সর্বশেষ আপডেট : ৮ মিনিট ৪ সেকেন্ড আগে
বুধবার, ২৬ এপ্রিল, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১৩ বৈশাখ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সিঙ্গুরে জমি ফিরে পাচ্ছে কৃষকরা

1476950642আন্তর্জাতিক ডেস্ক: দশ বছর আগে সিঙ্গুরের গোপালনগর থেকে শুরু হয়েছিল শিল্পের জন্য জমি অধিগ্রহণ। দশ বছর পর, গত আগস্টের শেষ দিকে সুপ্রিম কোর্টের ডিভিশন বেঞ্চ ওই অধিগ্রহণকে অবৈধ ঘোষণা করে জমি কৃষকদের হাতে ফিরিয়ে দেওয়ার নির্দেশ দেন। তারই ধারাবাহিকতায় আজ থেকে থেকে কৃষকদের মাঝে জমি ফিরিয়ে দেওয়ার কাজ শুরু করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

সুপ্রিম কোর্টের নির্দেশমতো টাটাদের ন্যানো কারখানার জন্য অধিগৃহীত জমি চাষিদের ফিরিয়ে দিতে গত মাসের শুরু থেকেই উদ্যোগী হন মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। একই সঙ্গে চলছে সেই জমিকে চাষযোগ্য করে তোলার কাজও। গোপালনগর মৌজার ওই চাষজমিই ফিরিয়ে দিতে আজ, বৃহস্পতিবার দুপুর ২টা নাগাদ মুখ্যমন্ত্রী মমতা সিঙ্গুরে আসছেন।

প্রশাসন সূত্রে জানা গেছে, মুখ্যমন্ত্রীর সঙ্গে ১৫ জন মন্ত্রী থাকবেন। সংক্ষিপ্ত এক অনুষ্ঠানের পরে মমতা সরাসরি কৃষকদের সঙ্গে মাঠে নেমে পড়বেন। ইচ্ছুক-অনিচ্ছুক মিলিয়ে গোপালনগরের মধ্যপাড়া ও ঘোষপাড়ার ২১ জন চাষিকে তিনি প্রতীকী ভাবে জমির ‘ফিজিক্যাল পজিশন’ দেবেন। আড়াই হাজার চাষিকে মোট ১০০ একর জমি বিলি করা হবে।

উল্লেখ্য,২০০৬ সালে টাটা গোষ্ঠীর গাড়ি কারখানা গড়তে সিঙ্গুরে প্রায় এক হাজার একর জমি অধিগ্রহণ করে তদানীন্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের সরকার। পরে বর্তমান মুখ্যমন্ত্রী মমতার নেত্রীতে সে সময় জমি অধিগ্রহণের বৃদ্ধে তীব্র আন্দোলন গড়ে তোলার পাশাপাশি আইনের আশ্রয় নেয়া হয়। আনন্দবাজার।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: