সর্বশেষ আপডেট : ২ ঘন্টা আগে
শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৫ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

গোলাপগঞ্জ-বিয়ানীবাজার ও জকিগঞ্জে ভয়াবহ বিদ্যুৎ বিপর্যয়

electricity_problem_bd_01গোলাপগঞ্জ সংবাদদাতা  ::
গোলাপগঞ্জসহ পূর্ব সলেটের তিনটি উপজেলার লক্ষ লক্ষ মানুষ লোডশেডিংয়ের কারণে চরম দুর্ভোগ পোহাচ্ছেন। প্রতিদিন ৮ থেকে ১০ বার লোডশেডিং করায় ভোগান্তি মারাত্মক আকার ধারণ করেছে। এ ব্যাপারে সাধারণ জনগণ ক্রমে ক্ষুব্ধ হয়ে উঠছেন। ইতোমধ্যে গোলাপগঞ্জ পৌরসভার মেয়র সিরাজুল জব্বার চৌধুরীর নেতৃত্বে উপজেলার বিভিন্ন ইউনিয়নের চেয়ারম্যান ও বিশিষ্ট নাগরিকদের উপস্থিতিতে একাধিক সভায় বিভিন্ন কর্মসূচি গ্রহণের সিদ্ধান্ত হয়। এ ব্যাপারে সংবাদ সম্মেলনের মাধ্যমে কর্মসূচি গ্রহণ করা হবে বলে পৌর মেয়র সিরাজুল জব্বার চৌধুরী জানিয়েছেন। অপরদিকে বিদ্যুতের দাবিতে গোলাপগঞ্জের বিভিন্ন এলাকায় মিছিল-মিটিং, সভা-সমাবেশ, রাস্তা অবরোধসহ নানা কর্মসূচি বিভিন্ন সংগঠনের উদ্যোগে পালন করা হয়েছে। বিদ্যুতের উন্নতি না হলে বড় ধরনের আন্দোলন শুরু হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

গোলাপগঞ্জ, বিয়ানীবাজার ও জকিগঞ্জ উপজেলায় একই লাইন দিয়ে বিদ্যুৎ সরবরাহ করা হয়। সিলেটের কুমারগাঁও শাহজাহান উল্লাহ বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র থেকে প্রতিদিন ঐসব এলাকায় দু’টি ইউনিট হতে উৎপাদিত বিদ্যুৎ সরবরাহ করা হয়। বিগত গরমের পুরো মৌসুমে বিদ্যুৎ ব্যবস্থা কোনোভাবেই স্বাভাবিক রাখা সম্ভব হয়নি। ঐসব এলাকায় প্রায় অর্ধ শত বছরের পুরনো ৩৩ হাজার ভোল্ট ক্ষমতাসম্পন্ন লাইন দিয়ে এখনও বিদ্যুৎ সরবরাহ করা হচ্ছে। নির্মাণকালের চেয়ে বর্তমানে কয়েক শত গুণ বিদ্যুৎ চাহিদা ও ব্যবহার বৃদ্ধি পাওয়ায় অতিরিক্ত লোডের কারণে তার জ্বলে মাটিতে পড়ে যায়। বিগত গ্রীষ্মের পুরো সময়ই এভাবে ভোগান্তির মধ্যে গ্রাহকদের অতিবাহিত করতে হয়েছে। অনেকেই মনে করেছিলেন, গরমের উত্তাপ কিছুটা কমলে বিদ্যুৎ ব্যবস্থা স্বাভাবিক হবে। গরম কমলেও শরতের মাঝামাঝি সময়ে আগের মতোই গ্রাহক ভোগান্তি রয়েছে।

এছাড়া বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র যে-ভাবে প্রতিদিন বিদ্যুৎ সরবরাহ করার কথা, চাহিদার তুলনায় তার অর্ধেক সরবরাহ করায় গোলাপগঞ্জসহ পূর্ব সিলেটে বড় ধরনের বিদ্যুৎ বিপর্যয় দেখা দিয়েছে। প্রতিদিন ৮/১০ বার লোডশেডিংয়ের কবলে পড়তে হচ্ছে গ্রাহকদের। বিদ্যুতের ভোগান্তি থেকে জনগণকে রক্ষার লক্ষে এবার উপজেলার ১১টি ইউনিয়নের চেয়ারম্যান ও বিশিষ্ট ব্যক্তিদের নিয়ে মাঠে নেমেছেন পৌর মেয়র সিরাজুল জব্বার চৌধুরী। তিনি ইতোমধ্যে পৌরসভা মিলনায়তনে এক মতবিনিময় সভার আয়োজন করেন। বিভিন্ন ইউনিয়নের জনপ্রতিনিধি, পৌর কাউন্সিলর ও বিশিষ্ট নাগরিকরা উপস্থিত হয়ে তার সঙ্গে একাত্মা পোষণ করেছেন। এ ব্যাপারে সংবাদ সম্মেলনের মাধ্যমে বিদ্যুৎ গ্রাহকদের ভোগান্তি থেকে রক্ষার লক্ষ্যে বিভিন্ন কর্মসূচি দেয়া হবে বলে পৌর মেয়রের পক্ষে পৌর কাউন্সিলর রুহিন আহমদ খান জানালেন। এতে সিলেট-জকিগঞ্জ সড়ক অবরোধসহ কঠোর কর্মসূচি থাকতে পারে।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: