সর্বশেষ আপডেট : ৪ ঘন্টা আগে
রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৭ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

দুইবার জন্ম নিল শিশুটি

1477394558আন্তর্জাতিক ডেস্ক:: পৃথিবীতে শুধু একবারই জন্ম নেয়া যায়, এমন চিরন্তন সত্যকে বুড়ো আঙ্গুল দেখিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের টেক্সাসে এক শিশু দুইবার জন্ম নিয়েছে! চিকিৎসা বিজ্ঞানের এক অনন্য নজির হিসেবে দেখা হচ্ছে এই ঘটনাকে।

টেক্সাসের লিনলি হোম বোমার নামের শিশুটি মায়ের গর্ভে থাকার সময়ে স্ক্যানে ধরা পড়ে তার মেরুদণ্ডে বিশাল একটি টিউমার আছে। মা মার্গারেট বোমারের তখন ২৩ সপ্তাহের গর্ভাবস্থা। শিশুটি পূর্ণভাবে বিকশিতও হয়নি আবার শিশুটির সুস্থভাবে পৃথিবীর মুখ দেখার জন্য টিউমারটি অপসারণ করাটাও জরুরি। অনেক চিকিৎসক মার্গারেট বোমারকে পরামর্শ দিয়েছিলেন গর্ভপাত করে ফেলতে।

এই অবস্থায় টেক্সাসের লিউসভিলের চিলড্রেন্স ফেটাল সেন্টারের সার্জনরা সিদ্ধান্ত নেন যে এই অবস্থায় শিশুটিকে মায়ের গর্ভের বাইরে এনে টিউমারটি অপসারণ করবেন। ২০ মিনিটের অস্ত্রোপচারে সেই টিউমার অপসারণ করে আবার তাকে মায়ের গর্ভে ফেরত পাঠানো হয়। এরপর মায়ের গর্ভে সুস্থভাবে তিন মাস কাটিয়ে জুন মাসের ৬ তারিখ সি সেকশন অপারেশনের আবারো পৃথিবীর বুকে ফেরত আসে লিনলি।

লিনলির মা মার্গারেট বোমার বলেন, আমার সামনে দুটি বিকল্প ছিল, হয় টিউমারটিকে আমার শিশুকে গ্রাস করে ফেলতে দেব অথবা তাকে বাঁচার একটা সুযোগ দেব। এটা আমার জন্য খুব সহজ সিদ্ধান্ত ছিল, আমরা তাকে বাঁচার সুযোগ দিতে চেয়েছিলাম।

টেক্সাস ফেটাল সেন্টারের সহযোগী পরিচালক ড. ড্যারেল কাস এটিকে রীতিমতো অলৌকিক ঘটনা বলে অভিহিত করেন। তিনি বলেন, এটা রীতিমতো অলৌকিক ঘটনা যে এভাবে জরায়ু থেকে শিশু নিয়ে এসে অস্ত্রোপচার শেষে আবার সেখানে ফেরত পাঠানোর পরে সেই শিশুটি সুস্থভাবে জন্ম নিয়েছে।

শিশু লিনলি সুস্থভাবে জন্ম নেয়, জন্মের সময় তার ওজন ছিল ৫ পাউন্ড ৫ আউন্স। লিনলি এখন সুস্থ আছে জানিয়ে তিনি বলেন, প্রতি ৩৫ হাজারে একটি শিশুর গর্ভাবস্থায় টিউমার হতে পারে। এদের মধ্যে বেশিরভাগ জরায়ুতে থাকার সময় সমস্যা হয় না, জন্ম নেয়ার পরে সেটি অস্ত্রোপচার করে সরিয়ে নেয়া যায়। কিন্তু অর্ধেক সময় সেটি জরায়ুতে সমস্যা করে কারণ রক্তপ্রবাহে সমস্যা হয়। টেলিগ্রাফ।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: