সর্বশেষ আপডেট : ১২ মিনিট ২৬ সেকেন্ড আগে
শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ১৯ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সিলেটে ঝুঁকিপূর্ণ ২৯টি ভবন ভেঙে ফেলার পরামর্শ

photo-1461225500ডেইলি সিলেট ডেস্ক ::
সিলেট নগরীতে ২৯টি ঝুঁকিপূর্ণ ভবন ভেঙে ফেলার পরামর্শ দেয়া হয়েছে। ঝুঁকিপূর্ণ ভবনের মধ্যে মার্কেট ছাড়াও রয়েছে বাসাবাড়ি, শিক্ষাপ্রতিষ্ঠান, হোটেল, সরকারি-বেসরকারি স্থাপনা। ২০০৬ থেকে ২০০৯ সাল পর্যন্ত শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) বিশেষজ্ঞ টিম ও সিলেট সিটি কর্পোরেশন চালিত পৃথক জরিপে ৩২টি ভবন ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়। ইতোমধ্যে ভেঙেও ফেলা হয়েছে ৩টি ভবন। কিন্তু এখনো যে সব ভবন রয়েছে, সেগুলো ব্যবহারকারীদের অসহযোগিতার কারণে অপসারণ কাজ বাধাগ্রস্ত হচ্ছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।
দ্রুত সম্ভব ঝুঁকিপূর্ণ ভবনগুলো ভেঙে ফেলা উচিত বলে মন্তব্য করেছেন শাবির সিভিল অ্যান্ড এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং বিভাগের সাবেক প্রধান ও পরিবেশ বিজ্ঞানী অধ্যাপক ড. জহির বিন আলম। তিনি বলেন, ঝুঁকিপূর্ণ ভবনগুলোতে যে-কোনো সময় দুর্ঘটনা ঘটতে পারে। তাছাড়া মাঝারি আকারের ভূমিকম্পের কেন্দ্রস্থল সিলেটের নিকটবর্তী স্থানে হলে ওই ভবনগুলো একেবারে গুঁড়িয়ে যেতে পারে।
সিলেট সিটি কর্পোরেশন (সিসিক) প্রধান নির্বাহী কর্মকর্তা এনামুল হাবীব বলেন, ঝুঁকিপূর্ণ তালিকায় থাকা সবকটি ভবনই ভেঙ্গে ফেলা হবে। ইতোমধ্যে একটি বাসা, একটি মার্কেটের ১৪টি দোকান ও অপর একটি ভবন অপসারণ করা হয়েছে। ঝুঁকিপূর্ণ বাকি ভবনগুলো অপসারণের জন্য মালিকদের নোটিস দেয়া হয়েছে। টানানো হয়েছে লালবোর্ডও। কিন্তু এসব ভবন ব্যবহারকারীদের অসহযোগিতার কারণে অপসারণ কাজ বাধাগ্রস্ত হচ্ছে। বিশেষ করে ব্যবসায়ীরা তাদের নানা সমস্যার কথা বলছেন। তবে ঝুঁকিপূর্ণ ভবনগুলো অবশ্যই অপসারণ করা হবে। কোনোভাবেই এগুলো রাখা যাবে না।
সিসিকের ভারপ্রাপ্ত প্রধান প্রকৌশলী নূর আজিজুর রহমান বলেন, ঝুঁকিপূর্ণ ভবনগুলো বিপজ্জনক-তা সবাইকে বুঝতে হবে। ঝুঁকি নিয়ে বসবাস না করে এসব ভবন অপসারণে সহযোগিতা করতে হবে। তিনি এক প্রশ্নের জবাবে বলেন, সিসিকে লোকবল সংকট রয়েছে। তাই দ্রতগতিতে সব কাজ করা যাচ্ছে না।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: