সর্বশেষ আপডেট : ২৪ মিনিট ৩৪ সেকেন্ড আগে
শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৫ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ভর্তি পরীক্ষায় পরিবর্তন চান অধ্যাপক জাফর ইকবাল

sust-pic-1-600x338শাবি সংবাদদাতা : দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তি পরীক্ষা পদ্ধতির পরিবর্তন চান জনপ্রিয় কথাসাহিত্যিক ও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল।

সোমবার দুপুরে সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি বলেন, সমস্ত বিশ্ববিদ্যালয়ে যদি সম্মিলিত ভর্তি পরীক্ষা নেওয়া যাতে তাহলে খরচ অনেকটা কমতো। কিন্তু এটা নেওয়া হচ্ছে না কারণ একই। এখানেও উপার্জনের একটা ব্যবস্থা আছে।
শাবি শিক্ষার্থীদের আন্দোলনের প্রেক্ষিতে তিনি বলেন, এর আগে যখন সমন্বিত পরীক্ষা হওয়ার কথা হয়েছিল তখন মূল্য বাড়ানো হয়েছিল। কিন্তু পরে তা আর কমানো হয়নি। এটার পক্ষে আসলে আমার কোন যৌক্তিকতা নেই। তবে এ ব্যাপারটা অত্যন্ত সাদামাটা এবং খানিকটা নির্লজ্জ। পুরো প্রক্রিয়াটা শিক্ষকদেও অর্থ উপার্জনের ব্যবস্তা ছাড়া কিছুই না।

তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন, ‘এটি শুধু শাবিপ্রবি নয় বরং বাংলাদেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে এসব ঘটছে। কাজেই এ আন্দোলনকে আমি যৌক্তিক মনে করি। আন্দোলন সফল হবে কিনা আমি জানিনা। তবে শিক্ষার্থীদের আন্দোলন যৌক্তিক বলে মনে করি।’
তিনি আরও বলেন, ‘এসএমএস পদ্ধতিতে আবেদন শুরু হওয়ার পর আমাদের খরচ অনেক কমেছে। আগে অনেক মানুষ আবেদন করতে কষ্ট পেত। কাজেই এটা আমি কোনভাবেই মানতে পারব না। কারণ একজনের ১০০০-১২০০ টাকা লাগার কথা নয়।’
উল্লেখ্য, শাবির ২০১৬-১৭ শিক্ষাবর্ষের ভর্তি ফরমের বর্ধিত মূল্য প্রত্যাহারের দাবিতে আন্দোলন অব্যাহত রেখেছে সাধারণ শিক্ষার্থীরা।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: