সর্বশেষ আপডেট : ১০ ঘন্টা আগে
রবিবার, ২২ অক্টোবর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৭ কার্তিক ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ছাতকে নিষিদ্ধ পলিথিনে সয়লাভ, জনস্বাস্থ্য হুমকির মুখে

01-daily-sylhet-chhatak-news2ছাতক প্রতি‌নি‌ধিঃ
ছাতক শহরসহ উপজেলার প্রত্যেকটি হাট-বাজার সরকার নিষিদ্ধ পলিথিন ব্যাগে সয়লাভ হয়ে গেছে। প্রকাশ্যে বিক্রি ও বাজারজাত করা হচ্ছে এসব নিষিদ্ধ পলিথিন। মাছবাজার-কাঁচাবাজার, শাক-সব‌জী বাজর থেকে শুরু করে প্রতিটি দোকানে ও শপিংমলে পন্য সামগ্রী পলিথিনে ভরে গ্রহাকদের হাতে তুলে দেয়া হচ্ছে। ফার্মেসী, গ্রোসারী দোকান, কাপড়ের দোকান, শাক-সবজীর দোকান, মাছ বাজার, শুটকীর দোকান, মুদির দোকান, ষ্টেশনারী দোকান, কসমেটিক দোকান, হোটেল-রেস্তুরাসহ এখন পান-সিগারেটের দোকানেও ব্যাপক হারে ও প্রকাশ্যে ব্যবহৃত হচ্ছে নিষিদ্ধ পলিথিন। আর ব্যবহৃত এসব পলিথিন ব্যবহারের পরে যত্রতত্র ফেলে দেয়া হচ্ছে। ফলে এখানের জনস্বাস্থ্য পড়েছে হুমকির মুখে।

ব্যাপক হারে পলিথিন ব্যবহারের কারনে এখানের স্বাভাবিক পরিবেশ ক্রমেই দূষিত হচ্ছে। পরিত্যক্ত পলিথিন বিনষ্ট করছে এখানের মাটির উর্বরতাকে। খোঁজ নিয়ে জানা যায়, ছাতক শহরসহ উপজেলা গোবিন্দগঞ্জ বাজার, ধারনবাজার, জাউয়া বাজার, বড়কাপন বাজার, সিরাজগঞ্জ বাজার, দোলারবাজার, মাদ্রাসা বাজার, কালারুকা বাজার, ছনবাড়ি বাজার, নোয়ারাই বাজার, চানপুর বাজারস প্রতিটি বাজারেই খুচরা ও পাইকারী হিসেবে বিক্রি হচ্ছে নিষিদ্ধ পলিথিন। ব্যবহারে অধিকতর সহজ হওয়ায় বাজারে আসা ক্রেতারাও পলিথিন ব্যাগে প্রয়োজনীয় সামগ্রী নিতে অনিহা করেন না। বাজারের সব দোকানেই এখন শোভা পাচ্ছে নিষিদ্ধ পলিথিন। এখানে অন্তত মাসে একবার হলেও ভ্রাম্যমান আদালতের অভিযান পরিচালিত হয়ে থাকে। পচাঁবাসী খাবার, ফরমালিন, ওজন সংক্রান্ত, ওষুধ সংক্রান্ত, ভুক্তা অধিকার সংক্রান্ত, উচ্ছেদ সংক্রান্ত বিষয়ে ভ্রাম্যমান আদালতের অভিযান পরিচালিত হলেও সরকার নিষিদ্ধ পলিথিন ব্যবহার বন্ধে কোন অভিযান চালাতে দেখা যায়নি।

বাজারের একাধিক ব্যবসায়ি নাম প্রকাশ না করার শর্তে জানান, পলিথিন ব্যবহার বন্ধ করতে হলে এর উৎপাদন বন্ধ করতে হবে। ব্যবসায়িরা সহজেই হাতের নাগালে পলিথিন পাচ্ছে। যে কারানে এর ব্যবহারও দিনেদিনে বেরে যাচ্ছে। অভিজ্ঞ মহলের ধারনা, দেশে প্রতিদিন প্রায় ৩০ লাখ পলিথিন ব্যাগ উৎপাদন ও বাজারজাত করা হচ্ছে। এসব বিষাক্ত পলিথিন ১শ বছর মাটির নিচে থাকলেও পঁচন বা নষ্ট হবে না। মাটির উর্বরতা হারানোসহ এসব পলিথিন ও প্লাস্টিক পণ্য পরিবেশ দূষণের একটি অন্যতম কারণ। এর ক্ষতিকর প্রভাবে মানবদেহে ক্যান্সার, চর্ম ও যৌনরোগ, বন্ধ্যাত্বসহ নানা সমস্যা সৃষ্টি হতে পরে। তাই সুস্থভাবে জীবন-যাপন করতে এবং ভবিষ্যত প্রজম্মের জন্য একটি সুন্দর ও নির্মল পরিবেশ বান্ধব বাংলাদেশ গঠন ক‌রে যেতে স্থায়ীভাবে বন্ধ করতে হবে পলিথিনের ব্যবহার ও উৎপাদন।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: