সর্বশেষ আপডেট : ১০ সেকেন্ড আগে
শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৬ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

একজন কবির মিয়াকে বাঁচাতে প্রয়োজন মাত্র ৮০ হাজার টাকা

dsc_0732বিশ্বনাথ প্রতিনিধি: বিশ্বনাথে একজন হতদরিদ্র অসহায় দিনমজুর কবির মিয়া। বর্তমানে তিনি গলায় মারাত্মক রোগে আক্রান্ত। চিকিৎসকরা জানিয়েছেন অসহায় কবির মিয়াকে বাঁচাতে হলে তার গলায় দ্রুত অপারেশন সম্পন্ন করতে হবে। আর অপারেশনের জন্য প্রয়োজন মাত্র ৮০ হাজার টাকা। কিন্তু হাতে নেই একটি টাকাও। এমনকি নেই এক টুকরো বসতভিটাও। রেলওয়ের সরকারী জায়গায় পরিবারের সদস্যদের নিয়ে বসবাস করে আসছেন তিনি। কবির মিয়া বাঁচতে চান। তার জীবনের সাথে জড়িয়ে আছে পরিবারের আরো ৪ জন সদস্যের জীবন-জীবিকা। কবির মিয়ার বিশ্বাস তার এই ফরিয়াদ প্রবাসী ও বিত্তবানদের কাছে পৌঁছলে তারা সহযোগিতার হাত বাড়িয়ে দেবেন। জানিনা তার এই ফরিয়াদ আমরা কয়জনের কাছে পৌঁছাতে পারব কিংবা আমাদের এই আবেদন কয়জনের হৃদয়ে নাড়া দিতে পারবে। দারুন অসহায় কবির মিয়া যখন সমাজের হৃদয়বান বৃত্তবানদেরকে কেন্দ্র করে আগামীদিনে তার বেঁচে থাকার স্বপ্নের জাল বুনছে তখন আমরাও অতীতের ন্যায় আরো বেশী আতœবিশ্বাসী হয়ে তার জন্য আপনাদের দরজায় কড়া নাড়ছি। কারণ ইতিমধ্যে মানবিক সাহায্যের ক্ষেত্রে আমরা শিক্ষক লিয়াকত আলী, মাদ্রাসার ছাত্রী রাশেদা, স্কুল ছাত্রী মাছুমা, কলেজ ছাত্রী রোজিনা, শিশু রাব্বী, শিশু হানিফা, বিধবা ছায়া বেগম সহ যে কয়টি সাফল্যের গল্প রচনা করেছি তাতে সকলেরই কৃতিত্ব রয়েছে।

জানা গেছে, বিশ্বনাথ উপজেলার খাজাঞ্চী ইউনিয়নের পাকিছিরি গ্রামের মৃত চান মিয়ার পুত্র কবির আলী (৩৫) পেশায় একজন দিনমজুর। অন্যের বাড়িতে কাজ করে চলে তার সংসার। অভাবের তারণায় নিজ বাড়ির ভিটে বিক্রি করে আশ্রয় নিয়েছেন বাড়ির পাশ্ববর্তী রেলওয়ের সরকারী একটি জায়গায়। সেখানেই কয়েক বছর যাবৎ কুড়েঘর বানিয়ে পরিবারের সদস্যদের নিয়ে বসবাস করে আসছেন। অন্যের বাড়িতে দিনমজুরের কাজ করে যা উপার্জন করতেন তা দিয়েই স্ত্রী, ২পুত্র ও ২ কন্যাকে নিয়ে কোন মতে চলছিলো তাদের সংসার। প্রায় ২ বছর পূর্বে কবির মিয়ার গলায় মাছের কাটা লাগে। সেই কাটা সাড়াতে তিনি প্রাথমিকভাবে বিভিন্ন চিকিৎসা করান। কিন্ত তাতে কোন ফল হয়নি। ধীরে ধীরে তার গলায় সমস্যা বাড়তে থাকলে তিনি সিলেটের বিভিন্ন চিকিৎসকের স্বরনাপন্ন হন। পর্যায়ক্রমে সিলেটের নাক-কান-গলা রোগ বিশেষজ্ঞ ডাঃ হারুনুর রশীদ, ডাঃ এ কে এম হাফিজ, ডাঃ মোজাম্মেল হক ফারুক, অধ্যাপক ডাঃ শামীম আনোয়ারুল হক এর কাছ থেকেও চিকিৎসা গ্রহন করেন তিনি। কিন্ত বিশেষজ্ঞ ডাক্তাররা বলেছেন ঔষধ সেবনে এই রোগের স্থায়ী কোন সমাধান সম্ভব নয়। তাই দ্রুত অপারেশন ছাড়া আর কোন বিকল্প পথ নেই। অন্যতায় আরো মারাত্মক রোগ হওয়ার সম্ভাবনা রয়েছে কবির মিয়ার। চিকিৎসকরা জানিয়েছেন তার অপারেশন সহ প্রয়োজনীয় ঔষধের জন্য প্রাথমিক পর্যায়ে অন্তত ৮০ হাজার টাকা প্রয়োজন। কিন্তু দিনমজুর কবির মিয়ার হাতে নেই একটি টাকাও।

অসহায় কবির মিয়া জানান, এতোদিন তিনি এলাকার বিভিন্ন লোকজনদের কাছ থেকে সাহায্য নিয়ে চিকিৎসা চালিয়েছেন। কিন্ত তার পক্ষে এখন চিকিৎসা করানো তো দূরের কথা পরিবারের সদস্যদের মুখে খাবারও তুলে দেওয়ার ক্ষমতা নেই তার। তাই স্ত্রী ও ছোট্র ৪টি সন্তানকে নিয়ে প্রচন্ড ক্ষুধার সাথে যুদ্ধ করে এখন বেঁচে থাকতে হচ্ছে। দিন দিন রোগ বৃদ্ধি পাওয়ার কারণে তার পক্ষে এখন দিনমজুরের কাজ করাও সম্ভব হচ্ছে না। ফলে অনাহারে অর্ধাহারে কাটছে পরিবারের। এছাড়া কবির মিয়ার কোন সম্বল নেই যা দিয়ে চিকিৎসার জন্য প্রয়োজনীয় অর্থের যোগান হবে। এমনকি নিজের এক টুকরো বসতভিটাও নেই। সরকারী জায়গায় বসবাস করে আসছেন। কবির মিয়া আজ দারিদ্রতার সাথে যুদ্ধ করে অনেকটা ক্লান্ত। আর তাই নিরুপায় হয়ে তিনি বিশ্বনাথের সংবাদকর্মীদের স্বরনাপন্ন হয়েছেন। বেঁচে থাকার জন্য মানবিক সাহায্যের আবেদন চেয়েছেন। তার বিশ্বাস তার এই ফরিয়াদ প্রবাসী ও বিত্তবানদের কাছে পৌঁছলে তারা সহযোগিতার হাত বাড়িয়ে দেবেন। জানিনা তার এই ফরিয়াদ আমরা কয়জনের কাছে পৌছাতে পারব কিংবা আমাদের এই আবেদন কয়জনের হৃদয়ে নাড়া দিতে পারবে জানিনা।

অসহায় কবির মিয়া আগামীদিনে তার বেঁচে থাকার আকুতি জানিয়েছেন। মানুষ মানুষেরই জন্য, আর জীবন জীবনেরই জন্য। তাই সমাজের একজন হতদরিদ্র দিনমজুর কবির মিয়া তথা একটি অসহায় পরিবারকে বাঁচাতে প্রবাসী ও বিত্তবানদের এগিয়ে আসার আহবান জানাচ্ছি। কবির মিয়াকে সাহায্য পাঠাতে যোগাযোগ করুন ০১৭৩১৯২৭২৭০ (কবির মিয়া), ০১৭১৭৬৮২৬৫৫/ ০১৭১৬৫৬৩৭৫৯ (বিশ্বনাথ প্রেসক্লাব), একাউন্ট: কবির মিয়া, একাউন্ট নাম্বার ৫৫৭৪১, পুবালী ব্যাংক লিঃ।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: