সর্বশেষ আপডেট : ১৩ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ২৪ অগাস্ট, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৯ ভাদ্র ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

পর্দা উঠছে পঞ্চম বেঙ্গল উচ্চাঙ্গসঙ্গীত উৎসবের

1477322281বিনোদন ডেস্ক:: পঞ্চমবারের মতো আয়োজিত হতে যাচ্ছে ‘বেঙ্গল উচ্চাঙ্গসংগীত উৎসব’। আগামী ২৪ থেকে ২৮ নভেম্বর প্রতিদিন সন্ধ্যা সাতটা থেকে পরদিন ভোর পাঁচটা পর্যন্ত ঢাকার আর্মি স্টেডিয়ামে উত্সব অনুষ্ঠিত হবে। গত চার বছর ধরে আয়োজিত এই অনুষ্ঠান শিল্পী ও দর্শকের অংশগ্রহণের বিচারে এরই মধ্যে এই উপমহাদেশে তথা বিশ্বে সবচেয়ে বড় পরিসরের উচ্চাঙ্গসংগীত আসর হিসেবে স্বীকৃতি পেয়েছে। আর্মি স্টেডিয়ামে আয়োজিত এবারের উৎসবে ধ্রুপদী সঙ্গীতের নামকরা শিল্পীরা অংশ নেবেন। বাংলাদেশ থেকেও ১৬৫ জন শিল্পী এবারে অংশ নেবে উৎসবে। পাঁচদিনের এই উৎসব এ-বছর উত্সর্গ করা হয়েছে সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হককে।

সোমবার হোটেল ওয়েস্টিনে এবারের উৎসব প্রসঙ্গে সাংবাদিক সম্মেলনের আয়োজন করা হয়। এতে জানানো হয়, এবারও আগের বছরগুলোর মতোই অনলাইন রেজিস্ট্রেশনের মাধ্যমে দর্শকদের অংশগ্রহণের টিকিট দেয়া হবে। আয়োজকরা জানান, ৫০ হাজার বেশি রেজিস্ট্রেশেন নেয়া হবে না। তাই খুব অল্প সময়ের জন্য রেজিস্ট্রেশন কার্যক্রম চালু থাকবে। সে কারণে উন্মুক্ত হওয়ার সঙ্গে সঙ্গেই রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশন পহেলা নভেম্বর থেকে শুরু হবে। এছাড়া যারা অনলাইনে রেজিস্ট্রেশন করতে পারবেন না তারা ধানমন্ডির বেঙ্গল শিল্পালয় ও খিলখেতে বেঙ্গল সেন্টারে গিয়ে রেজিস্ট্রেশন করাতে পারবেন। দেশের সার্বিক পরিস্থিতি বিচার করে এবারের উৎসবে নিরাপত্তাকে সবচেয়ে গুরুত্ব দেয়া হয়েছে। সেজন্য এবারের উৎসবে রাত একটার পরে কেউ আর্মি স্টেডিয়মে প্রবেশ করতে পারবে না। এছাড়া কেউ কোনো ধরনের ব্যাগ বহন করতে পারবেন না। প্রত্যেক ব্যক্তিকে সনাক্তকরণ পরিচয়পত্র (জাতীয় পরিচয়পত্র, অফিসের পরিচয় পত্র) সঙ্গে রাখার অনুরোধ জানিয়েছেন আয়োজকরা। সেইসঙ্গে এবার উৎসবস্থলে গাড়ি পার্কিং-এর কোনো ব্যবস্থা থাকছে না। সে কারণে নিজ নিজ গাড়ি রাখার ব্যবস্থা নিজেদের উদ্যোগে করতে হবে বলে জানিয়েছেন আয়োজকরা। এছাড়া কোনো ধরনের খাবার, পানীয় সঙ্গে আনা যাবে না। উৎসব প্রাঙ্গণে খাবারের রকমারি আয়োজন রাখা হবে। বিস্তারিত জানতে দেখতে পারেনঃ www.bengalclassicalmusicfest.com

এ সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন স্কয়ার টয়লেট্রিজের ব্যবস্থাপনা পরিচালক অঞ্জন চৌধুরী, ব্র্যাংক ব্যাংকের হেড অব কমিউনিকেশন্স জারা মাহবুব বেঙ্গল ফাউন্ডেশনের চেয়ারম্যান আবুল খায়ের লিটু, মহাপরিচালক লুভা নাহিদ চৌধুরী, বেঙ্গল ফাউন্ডেশনের উপদেষ্টা আব্দুল মোমেন প্রমুখ।

বেঙ্গল উচ্চাঙ্গসংগীত উৎসবের পঞ্চম অধিবেশন উদ্বোধন করবেন অর্থমন্ত্রী জনাব আবুল মাল আবদুল মুহিত, এমপি। উদ্বোধন পর্বে বক্তব্য রাখবেন আসাদুজ্জামান নূর, বাংলাদেশে নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত হর্ষবর্ধন শ্রিংলা, স্কয়ার টয়লেট্রিজের ব্যবস্থাপনা পরিচালক অঞ্জন চৌধুরী এবং ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সেলিম আর এফ হোসেন। সূচনা বক্তব্য রাখবেন বেঙ্গল ফাউন্ডেশনের চেয়ারম্যান আবুল খায়ের।

বেঙ্গল ফাউন্ডেশনের চেয়ারম্যান আবুল খায়ের লিটু বলেন, এ-বছর নানা অস্থিরতার কারণে এত বড় পরিসরের উত্সব আয়োজন নিয়ে উত্কণ্ঠা দেখা দিয়েছিল। জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে উচ্চাঙ্গসংগীত উত্সবের গুরুত্ব ও মর্যাদা অনুধাবন করে সরকার আন্তঃমন্ত্রণালয় সভার আয়োজন করে উৎসব করতে যাবতীয় সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে। ফলে পঞ্চমবারের মতো ‘বেঙ্গল উচ্চাঙ্গসংগীত উৎসব’ আয়োজনে আমরা ব্রতী হয়েছি।

লুভা নাহিদ চৌধুরী বলেন, সকলের স্বার্থে মাঠে নিরাপত্তা ব্যবস্থা আরো জোরদার করা হবে। এ-বিষয়ে সকলের সহযোগিতা একান্তভাবে কাম্য। নিরাপত্তা যাচাইয়ের জন্য সময় হয়তো একটু বেশি প্রয়োজন হবে। দীর্ঘ অপেক্ষমাণ মানুষের সারি এড়াতে পর্যাপ্ত সময় হাতে নিয়ে মাঠে উপস্থিত হওয়ার জন্য সবাইকে অনুরোধ করেন তিনি।

উৎসবে বাংলাদেশি শিল্পীদের অংশগ্রহণ
বাংলাদেশের ১৬৫ জন শিল্পী এবার উত্সবে অংশগ্রহণ করবেন। উৎসবের উদ্বোধনী পর্বে স্বনামধন্য নৃত্যশিক্ষক শর্মিলা বন্দ্যোপাধ্যায়ের রচনা ও নির্দেশনায় নৃত্যনন্দন দলের প্রায় ষাটজন শিল্পী রবীন্দ্রনাথ ঠাকুরের মূল গান ও ভাঙ্গা গানে মণিপুরী, ভরতনাট্যম, ওডিশি ও কত্থক রীতির রূপায়ণ পরিবেশন করবেন। প্রথিতযশা শিল্পী মুনমুন আহমদ তাঁর দল নিয়ে কত্থক পরিবেশন করবেন উৎসবের চতুর্থ দিন। বিশিষ্ট উচ্চাঙ্গসংগীত শিল্পী প্রিয়াংকা গোপ এককভাবে খেয়াল এবং তাঁরই নির্দেশনায় দলগতভাবে ঢাকা বিশ্ববিদ্যালয় সংগীত বিভাগের ছাত্রছাত্রীরা শাস্ত্রীয়সংগীত পরিবেশন করবেন শেষ দিন। উৎসবের দ্বিতীয় দিন মোহাম্মদ শোয়েবের নির্দেশনায় শিক্ষার্থীরা দলীয়ভাবে নিরীক্ষামূলক রাগসংগীত উপস্থাপন করবেন। বেঙ্গল পরম্পরা সংগীতালয়ের ছাত্রছাত্রীরা বিভিন্ন দিনে দলীয়ভাবে সেতার, সরোদ ও তবলা পরিবেশন করবেন।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: