সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
শুক্রবার, ২ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ১৮ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বিশ্ব হাত ধোয়া দিবসে এসএসকেএস সূর্যের হাসি ক্লিনিকের আলোচনা সভা

unnamedডেইলি সিলেট ডেস্ক: সিলেট বাগবাড়িস্থ সমাজ কল্যান কমপ্লেক্সে অবস্থিত ইনক্লুসিভ স্কুল এন্ড কলেজের শিক্ষার্থীদের নিয়ে বিশ্ব হাত ধোয়া দিবস-২০১৬ উপলক্ষে মঙ্গলবার ফ্রি স্বাস্থ্যসেবা ক্যাম্পেইনের আয়োজন করা হয়। প্রতি বছর ১৫ অক্টোবর সারা বিশ্বে “হাত ধোয়া দিবস” পালন করা হয় এবং বিভিন্ন দেশের প্রায় ২০ কোটি মানুষ নানা কর্মসূচির মাধ্যমে দিবসটি উদযাপন করে থাকে। বিশ্ব হাত ধোয়া দিবস মূলত স্বাস্থ্য বিষয়ক সচেতনতা বৃদ্ধির লক্ষে একটি অন্যতম অভিনব মাধ্যম হিসেবে বিবেচিত হয়ে আসছে। এবারের প্রতিপাদ্য বিষয় হলো- হাত ধোয়ার অভ্যাস গড়ুন, সূস্থ্য থাকুন।

স্বাস্থ্যসেবা ক্যাম্পেইনের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, শাবিপ্রবির সমাজ কর্ম বিভাগের অধ্যাপক আ.ক.ম মাহবুবুজ্জামান, সমাজসেবা অধিদপ্তরের উপপরিচালক নিবাস রঞ্জন দাশ, এসএসকেএস এর নির্বাহী পরিচালক রোটারিয়ান বেলাল আহমেদ, এসএসকেএস মির্জাজাঙ্গাল সূর্যের হাসি ক্লিনিকের প্রোগ্রাম ব্যবস্থাপক ডাঃ রফিকুল ইসলাম, ইনক্লুসিভ স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ আলী হায়দার ভূঁইয়া, সমাজসেবা কর্মকর্তা ফারজানা ইসরাত, সমাজসেবা কর্মকর্তা জাহানারা বেগম ও এসএসকেএস মির্জাজাঙ্গাল সূর্যের হাসি ক্লিনিকের সেবাদানকারী দলের সদস্যরা।

এছাড়াও শাবিপ্রবি ও সিসমকে এন্জেল মন্জেল মডেলের লিডার রাসেল মিয়া, আলিফ রুদাবা, অনন্ত দাশ অর্ণব, আশিকুজ্জামান রুপক, অনন্যা সরকার, আরিকুর রহমান, ইবতিহাজ আবরার, ফাহমিদা বেগম, ফাহমিদা আক্তার ইমা, উমামা ইসলাম, শারমিন আক্তার সোমা, সৈয়দা তানজিনা বেগম রিমা, হাজেরা বেগম, রেহেনা পারভিন ও ফাতেমা আক্তার লিজা।

সেখানে হাত ধোয়ার অনুশীলন দেখানোসহ হাত ধোয়ার উপকারিতা বিষয়ে বক্তাগণ দিকনির্দেশনা মূলক বক্তব্য দেন। গবেষণায় দেখা যায়, সঠিক ভাবে হাত ধোয়া জীবানু প্রতিরোধের সবচেয়ে কার্যকরী উপায়। প্রতিদিন খাবার খাওয়ার আগে ও পরে এবং টয়লেট ব্যবহারের পর অন্তত ২০ সেকেন্ড ধরে হাত ধুতে হবে। সঠিকভাবে হাত ধোয়ার ফলে দেখা গেছে যে শিশুদের ডায়রিয়া ৩০ শতাংশ ও শ্বাসকষ্ট ২১ শতাংশ পর্যন্ত কমে যায়। হাত ধোয়ার জন্য সচেতনতা বৃদ্ধি ও ইনক্লুসিভ স্কুল এন্ড কলেজের শিক্ষার্থীদের স্বাস্থ্যসেবা দান ছিল মূল লক্ষ্য।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: