সর্বশেষ আপডেট : ১ মিনিট ৩৬ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৪ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

নতুন জাতিসংঘ প্রধানকে ওবামার অভিনন্দন

1476859938আন্তর্জাতিক ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা মঙ্গলবার জাতিসংঘের পরবর্তী প্রধান অ্যান্টোনিও গুতেরেসকে অভিনন্দন জানিয়েছেন। একই সঙ্গে তিনি অঙ্গীকার করেছেন, যুক্তরাষ্ট্র জাতিসংঘের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ অব্যাহত রাখবে।

টেলিফোনে পর্তুগালের সাবেক প্রেসিডেন্ট গুতেরেসের সঙ্গে আলাপকালে ওবামা কার্যকর ও জবাবদিহিতামূলক শান্তিরক্ষাসহ জাতিসংঘের সংস্কার কর্মসূচির ওপর গুরুত্বারোপ করেন। গুতেরেস আগামী ১ জানুয়ারি জাতিসংঘ মহাসচিবের দায়িত্ব নেবেন।

হোয়াইট হাউস এক বিবৃতিতে জানায়, ওবামা জলবায়ু পরিবর্তন, বলপূর্বক অভিবাসন, টেকসই উন্নয়ন, অস্ত্র বিস্তার রোধ, মানবিক সহায়তা, সংঘাত প্রতিরোধ, শান্তিরক্ষা ও মানবাধিকারের প্রতি সম্মান প্রদর্শনসহ ব্যাপক বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় জাতিসংঘের প্রচেষ্টায় অব্যাহত সহায়তা দেয়ার অঙ্গীকার করেন।

মার্কিন প্রেসিডেন্ট ওবামা কার্যকর ও জবাবদিহিতামূলক শান্তিরক্ষা নিশ্চিত এবং প্রতিষ্ঠান হিসেবে জাতিসংঘকে আরো শক্তিশালী ও আধুনিক করাসহ জাতিসংঘের সংস্কার কর্মসূচির ওপর গুরুত্বারোপ করেন।

সমাজবাদী রাজনীতিবিদ গুতেরেস বিশ্বের কূটনীতিকদের প্রধান হিসেবে বান কি-মুনের চেয়ে আরো উল্লেখযোগ্য ভূমিকা রাখতে পারবেন বলে আশা করা হচ্ছে। তিনি এক দশক জাতিসংঘের শরণার্থী বিষয়ক প্রধানের দায়িত্বও পালন করেন।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদ সম্প্রতি এক বৈঠকে গুতেরেসকে জাতিসংঘ প্রধানের পদে নিয়োগের জন্য সর্বসম্মত সমর্থন দেয়। এবারই প্রথম সাত নারীসহ মোট ১৩ জন এ পদের জন্য প্রতিদ্বন্দ্বিতা করেন।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: