমবে ১৩ থেকে ১৫ শতাংশ।

কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের নেতৃত্বে গবেষকরা এখন এই ব্যাটারির পলিমারের পুরুত্ব কমানোর চেষ্টা করছেন; যাতে লিথিয়াম ব্যাটারিতে অল্প জায়গা নেয় এটি।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: