সর্বশেষ আপডেট : ৬ মিনিট ২৯ সেকেন্ড আগে
সোমবার, ৫ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২১ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

দাঁত দিয়ে সাপ ধরার খেলা (ভিডিও)

snake-550x276আন্তর্জাতিক ডেস্ক : সাপ বা সর্প হাত-পা বিহীন এক প্রকার সরীসৃপ। বিষধরদের জন্য বিখ্যাত হলেও বেশীরভাগ প্রজাতির সাপ বিষহীন। যেগুলো বিষধর সেগুলোও আত্মরক্ষার চেয়ে শিকার করার সময় বিভিন্ন প্রাণীকে ঘায়েল করতেই বিষের ব্যবহার বেশি হয়। কিছু মারাত্মক বিষধর সাপের বিষ মানুষের মারাত্মক স্বাস্থ্যঝুঁকি বা মৃত্যুর কারণ ঘটায়।
‘সাপের খেলা দেখবেন, সাপের খেলা!’ কাঁধে ঝোলা, হাতে সাপ। গ্রাম-গঞ্জের ‍অলিগলি দিয়ে সাপুড়ের দরাজ হাঁক। কখনও কাঠের চৌকোনা বাক্স থেকে নানা রঙের সাপ ছড়িয়ে চমৎকার সব খেলা।

লোক ঐতিহ্যের অন্যতম এ খেলাটির এখন দেখা মেলাই ভার। নগরায়ন আর ন্যাশনাল জিওগ্রাফির যুগে সাপুড়ে আর সাপের খেলা ধীরে ধীরে ঠাঁই করে নিচ্ছে ইতিহাসের পাতায়।
কিন্তু থাইল্যান্ডে এই ধরনের সাপের খেলা দেখার জন্য বিশেষ ব্যবস্থা বিদ্যমান। এ ধরনের খেলা দেখাবার জন্য এগকটি নির্দিষ্ট জায়গায় সুন্দর বসার ব্যবস্থা সহ দেখান হয় এই খেলা।

তেমনি এক থাই বালক যে কিনা মুখ দিয়ে তার দাত ব্যবহার করে বিষধর সাপ তুলে নেয়। সে সাপের সাথে খেলা করে এবং তাদের সাথে বিপদজনক এই কাজ করতে মজা পায়। সে তার জীবনের ঝুকিঁ নিয়ে এই ধরনের কাজ করে থাকে। এভাবে সাপ ধরার সময় সাপের বিষ হতে সে কয়েক মিলিমিটারের দুরে থাকে।

পুর বিষয়টি যখন ঘটে তখন সাপ তার শক্তি দ্বারা সেই বালককে পেচিয়ে ধরে আত্মরক্ষা করার লক্ষে। সাপ সেই বালকের গলায় পেচিয়ে ধরে। এই বালক কিং কোবরার মত সাপেরও বিষ বের করতে সক্ষম। এসব দেখে মনে হবে যেন সাপ এই বালকের বসে চলে আসে।
আর যাই হোক এই ব্যক্তি যতটাই দক্ষহোক না কেন সে তার জীবন নিয়েই খেলা করছে।

http://videodelivery.bhaskar.com/delivery/78/83/78832cb6-a3d3-467c-90d1-a3444f9b04af/ads_video_2381476614044_200k.mp4?_=1

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: