সর্বশেষ আপডেট : ১১ মিনিট ৪৭ সেকেন্ড আগে
শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ১৯ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

রোমে মসজিদ বন্ধ করার বিরুদ্ধে বাংলাদেশিদের বিক্ষোভ

1477293583প্রবাস ডেস্ক:: ইতালির রাজধানী রোমে মসজিদ ও অন্যান্য স্থানে নামাজের জায়গা বন্ধ করে দেয়ার বিরুদ্ধে হাজারো মানুষ বিক্ষোভ প্রদর্শন করেছে। শুক্রবার বাংলাদেশি প্রবাসীদের সংগঠন ধূমকেতু অ্যাসোসিয়েশনের উদ্যোগে রোমের ঐতিহ্যবাহী কলোসিয়ামের সামনে এই বিক্ষোভ করা হয় এবং জুম্মার নামাজ আদায় করা হয়।

ধূমকেতু দাবি করছে, রোমের অনানুষ্ঠানিক মসজিদ ও ছোটখাটো নামাজ পড়ার জায়গাকে অবৈধ বলে ঘোষণা করা হচ্ছে। ইতালিতে প্রায় ১৬ লাখ মুসলিম বাস করলেও খুব অল্প কিছু মসজিদ সরকার কর্তৃক নিবন্ধিত। বেশিরভাগ মুসলিমরা বাড়িতে কিংবা ইসলামিক কালচারাল সেন্টারে নামাজ আদায় করে। কিন্তু ইতালির স্বরাষ্ট্রমন্ত্রী অ্যাঞ্জেলিনো আলফানো বলেন, গ্যারেজে অবস্থিত ‘মিনি মসজিদ’ গুলোতে নামাজ পড়া যাবে না কারণ এগুলো মনিটর করা সম্ভব নয় যা মৌলবাদের দিকে ঝুঁকে পড়ার সম্ভাবনা বৃদ্ধি পায়।

1477293583_0ধূমকেতু সংগঠনটি জানিয়েছে, রোমের পুলিশ তিনটি মসজিদ বন্ধ করে দিয়েছে। ১৬ বছর ধরে ইতালিতে বসবাস করা সিকদির বুলবুল বলেন, ২০১২ সাল থেকে আমি একটি মসজিদ শুরু করেছিলাম। সেপ্টেম্বরে সেটা বন্ধ করে দেয়া হয়েছে। তিনি যোগ করেন, শুক্রবারের জুম্মার নামাজ আমাদের জন্য অনেক গুরুত্বপূর্ণ। তাই আমরা কলোসিয়ামের সামনে নামাজ পড়তে এসেছি। এছাড়া আর কোথায় আমরা নামাজ পড়বো?

নিজেদের ফেসবুক পেজে দেয়া বার্তায় ধূমকেতু অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে বলা হয়, আমাদের প্রার্থনার জায়গায় দুর্বৃত্তায়নে আমরা অতিষ্ঠ বোধ করছি। এর জন্য প্রয়োজনীয় নীতিমালা নেই এবং আমরা কর্তৃপক্ষের জন্য কোনো সমাধান তৈরি করতে পারি না। শান্তিপূর্ণ এই প্রতিবাদের সমালোচনা করেছেন রক্ষণশীল অভিবাসনবিরোধী নর্দার্ন লিগের নেতা গিয়ান মার্কো। তিনি বলেন, মুসলিমদের কলোসিয়ামের সামনে প্রার্থনাটা বন্ধ করা উচিত ছিল। এই দৃশ্য গ্রহণযোগ্য নয়। ডেইলি মেইল।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: