সর্বশেষ আপডেট : ৭ মিনিট ৩১ সেকেন্ড আগে
সোমবার, ৫ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২১ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ক্যাম্প ন্যুতে গার্দিওলার কঠিন পরীক্ষা আজ

1476848992খেলাধুলা ডেস্ক: কোচ পেপ গার্দিওলা আজ যখন চিরচেনা বার্সেলোনার মাঠ ক্যাম্প ন্যুতে নামছেন তখন তার দুর্দান্ত কোচিং কলা কঠিন এক পরীক্ষার সম্মুখীন হতে যাচ্ছে। কেননা বার্সার প্রতিপক্ষ হিসেবে আবির্ভূত হবেন তিনি। দায়িত্ব পালন করবেন অতিথি ম্যানচেস্টার সিটির ডাগ-আউটে; হারিয়ে দিতে চাইবেন বার্সাকে।

চ্যাম্পিয়ন্স লিগের ‘সি’ গ্রুপের পর্বের এই খেলাটির ফলাফল যা-ই হোক না কেন বার্সার সমর্থকরা গার্দিওলাকে উষ্ণ সংবর্ধনা জানানোর জন্যই প্রস্তুত থাকবেন। কেননা ক্লাব বার্সার শক্তিশালী বার্সা হয়ে ওঠার মুখ্য কারিগরই ছিলেন এই স্প্যানিশ কোচ। ক্লাবটিতে খেলোয়াড়ি জীবনের পর চার বছর কোচের দায়িত্ব পালন করে কী না জিতেছেন গার্দিওলা? লা লিগা ও চ্যাম্পিয়ন্স লিগের শিরোপাসহ চার বছরে বার্সাকে ১৪টি শিরোপা জিতিয়েছেন তিনি! এর মধ্য দিয়ে কোচ হিসেবেও তারকা দ্যুতি ছড়ান গার্দিওলা। যে বার্সার সাফল্যের অপর নাম গার্দিওলা, সেই দলটির বিপক্ষেই আজ লড়তে যাচ্ছেন এই স্প্যানিশ কোচটি! প্রতিপক্ষ দলের কোচ হলেও সফল কোচ গার্দিওলার এই প্রত্যাবর্তনকে অনেক ‘আবেগময়’ করে দেখছে কাতালান ক্লাবটির সমর্থকরা!

বার্সা ছাড়ার পর আরো একবার ক্যাম্প ন্যুতে ফিরেছিলেন তিনি। খুব বেশি আগের স্মৃতি নয় সেটা। গত মৌসুমেই বায়ার্ন মিউনিখের কোচ হিসেবে চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালে স্বাগতিক বার্সার মুখোমুখি হয়েছিলেন গার্দিওলা। খেলাটিতে ৩-০ গোলে হারে তার দল। এবার মুখোমুখি হচ্ছেন সিটির হয়ে, একই প্রতিযোগিতার গ্রুপ পর্বের খেলায়।

কোচ গার্দিওলার নতুন করে প্রমাণ দেওয়ার কিছু নেই। সোনা ফলে তার হাতে। বার্সেলোনা ও বায়ার্ন মিউনিখ এই ফল পেয়েছে। তার আবির্ভাব টের পাচ্ছে ম্যান সিটি শিবিরও। নতুন মৌসুমে ক্লাবটির দায়িত্ব নিয়েই আলোর পথ দেখাচ্ছেন তিনি। গার্দিওলার তত্ত্বাবধানে নতুন মৌসুমের শুরুতেই সব ধরনের প্রতিযোগিতায় টানা ১০ খেলায় জয় পাওয়ার দারুণ সাফল্য পেয়েছে সিটি। যদিও সর্বশেষ তিনটি ম্যাচ জয়হীন কাটিয়েছে ইংলিশ ক্লাবটি। সর্বশেষ খেলায় ইংলিশ প্রিমিয়ার লিগে এভারটনের বিপক্ষে দুটি পেনাল্টি মিস করে সিটি। যার খেসারত হিসেবে দলটি ১-১ গোলের ড্র নিয়ে মাঠ ছাড়ে।

চ্যাম্পিয়ন্স লিগের ‘সি’ গ্রুপের পয়েন্ট টেবিলের শীর্ষে রয়েছে বার্সা। দুই ম্যাচের দুটিতেই জয় পাওয়া দলটির পয়েন্ট সর্বোচ্চ ছয়। এক জয় ও এক ড্রসহ চার পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে সিটি। শেষ খেলায় সেল্টিকের মাঠে ৩-৩ গোলে ড্র করে সিটি। তবে এটা নিয়ে চিন্তিত নন কোচ গার্দিওলা। এ ব্যাপারে তিনি বলেন, ‘আমাদের এখনো চারটি খেলা বাকি আছে। এর মধ্যে দুটি ম্যাচ জিতলেই হবে, কেননা পরের রাউন্ডে যেতে আমাদের দরকার ছয় পয়েন্ট। তবে আমরা পরের ম্যাচেই পয়েন্ট নিশ্চিত করতে চাইব।’

কিন্তু বার্সা নিজেদের মাঠে অনেক শক্তিশালী। চ্যাম্পিয়ন্স লিগে ২০১৩ সাল থেকে এখন পর্যন্ত নিজেদের মাঠ ন্যু ক্যাম্পে দলটি কোনো খেলায় হারেনি। গার্দিওলা জানালেন, ফলাফল যা-ই হোক না কেন, বার্সার মাঠে তার দল স্বাভাবিক খেলাটাই খেলবে— ‘আমরা যেমনটা খেলছি সেটা খেলার লক্ষ্য নিয়েই আমরা ওখানে যাচ্ছি। আমরা কীভাবে খেলতে চাই এটা আমি জানি। অবশ্য এ ক্ষেত্রে আপনাকে জানতে হবে কাদের বিপক্ষে আপনি খেলতে যাচ্ছেন। দলটির মাঠে সাম্প্রতিক সময়ে কোনো দলই কিন্তু জয় পায়নি।’—সুপার স্পোর্টস

এক নজরে : বার্সা-সিটি

চ্যাম্পিয়ন্স লিগে এবার নিয়ে গত চার বছরে বার্সেলোনা ও ম্যানচেস্টার সিটি তৃতীয়বার মুখোমুখি হতে যাচ্ছে।

পেপ গার্দিওলা কোচ হিসেবে চ্যাম্পিয়ন্স লিগে এ নিয়ে দ্বিতীয়বার বার্সার মুখোমুখি হতে যাচ্ছেন। এর আগে বায়ার্ন মিউনিখের কোচ হিসেবে ২০১৪-১৫ মৌসুমে প্রতিযোগিতাটির সেমিফাইনালে কাতালান দলটির মুখোমুখি হন তিনি।

ম্যানচেস্টার সিটি স্পেন সফরে ইউরোপীয়ান ফুটবল প্রতিযোগিতাটির গত আট খেলার ছয়টিতে পরাজয় নিয়ে মাঠ ছাড়ে।

নেইমার চলতি চ্যাম্পিয়ন্স লিগে এখন পর্যন্ত দু’টি ম্যাচ খেলে দলের পাঁচটি গোলের যোগান দিয়েছেন। এই সংখ্যা চলতি আসরের যেকোনো খেলোয়াড়ের চেয়ে তিনটি বেশি।

সার্জিও অ্যাগুয়েরো চলতি মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে এখন পর্যন্ত তিন ম্যাচ খেলে ছয়টি গোল করেছেন। এর মধ্যে দু’টি ম্যাচেই হ্যাটট্রিক করেন তিনি।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: